শিল্পকলা একাডেমি সম্মাননা পেলেন অধ্যাপক নন্দলাল শর্মা

CIMG31577 copyজেলা শিল্পকলা একাডেমি, মৌলভীবাজার কর্তৃক লোকসংস্কৃতিতে সামগ্রিক অবদানের স্বীকৃতিস্বরূপ মেট্রোপলিটন ইউনিভার্সিটি, সিলেটের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক নন্দলাল শর্মাকে ‘জেলা শিল্পকলা একাডেমি সম্মাননা ২০১৬’ প্রদান করা হয়েছে। ১০ জানুয়ারি ২০১৪ মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয় অডিটোরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে এই সম্মাননা প্রদান করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলা একডেমির মহাপরিচালক জনাব শামসুজ্জামান খান।

 

লোকসংস্কৃতির গবেষক অধ্যাপক নন্দলাল শর্মা একজন লোকগবেষক হিসেবে দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছেন। তাঁর গবেষণাধর্মী অনেক প্রকাশনার মধ্যে উল্লেখযোগ্য সিলেটের ফোকলোর রচনাপঞ্জি, ফোকলোর চর্চায় সিলেট, রাধারমণ গীতিমালা, সিলেটের বারমাসী গান, নিশীথে যাইও ফুলবনে, মরমী কবি শিতালং শাহ, সিলেটের জনপদ ও লোকমানস, চাকমা প্রবাদ, বাঁশির সুরে অঙ্গ জ¦লে, চাকমা লোকসাহিত্য, চাকমা জাতির লোকসাহিত্য চর্চা ও অন্যান্য, রচনা সমগ্র-১ (ফোকলোর ও লোকসংস্কৃতি বিষয়ক), কালাশাহ গীতিসমগ্র। অন্যান্য বিষয়ের উপর ও তাঁর অনেক গ্রন্থ ও বাংলাপিডিয়ার মতো বৃহত্তর সংকলনে তাঁর সাতটি ভুক্তি রয়েছে।

 

এ সম্মাননা পাওয়াতে মেট্রোপলিটন ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজ-এর চেয়ারম্যান ড. তৌফিক রহমান চৌধুরী, উপাচার্য অধ্যাপক ড. মো. সালেহ উদ্দিন, উপ-উপাচার্য অধ্যাপক শিব প্রসাদ সেন, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা তাঁকে অভিনন্দন জানিয়েছেন।#

 

 

লেখাপড়া২৪.কম/প্রেবি/আরএইচ

পছন্দের আরো পোস্ট