সরকারের নিয়ন্ত্রণে আসছে ইংলিশ মিডিয়াম স্কুল

English Midiumআইনের মাধ্যমে সরকারের নিয়ন্ত্রণে আসছে দেশের ইংরেজি মাধ্যমের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। খসড়া আইনে শিক্ষার্থীদের বেতন-টিউশনসহ সকল ফি সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড নির্ধারণ করবে। এছাড়া আইন লঙ্ঘন করে অতিরিক্ত ফি নিলে শাস্তির বিধানও রাখা হয়েছে খসড়া আইনটিতে। শিক্ষা মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

 

সূত্রে জানা যায়, প্রস্তাবিত শিক্ষা আইনে ইংরেজি মাধ্যমের শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের বেতন ও অন্যান্য ফি নির্ধারণে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড কর্তৃক অনুমোদন নিতে হবে। আইন লঙ্ঘন করে অতিরিক্ত অর্থ আদায় করলে সর্বোচ্চ পাঁচ লাখ টাকা অর্থদণ্ড ও এক বছরের কারাদণ্ডের প্রস্তাব করা হয়েছে। জাতীয় শিক্ষানীতি ২০১০-এর আলোকে এই শিক্ষা আইন প্রণয়ন করা হয়েছে।

 

এদিকে প্রস্তাবিত শিক্ষা আইনটি চূড়ান্ত অনুমোদনের জন্য আজ (বৃহস্পতিবার) বিকেলে শিক্ষা মন্ত্রণালয়ে এক সভা অনুষ্ঠিত হবে। সভায় আইনের চূড়ান্ত সিদ্ধান্তের পর অনুমোদনের জন্য মন্ত্রিপরিষদে পাঠানো হবে।

 

সূত্রে আরো জানা যায়, ২৫ পৃষ্ঠার এ আইনের খসড়ায় ইংরেজি মাধ্যমের স্কুল নিয়ন্ত্রণসহ মোট ৬৯টি মূলধারা রয়েছে। এছাড়া খসড়া আইনে বেশ কিছু উপধারাও রয়েছে।

 

এতদিন ইংলিশ মিডিয়াম স্কুলে ভর্তি, বেতন, টিউশন ফি নির্ধারণে কোনো নিয়ন্ত্রণ ছিল না। প্রতিষ্ঠান কর্তৃপক্ষ নিজেদের ইচ্ছেমতো শিক্ষার্থীদের কাছ থেকে ২০-৩০ লাখ টাকা পর্যন্ত টিউশন ফি আদায় করতো। অভিভাবকরা বার বার আন্দোলন করেও কোনো ফল পাননি।

 

শিক্ষাবিদরা এসব প্রতিষ্ঠান সরকারের নিয়ন্ত্রণে আনার দাবি জানিয়ে আসছিলেন। তাদের দাবির প্রেক্ষিতেই এবার ইংরেজি মাধ্যমের শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ন্ত্রণের জন্য শিক্ষা আইনের অন্তর্ভুক্ত করা হয়েছে।

 

 

পছন্দের আরো পোস্ট