জাবিতে ৫ম জাতীয় আন্ত:ক্লাব বিতর্ক প্রতিযোগিতা

IMG_8727‘দ্রোহের প্রদীপ জ্বলে উঠুক সকল মানস মন্দিরে’ এই স্লোগানকে ধারণ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে তিনদিন ব্যাপী ‘অ্যাটম ৫ম আন্ত:ক্লাব বিতর্ক প্রতিযোগিতা-২০১৬’ অনুষ্ঠিত হয়েছে। অর্থনীতি বিভাগের বিতর্ক সংগঠন ‘ডিবেটিং সোসাইটি অব ইকোনোমিক্স’ (ডিএসই) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় সংগঠন জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন (জেইউডিও)’র সহযোগিতায় এ আয়োজন করে।

 

গত বৃহস্পতিবার থেকে শুরু হওয়া তিনদিন ব্যাপী এ বিতর্ক প্রতিযোগিতার ফাইনাল পর্ব অনুষ্ঠিত হয় সেলিম আল দীন মুক্তমঞ্চে। এত ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটিকে ৬-১ ব্যবধানে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ড্যাফেডিল ইন্ট্যারন্যাশনাল ইউনিভার্সিটি ডিবেটিং ক্লাব।

 

এতে অংশগ্রহণ করেছেন দেশের নামকরা ৩২টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ক্লাব। বিতর্ক শেষে সমাপনী অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী পর্ব অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন জেইউডিও’র সাধারণ সম্পাদক শাহীন রেজা, সংগঠনটির সাবেক সহ-সভাপতি ফাহাদ হোসেন সাব্বির, সাবেক সভাপতি সৈয়দ আলী জাহিদ। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সংগঠনটির সভাপতি ইশরাত শারমিন স্বর্ণা।

 

তিনব্যাপি এ অনূষ্ঠানের প্রথম দিনে ছিল প্রেস বিফ্রিং, প্রোগ্রাম বিফ্রিং সেশন ও বারোয়ারি বিতর্ক প্রতিযোগিতা। দ্বিতীয় দিনে ছিল ১ম থেকে সেমিফাইনাল রাউন্ড পর্যন্ত বিতর্ক। অনুষ্ঠানের শেষ দিন গতকাল শনিবার আনন্দ শোভাযাত্রার মাধ্যমে শুরু হয় দিনের কার্যক্রম। শোভাযাত্রার উদ্বোধন করেন অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক শফিকুল ইসলাম ও সহকারি অধ্যাপক নাহিদ সুলতানা সুরভী। এ সময় র‌্যালিটি অমর একুশে প্রাঙ্গণ থেকে শুরু হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে একই স্থানে শেষ হয়।

 

এই অনুষ্ঠানে আহবায়ক হিসেবে দ্বায়িত্ব পালন করছেন অর্থনীতি বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী রফিকুল ইসলাম। এ অনুষ্ঠানের স্পন্সর করেন প্রাণ অ্যাটম গাম এবং মিডিয়া পার্টনার হিসেবে ছিলেন সমকাল, জাগো নিউজ ২৪.কম, সময় টেলিভিশন।

 

উল্লেখ্য, ‘ডিবেটিং সোসাইটি অব ইকোনমিক্স ’(ডিএসই) ২০০৭ সালের ২৩ সেপ্টেম্বর প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে আজ অদ্যবদি নিজ বিভাগ ও বিশ্ববিদ্যালয়ের সুনাম অর্জনের সাথে কাজ করে যাচ্ছে। প্রতি বছর আয়োজন করছে জাতীয় বিতর্ক প্রতিযোগিতা।

 

লেখাপড়া২৪.কম/জাবি/স্বর্ণা/এমএএ-০৬০৮

পছন্দের আরো পোস্ট