সামাজিক যোগাযোগে সক্ষম রোবট শাবিতে সর্বপ্রথম

DSC00712দেশের প্রথম ও সর্ববৃহৎ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিগত কয়েক বছর ধরে রবোটিক্স নিয়ে গবেষণা করে বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছে। আন্তর্জাতিক রবোটিক্স প্রতিযোগিতায় দেশের জন্য সম্মানও বয়ে নিয়ে এসেছে শাবিপ্রবি। এরই ধারাবাহিকতায় শাবিতে এবার তৈরি হলো দেশের সর্বপ্রথম সামাজিক যোগাযোগে সক্ষম রোবট।
সোমবার বিশ্ববিদ্যালয়ের এম. ওয়াজেদ মিয়া ভবনে রোবটটি প্রদর্শন করে এর নির্মাতা সংগঠন রোবো সাস্ট। রোবো সাস্টের ১১জন সদস্য মিলে একমাসের মধ্যে এই রোবটটি তৈরি করে। জরনড় নামের এই রোবটটি প্রদর্শনকালে উপস্থিত ছিলেন তড়িৎ ও তড়িৎযন্ত্র প্রকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল ও পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. ইয়াসমীন হক।
রোবো সাস্টের সদস্যরা জানান, রোবটটি বাংলা কথা বলা ছাড়াও হাত মেলানো, চোখ ও চোখের পাতা নাড়াতে সক্ষম। এছাড়াও এটি কথা বলার সময় হাত নাড়াতে পারে, এর পাশাপাশি রোবটটির ডাকলে সাড়া দেওয়ার ক্ষমতাও আছে।
Post MIddle
রোবটটি প্রদর্শনকালে অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবাল বলেন, আমি মনে করি শাবি শিক্ষার্থীদেরকে উৎসাহ দিলে ভবিষ্যতে তারা এ ধরনের কাজে আগ্রহ বাড়বে। রোবো সাস্টের সদস্যরা খুব অল্প সময়ে রোবটটি তৈরি করেছে সেজন্য তিনি তাদেরকে ধন্যবাদ জানান।
রোবটটি তৈরি করতে ১লক্ষেরও বেশি টাকা খরচ হয়েছে বলে জানিয়েছেন এর নির্মাতারা। বাংলাদেশ সায়েন্স ফিকশন সোসাইটি এই কাজে তাদেরকে আর্থিক সহায়তা প্রদান করে। রোবটটি নিয়ে ভবিষ্যতে আরো কাজ করার ইচ্ছা আছে রোবো সাস্ট টিমের। বিভিন্ন দিকে রোবটটির কার্যক্রমের উন্নয়নও করা হবে বলে জানান তারা।
DSC00728
লেখাপড়া২৪.কম/শাবি/সাফকাত/স্বশা-৬০০০
পছন্দের আরো পোস্ট