প্রাথমিক শিক্ষায় ১০ কোটি ডলার দেবে বিশ্বব্যাংক

worldbankপ্রাথমিক শিক্ষার উন্নয়নে ১০ কোটি মার্কিন ডলার অনুদান দিচ্ছে দাতা সংস্থা বিশ্বব্যাংক। এ অনুদানের মাধ্যমে তৃতীয় প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচিতে (পিইডিপি-৩) যুক্ত হলো সংস্থাটি। এ বিষয়ে মঙ্গলবার বাংলাদেশ সরকারের সঙ্গে একটি অনুদান চুক্তি সই করেছে বিশ্ব্বব্যাংক।

 

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি-২ সম্মেলন কক্ষে সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব কাজী শফিকুল আযম এবং বিশ্বব্যাংকের পক্ষে সংস্থার ঢাকা অফিসের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর ইফফাত শরিফ চুক্তিতে সই করেন।

 

অনুষ্ঠানে জানানো হয়, গোবাল পার্টনারশিপ ফর এডুকেশন (জিপিই) ট্রাস্ট ফান্ড থেকে এ অর্থ দেয়া হচ্ছে। এ অনুদানের অর্থ বিশ্বব্যাংকের তত্ত্বাবধানে প্রাথমিক বিদ্যালয় গমনোপযোগী ছেলেমেয়ের জন্য, শিক্ষার ক্ষেত্রে সামাজিক বৈষম্য দূরীকরণ, প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি ও ৫ বছর মেয়াদি প্রাথমিক শিক্ষা সম্পন্নকরণ, শিক্ষার্থীদের সার্বিক গুণগত মানোন্নয়ন এবং প্রাথমিক শিক্ষায় সম্পদের সর্বোত্তম দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ব্যবহূত হবে।

 

Post MIddle

অনুষ্ঠানে কাজী শফিকুল আযম বলেন, শিক্ষাকে আমরা অগ্রাধিকার তালিকায় রেখেছি। বিশ্বব্যাংকও আমাদের অগ্রাধিকারকে বিশেষ গুরুত্ব্ব দিয়ে আসছে। এরই অংশ হিসেবে পিইডিপি-৩তে প্রথমবারের মতো যুক্ত হলো তারা। একইসঙ্গে খুব শিগগিরই নতুন দুটি প্রকল্পেও ঋণচুক্তি সম্পন্ন হতে পারে বলে জানান তিনি।

 

ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর ইফফাত শরিফ বলেন, শিক্ষার উন্নয়নে সব সময় বিশ্বব্যাংক গুরুত্ব দিয়ে আসছে।
এ অর্থ দিয়ে প্রাথমিক শিক্ষার সার্বিক গুণগতমান নিশ্চিত করা সহজ হবে। তিনি বলেন, বিশ্বব্যাংক বাংলাদেশের উন্নয়নে সবচেয়ে বড় অংশীদার। ভবিষ্যতে এ সহায়তা অব্যাহত থাকবে বলেও তিনি মন্তব্য করেন।#

 

লেখাপড়া২৪.কম/আরএইচ

পছন্দের আরো পোস্ট