ডিপ্লোমা শিক্ষার্থীদদের শিক্ষানীতি বাস্তবায়ন দাবি

IMGP7124পটুয়াখালীতে অনুষ্ঠিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার ১৭ টি লক্ষের ১৬৯ টি টার্গেটের ৪র্থ লক্ষ্য সবার জন্য একীভুত এবং সাম্যভিত্তিক মানসম্মত শিক্ষা নিশ্চিত করণ, শিক্ষা-২০৩০ বিষয়য়ক এক মতবিনিময় সভায় পটুয়াখালী পলিটেকনিকের সিভিল ৬ষ্ঠ পর্বের ছাত্র ও ইয়ুথ এন্ডিং হাঙ্গার বাংলাদেশ পটুয়াখালী ইউনিটের কো-অর্ডিনেটর এ্যাকটিভ সিটিজেন্স-মোঃ জহিরুল ইসলাম শিক্ষানীতি-২০১৫ বাস্তবায়নের দাবি উত্থাপন করেন।

 

তিনি বলেন, উন্নত দেশ গুলিতে কারিগরি শিক্ষার হার ৬০/৭০ শতাংশ, আর বাংলাদেশে মাত্র ১২ শতাংশ। দেশকে ডিজিটাল এবং এসডিজি’র এজেন্ডা বাস্তবায়ন করতে কারিগড়ি শিক্ষার বিকল্প নাই । আর এ শিক্ষাকে ব্যাপকভাবে প্রসার করানোর জন্য বর্তমান সরকারের উদ্যোগগুলোকে স্বাগত জানিয়ে বলেন কারিগড়ি শিক্ষার প্রতি আন্তরিক, বাজেট বৃদ্ধি ও ব্যাপক প্রচার অভিযান করতে হবে। এছাড়াও শিক্ষানীতি ২০১৫ বাস্তবায়ন করলে দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের পলিটেকনিক থেকে ডিপ্লোমা করা ছাত্ররা উচ্চ শিক্ষার সুযোগ পাবে। তখন কারিগরি শিক্ষার প্রতি ছাত্রদের আকর্ষণ বাড়বে। যদি খুব শীগ্রই শিক্ষা নীতি ২০১৫ বাস্তবায়ন করা না হয়, তাহলে পলিটেকনিক শিক্ষার্থীদের অধিকার আদায়ে ঐক্যবদ্ধ হয়ে শান্তিপূর্ন আন্দোলনে যাওয়ার ঘোষনা দেন তিনি। এসময় তার বক্তব্যকে সমর্থন জানান সভায় উপস্থিত অতিথিরা।

 

Post MIddle

IMGP7119শুক্রবার সকাল সাড়ে ১০টায় সোসাইটি ডেভেলপমেন্ট এজেন্সীর (এসডিএ) আয়োজনে এবং গণ স্বাক্ষরতা অভিযান ও নাগরিক সমাজ শিক্ষা তহবিল এর সহযোগিতায় এসডিএ প্রশিক্ষণ কেন্দ্রের মতবিনিময় সভায় ব্লাস্টের জেলা সমন্বয়কারী এ্যাড. মোঃ নিজাম উদ্দিনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক প্রতিনিধি অতিরিক্ত জেলা ম্যাজিস্টেট মোঃ সোহরাব হোসেন।

 

বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা শিক্ষা কর্মকর্তা রুহুল আমিন খান, পটুয়াখালী পলিটেকনিকের অধ্যক্ষ প্রকৌশলী হাসান মোঃ কামরুজ্জামান, টিএসি’র অধ্যক্ষ প্রকৌশলী আব্দুল মালেক। শিক্ষার সার্বিক মান যাচাইয়ের জন্য অব্যাহত শিক্ষা ব্যবস্থা কৌশল অবলম্বন বিষয়ক পাওয়ার পয়েন্টের মাধ্যমে উপস্থাপন করেন গণস্বাক্ষরতা অভিযান এর উপ-পরিচালক কে এম এনামুল হক। এছাড়া সভায় আরও আলোচনা করেন এসডিএ‘র নির্বাহী পরিচালক কে এম এনায়েত হোসেন, জেলা কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক আব্দুল মোতালেব মোল্লা, জাসদের সাধারন সম্পাদক স.ম.দেলওয়ার হোসেন দিলিপ, মুক্তিযোদ্ধা মানস কান্তি দত্ত, সাংবাদিক নির্মল কুমার রক্ষিতসহ সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা, শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ, ছাত্রছাত্রীবৃন্দ, এনজিও প্রতিনিধি, প্রিন্ট ও মিডিয়ার সাংবাদিকগন উপস্থিত ছিলেন।#

 

 

লেখাপড়া২৪.কম/আরএইচ

পছন্দের আরো পোস্ট