নোবিপ্রবি শিক্ষার্থী শোভনের স্বর্ণপদক লাভ

PIC award receivedছোট বেলা থেকেই মেধাবী শোভন ভট্রাচার্য জীবনে অনেক বড় হওয়া এবং নিজের মেধা অন্যের মাঝে বিলিয়ে দেওয়ার স্বপ্ন দেখতেন। আর নিজের মেধার সর্বোচ্চ স্বীকৃতি স্বরুপ পেয়েছেন প্রধানমন্ত্রী স্বর্ণপদক।

 

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের ২০০৭-২০০৮ শিক্ষাবর্ষের মেধাবী ছাএ শোভন ভট্রাচার্য ২০১২ সালে স্নাতক সম্মান পরীক্ষায় সিজিপিএ পান ৩.৯৩। যার কারণে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ১ম সমাবর্তনে শোভন রাষ্ট্রপতির কাছ থেকে স্বর্ণপদক লাভ করেনএবং একই সমাবর্তনে তিনি ভাইস চ্যান্সেলর পদক পান।

 

এ প্রসঙ্গে শোভন ভট্রাচার্যের কাছ থেকে জানতে চাইলে তিনি বলল, অবিশ্বাস্য একটি ঘটনা ছিল আমি ভাবতেও পারিনি। ২০১৪ সালে নোয়াখালী বিজ্ঞান ওপ্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তনে যখন স্বর্ণপদক আমার জীবনের জন্য বড় পাওয়া শুধুমাএ রাষ্ট্রপতি ও ভাইস চ্যান্সেলর আ্যাওয়াড়ই পাননি এ মেধাবী শিক্ষার্থী সম্প্রতি পুরো দেশ থেকে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ১৬৬ জন শিক্ষার্থীকে ‘প্রধানমন্ত্রী স্বর্ণ পদক ২০১১ ও ২০১২’ দেওয়া হয় তার মধ্যেও তিনিও একজন।

 

গত বুধবার (৬ জানুয়ারি) প্রধানমন্ত্রীর কাছ থেকে স্বর্ণপদক পাওয়ার পর তার অনুভূতি জানতে চাইলে শোভন ভট্টাচার্য বলেন, জীবনের অনেক বড় একটা স্বপ্ন এভাবে পূরণ হয়ে যাবে আমি কখন তা কল্পনাও করতে পারিনি।

 

Post MIddle

শোভন ভট্রাচার্যের বেড়ে উঠা যশোরের কেশবপুর গ্রামে। নিকটজনদের কাছে ছোট থেকেই মেধাবী হিসেবেই পরিচিত ছিলেন তিনি।
স্কুলে সব সময় তিনি থাকতেন সেরাদের তালিকায়। মেধাবী নামটি পাকাপোক্ত করেছিলেন ৮ম শ্রেণিতে ট্যালেন্টপুল বৃওি পেয়ে।শোভন ভট্রাচার্যের কাছ থেকে আরও জানা যায় তিনি মাধ্যমিক পড়েছেন যশোরের কেশবপুর সরকারি উচ্চবিদ্যালয় থেকে। আর উচ্চ মাধ্যমিক পাশ করেছেন যশোরের অমৃতলাল কলেজ থেকে, দুই পরীক্ষাতেই জিপিএ- ৫ পেয়ে ধরে রাখেন মেধার স্বাক্ষর।

 

বর্তমানে কি করছেন জানতে চাইলে তিনি বলেন, এখন নিজ প্রতিষ্ঠান নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের প্রভাষক হিসেবে দায়িত্ব পালন করছেন। শোভন বলেন, আমি যেমন শিক্ষকদের মাধ্যমে গড়ে উঠেছি তেমনি আমি যা অর্জন করেছি সবার মাঝে তা বিলিয়ে দিতে চাই।

 

 

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে শার্ষস্থান অর্জনকারী বিভিন্ন অনুষদ ও বিভাগের ১৬৬ জন শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশনের (ইউজিসি) ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক ২০১১ ও ২০১২’ প্রদান করা হয়।

 

বুধবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে শিক্ষার্থীরা প্রধানমন্ত্রীর নিকট থেকে স্বর্ণপদক ও সনদপত্র গ্রহণ করেন। স্বর্ণপদক বিজয়ীদের মধ্যে উল্লেখযোগ্য নারী সদস্য খাকায় তিনি সন্তোষ প্রকাশ করেন।#

 

লেখাপড়া২৪.কম/নোবিপ্রবি/

পছন্দের আরো পোস্ট