ঢাবিতে সংস্কৃতির অন্ম্ড়িকাল প্রবন্ধ উপস্থাপন

DUঢাকা বিশ্ববিদ্যালয়ের উচ্চতর মানববিদ্যা গবেষণা কেন্দ্রের উদ্যোগে বৃহস্পতিবার (৭ জানুয়ারি) বিকাল সাড়ে তিনটায় কেন্দ্রের মমতাজুর রহমান তরফদার সভাকক্ষে (৪৩৪ লেকচার থিয়েটার ভবন) এক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে “সংস্কৃতির অন্ম্ড়িকাল” শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক গ্রন্থাগারিক ড. ফজলুল আলম। আলোচনায় অংগ্রহণ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. বেগম আকতার কামাল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলা বিভাগের অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক। অনুষ্ঠানে সঞ্চালকের দায়িত্ব পালন করেন কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. কাজল বন্দ্যোপাধ্যায়।

 

বক্তা ড. ফজলুল আলম তাঁর প্রবন্ধে বলেন, বর্তমান সংস্কৃতির জগতে নতুন ধারার সংস্কৃতি প্রচলনের যে প্রবণতা তা ভিন্ন সংস্কৃতির উদ্ভব হতে পারে এবং সে কারণেই প্রাচীন বা বর্তমান সংস্কৃতির অন্ম্ড়িকাল বলে মনে হচ্ছে। তবে এসকল সংস্কৃতির মাঝেও প্রাচীন ও বর্তমান সংস্কৃতিকে বাঁচিয়ে রাখতে হবে বলে তার প্রবন্ধে বিশদ আলোচনা করেছেন।

 

Post MIddle

আলোচক তাঁর আলোচনায় বলেন, সংস্কৃতির রকমফের হতে পারে কিন্তু তা মরে যায় না বলে এর অন্ম্ড়িকাল বলা যাবে না, তবে এও সত্য যে সংস্কৃতির পরিবর্তন হচ্ছে এবং হবে, তাই বলে প্রাচীন বা বর্তমান সংস্কৃতি একবারেই বিনষ্ট হবে না বলে তাঁর বিশ্বাস। সভাপতি তাঁর বক্তব্যে সংস্কৃতির বিস্ড়ারিত ব্যাখ্যা দিয়ে বলেন, সকল সময় সুষ্ঠু সংস্কৃতির চর্চা করতে হবে এবং করা উচিত।

 

লেখাপড়া২৪.কম/ঢাবি/পিআর/এমএএ-০৬২৫

পছন্দের আরো পোস্ট