জাবিতে সরকার ও রাজনীতি বিভাগের পুনর্মিলনী

DSC00197‘‘ছড়িয়ে গিয়ে জড়িয়ে থাকি, প্রীতিতে স্মৃতি অটুট রাখি’’ এ শ্লোগানে শুক্রবার অনুষ্ঠিত হতে যাচ্ছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সরকার ও রাজনীতি বিভাগের ২য় পুনর্মিলনী অনুষ্ঠান। ১৯৭৮ সাল হতে যাত্রা করা বিভাগটির শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মাচরী ও তাদের পরিবারের সদস্যরা এ অনুষ্ঠানে অংশ নিচ্ছেন।

 

দিনব্যাপী এ অনুষ্ঠানে থাকছে জাতীয় সঙ্গীত ও পতাকা উত্তোলন, আনন্দ র‌্যালি, বৃক্ষরোপন, সম্মাননা প্রদান, স্মৃতিচারণ, একসাথে মধ্যাহ্নভোজ ও পিঠা উৎসবে অংশগ্রহণ, সাবেক ও বতর্মান শিক্ষার্থীদের মধ্যকার খেলাধুলা, শিশুদের খেলাধুলা প্রতিযোগীতা, ঘুড়ি উড়ানো, সাপের খেলা- মোড়ক লাইয়ের মত বিনোদন, বিভাগটির শিক্ষার্থীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান ও সায়ান’র কনসার্ট।

 

এবছর ৮জন ব্যক্তিকে সরকার ও রাজনীতি বিভাগ এ্যালামনাই অ্যাসোসিয়েশনের পক্ষ হতে সম্মাননা প্রদান করা হচ্ছে। এরা হলেন দেশের প্রথম নারী ভিসি হিসেবে অধ্যাপক ফারজানা ইসলাম, সরকার ও রাজনীতি বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক আজিজুল হক (মরনোত্তর), অধ্যাপক ড. গোলাম কবীর (মরনোত্তর), অধ্যাপক ড. গোলাম হোসেন (মরনোত্তর) এবং বিভাগের প্রথম অফিস পিয়ন তমিজ উদ্দিন (মরনোত্তর)। এছাড়া অবসরপ্রাপ্ত শিক্ষক হিসেবে সম্মাননা পাচ্ছেন অধ্যাপক ড. দিলারা চৌধুরী, অধ্যাপক এম সালিমউল্লাহ খান ও অধ্যাপক ড. জোহরা খানম।

 

Post MIddle

অনুষ্ঠানে অংশ গ্রহণের জন্য ডেলিগেটদের জন্য থাকছে শাহবাগ টু গাবতলী ও শাহবাগ টু উত্তরা রুটে ভিন্ন ভিন্ন বাস ব্যবস্থা। সকাল ৭টায় বাসগুলো শাহবাগ ত্যাগ করার কথা রয়েছে। একই বাস গুলো রাত ৯টায় ঢাকার উদ্দেশ্যে যাত্রা করবে।
এছাড়া ওইদিন বিসিএস পরীক্ষা থাকার কারণে বিসিএস পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের বহন করতে শাহবাগ টু গাবতলী রুটে থাকছে দুপুর সাড়ে ১২টায় আলাদা বাস সার্ভিস।

 

বুধবার বিকালে বিভাগটির সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্যগুলো জানান বিভাগটির সভাপতি ও ২য় পুনর্মিলনীর আহ্বায়ক বশির আহমেদ। এসময় বিভাগটির সাবেক শিক্ষার্থী নিহার সান্যাল (১৪তম ব্যাচ-যুগ্ম আহ্বায়ক ২য় পুনর্মিলনী কমিটি), মো: আবদুর রহমান (২০তম ব্যাচ), আ স ম ফিরোজ-উল-হাসান (২৭তম ব্যাচ ও ভিাগটির শিক্ষক),জাহিদুল ইসলাম রবি (৩২তম ব্যাচ), মুকসিমুল আহসান অপু (৩৩তম ব্যাচ) প্রমুখ উপস্থিত ছিলেন।

 

প্রসঙ্গত, বিভাগটির ১ম পুনর্মিলনী হয়েছিল ২০০৬ সালে। এপর্যন্ত ৩২টি ব্যাচ এ বিভাগ হতে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেছে। বর্তমানে আরো ৫টি ব্যাচ অধ্যায়ন করছে। পাশাপাশি এই বিভাগটিতে উল্লেখযোগ্য সংখ্যক এমফিল ও পিএইচডি’র গবেষণা কাজ প্রতিবছর ধারাবাহীকতা বজায় রাখছে।

 

লেখাপড়া২৪.কম/জাবি/মাহী /এমএএ-০৫৭৪

পছন্দের আরো পোস্ট