রাজশাহীতে তিনদিনব্যাপী বিজ্ঞান মেলা শুরু

rajshahi science fair photoপ্রতিবছরের মতো এবারও বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণাগারের রাজশাহী ক্যাম্পাসে তিনদিনব্যাপী বিজ্ঞান মেলা শুরু হয়েছে। রবিবার সকালে বিসিএসআইআর আয়োজনে বিজ্ঞান, শিল্প ও প্রযুক্তি মেলা-১৬-এর উদ্বোধন করেন রাজশাহী কলেজের অধ্যাক্ষ মুহা. হবিবুর রহমান। এই মেলায় বসেছে ৫০টি স্টল। রাজশাহীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে খুদে বিজ্ঞানীরা তাদের উদ্ভাবিত বিভিন্ন প্রযুক্তি নিয়ে উপস্থিত হয়েছেন মেলায়।

 

বিজ্ঞান মেলার উদ্বোধন শেষে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণাগারের রাজশাহী ক্যাম্পাসের মিলনায়তনে আয়োজিত আলোচনাসভায় বক্তব্য রাখেন রাজশাহী কলেজের অধ্যাক্ষ মুহা. হবিবুর রহমান, প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত পরিচালক ড. মন্সুর রহমানসহ অনেকেই। এসময় মিলনায়তনে মেলায় অংশ নেওয়া শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীসহ প্রতিষ্ঠানটির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

এসময় বিশেষ অতিথির বক্তব্যে মুহা.হবিবুর রহমান বলেন, বিজ্ঞান ছাড়া ডিজিটাল বাংলাদেশের কথা আমরা চিন্তা করতে পারিনা। সরকার ২০২১ সালের যে ভীষণ নিয়ে সামনে এগিয়ে যাচ্ছে তার মূল হলো বিজ্ঞান। তরুণ এই বিজ্ঞানীদেরকে সঠিকভাবে কাজে লাগাতে পারলে দেশ ডিজিটাল হবে সন্দেহ নেই।

 

আলোচনা শেষে মেলার স্টল পরিদর্শন করেন প্রতিষ্ঠানটির পরিচালকসহ অতিথিরা।তিনদিনব্যাপী এই মেলার শেষ হবে মঙ্গলবার। ওই দিন সেরা প্রযুক্তি উদ্ভাবনকারীদের হাতে পুরস্কার বিতরণের মধ্য দিয়ে মেলার সমাপ্তি হবে।

 

 

পছন্দের আরো পোস্ট