নর্দান ইউনিভার্সিটির নতুন শাখা খুলনায়

Photoনর্দান ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলজি খুলনার আনুষ্ঠানিক উদ্বোধন আজ শনিবার বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মসিউর রহমান। প্রধান অতিথির বক্তৃতায় ড. মসিউর রহমান বলেন, ‘সুশিক্ষিত জাতি ও দক্ষ মানবসম্পদ ছাড়া আমরা উন্নত জাতিতে পরিনত হতে পারবো না। সব ধরনের পশ্চাৎপদতা কাটিয়ে দেশকে সামনের দিকে এগিয়ে নিতে শিক্ষিত ও দক্ষ মানবসম্পদ তৈরির জন্য নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে সরকার।

 

সে লক্ষ্যেই দেশের বিভিন্ন স্থানে মানসম্মত বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার অনুমোদন দিয়েছে বর্তমান সরকার। আমরা প্রত্যাশা করি, নর্দান ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলজি খুলনার মাধ্যমে দেশের দক্ষিন-পশ্চিমাঞ্চলের শিক্ষার্থীরা আন্তর্জাতিক মানের শিক্ষা অর্জনের সুযোগ পাবে। শিক্ষার্র্থীদের কম খরচে মান সম্মত শিক্ষা গ্রহণের সুযোগ তৈরী হয়েছে। মানসম্মত শিক্ষকদের পাঠদান, গবেষণার প্রসার, তথ্য প্রযুক্তির যথাযথ ব্যবহারের সুযোগ সৃষ্ঠির মাধ্যমে এ প্রতিষ্ঠান শিক্ষার মান উন্নয়নে ভূমিকা রাখবে।’

 

তিনি আরও বলেন, যে ৬টি অনুষদ নিয়ে নর্দান ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলজি যাত্রা শুরু করেছে তা অত্যšত যুগপোযোগী। সংশি−ষ্ট অনুষদের নির্ধারিত বিষয়গুলোর মাধ্যমে শিক্ষার্থীরা মানসম্মত শিক্ষা গ্রহণ করে দেশের সেবায় আত্মনিয়োগ করতে পারবে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নর্দান ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলজি খুলনা ট্রাস্টের সিনিয়র ভাইস চেয়ারম্যান ও উৎসব আয়োজক কমিটির সভাপতি প্রফেসর ড. আবু ইউসুফ মো: আব্দুল্লাহ।

 

অনুষ্ঠানে বিশেষ অতিথি বক্তৃতায় মৎস ও প্রাণী সম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ এমপি বলেন, ‘নর্দান ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলজি নামে যে বিশ্ববিদ্যালয়টি আজ যাত্রা শুরু করেছে তা এ অঞ্চলের পশ্চাদপদ জনগোষ্ঠীর শিক্ষার ক্ষেত্রে আলোবর্তিকা হিসেবে কাজ করবে। তিনি এ প্রতিষ্ঠানের সমৃদ্ধি কামনা করেন।’

 

Post MIddle

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন, খুলনা-২ আসনের সংসদ সদস্য আলহাজ্ব মুহাম্মদ মিজানুর রহমান, খুলনা-৬ আসনের সংসদ সদস্য শেখ নূরুল হক, খুলনা-১ আসনের সংসদ সদস্য পঞ্চানন বিশ্বাস, খুলনা জেলা পরিষদ প্রশাসক শেখ হারুনুর রশীদ, খুলনা বিভাগীয় কমিশনার মোঃ আব্দুস সামাদ, খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার নিবাস চন্দ্র মাঝি প্রমুখ।

 

বিশেষ অতিথির বক্তৃতায় নর্দান ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলজি খুলনার প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আনছার আলী বলেন, বর্তমান শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় এবং মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ কর্মক্ষম সুদক্ষ নাগরিক তৈরীর দৃঢ় প্রত্যয়ে মানসম্মত শিক্ো প্রদানের লক্ষ্যে এ প্রতিষ্ঠান যাত্রা শুরু করেছে। শিক্ষার মান উন্নয়ন করে উচ্চ শিক্ষার ক্ষেত্রে দেশের শ্রেষ্ঠ বিশ্ববিদ্যালয়ে পরিণত হবে। তিনি সকলের সহযোগীতা কামনা করেন।

 

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্যে নর্দান ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলজি খুলনার উপাচার্য (ডেজিগনেটেড) প্রফেসর ড. আনোয়ারুল করিম বলেন, এ বিশ্ববিদ্যালয় হবে আধুনিক ও বিশেষায়িত। যা এ অঞ্চলের ইতিহাস, সংস্কৃতি ও ঐতিহ্যকে ধরে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠার মাধ্যমে দক্ষিন পশ্চিমাঞ্চলের সকল শ্রেণীর মানুষের আশা আকাক্সখার প্রতিফলন ঘটেছে। এ অঞ্চলের যে সকল দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীরা দেশের অন্যস্থানে গিয়ে উচ্চ শিক্ষা গ্রহণ করতে অক্ষম ছিল আজ তারা নিজ এলাকায় থেকে কম খরচে উচ্চ শিক্ষা গ্রহণ করে নিজেকে সমাজে প্রতিষ্ঠিত করতে পারবে। তিনি এ অঞ্চলের সর্ব¯তরের মানুষকে সাথে নিয়ে সামনে এগিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন।

 

লেখাপড়া২৪.কম/নর্দানইউ/পিআর/এমএএ-০৫৯৯

পছন্দের আরো পোস্ট