নোবিপ্রবিতে জাতির পিতার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন

DSC_1361নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আজ (১০ জানুয়ারী) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদ্যাপন করা হয়েছে। এ উপলক্ষে ক্যাম্পাসে বিভিন্ন কর্মসূচী পালন করা হয়েছে। কর্মসূচীর মধ্যে রয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ নিবেদন ও আলোচনা সভা। সকাল ১১টায় উপাচার্য মহোদয় বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ নিবেদন করেন।

 

এ সময় শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীগণ উপস্থিত ছিলেন। পরবর্তীতে শিক্ষক সমিতি, স্বাধীনতা শিক্ষক পরিষদ ও অফিসার্স এসোসিয়েশনের পক্ষ থেকেও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ নিবেদন করা হয়। শ্রদ্ধার্ঘ নিবেদন শেষে স্বাধীনতা শিক্ষক পরিষদের উদ্যোগে একটি স্মরণ র‌্যালি অনুষ্ঠি হয়। র‌্যালি শেষে পরিষদের আহ্বায়ক ড. মোহাম্মদ ইউসুফ মিঞা সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। দুপুর ১২টায় বীর মুক্তিযোদ্ধা হাজী মোহাম্মদ ইদ্রিস অডিটোরিয়ামে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

 

সভায় সভাপতিত্ব করেন উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান। মাননীয় উপাচার্য তাঁর বক্তব্যে বলেন, আজ ১০ জানুয়ারী একটি ঐতিহাসিক দিন। ১৯৭২ সালের এ দিনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানের কারাগার হতে মুক্তি পেয়ে লন্ডন ও দিল্লী হয়ে ঢাকায় পৌঁছেন। বীর বাঙালীর পক্ষ থেকে এ দিন তাঁকে বিজয়ী বীরের সংবর্ধনা দেয়া হয়। বিমান বন্দর থেকে তিনি সরাসরি রেসকোর্স ময়দানে পৌঁছেন, এ সময় তিনি বলেন, পৃথিবীর কোন জাতিকেই স্বাধীনতা অর্জন করার জন্য এত ত্যাগ স্বীকার করতে হয়নি। মাননীয় উপাচার্য বলেন, বঙ্গবন্ধু কখনই পাকিস্তানীদের কাছে মাথা নত করেননি; তাঁর সুদক্ষ নেতৃত্বেই কম সময়ের মধ্যেই পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ নামক একটি ভূখন্ড আত্মপ্রকাশ করে।

 

অন্যান্যের মধ্যে আরও বক্তব্য রাখেন রেজিস্ট্রার প্রফেসর মো: মমিনুল হক, শিক্ষক সমিতির সহ-সভাপতি জনাব মুহাম্মদ মুশফিকুর রহমান ও অফিসার্স এসোসিয়েশনের সহ-সভাপতি জনাব মো: সফিকুল ইসলাম।

 

লেখাপড়া২৪.কম/নোবিপ্রবি/পিআর/এমএএ-০৬১৭

পছন্দের আরো পোস্ট