ঢাবি অধ্যাপক ড. মুজতবা হোছাইনের ইন্তেকাল

ঢাবিঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. এ এইচ এম মুজতবা হোছাইন সোমবার (৪ জানুয়ারি ২০১৬) সকালে মস্তিষ্কে রক্তক্ষরণজনিত কারণে নিজ বাড়ি ঢাকাস্থ বাড্ডানগর লেনে মৃত্যুবরণ করেছেন (ইন্নালিল¬াহি ওয়া ইন্না ইলাইহী রাজেউন)। তাঁর বয়স হয়েছিল ৬৩ বছর।

 

অধ্যাপক ড. এ এইচ এম মুজতবা হোছাইনের মৃত্যুতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক গভীর শোক প্রকাশ করেছেন। সোমবার এক শোকবাণীতে উপাচার্য বলেন, অধ্যাপক ড. এ এইচ এম মুজতবা হোছাইন একজন মেধাবী শিক্ষক এবং ইসলামিক স্টাডিজ বিষয়ে বিশেষজ্ঞ হিসেবে বিশেষ সুনাম অর্জন করেছেন। উপমহাদেশে ইসলাম বিষয়ক চিন্তাবিদ এবং চিন্তাধারা বিষয়ে তাঁর বেশ কিছু উল্লেখযোগ্য গবেষণা প্রবন্ধ রয়েছে। উপাচার্য মরহুমের আত্মার মাগফেরাত কামনা করেন এবং তাঁর পরিবারের শোক-সন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

 

Post MIddle

অধ্যাপক ড. এ এইচ এম মুজতবা হোছাইনের জন্ম ১৯৫৩ সালে ঢাকাস্থ বাড্ডানগরে। তিনি ১৯৭০ সালে এসএসসি ও ১৯৭২ সালে এইচএসসি পাশ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় ইসলামিক স্টাডিজ বিভাগ থেকে ১৯৭৫ সালে বিএ অনার্স পরীক্ষায় প্রথম শ্রেণি প্রথম এবং ১৯৭৬ সালে এমএ মাস্টার্স পরীক্ষায় প্রথম শ্রেণিতে প্রথম শ্রেণি অর্জন করে উত্তীর্ণ হন। ১৯৯৮ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ‘শায়খুলহিন্দ মাহমুদ হাসান ও তাঁর রাজনীতি’ শীর্ষক বিষয়ে পিএইচ ডি ডিগ্রী অর্জন করেন। তাঁর ২৮টি গবেষণা প্রবন্ধ রয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে তিনি প্রভাষক বিভাগে যোগদান করেন ১৯৭৯ সালে। ১৯৮৬ সালে সহকারী অধ্যাপক, ১৯৯৩ সালে সহযোগী অধ্যাপক এবং সর্বশেষ তিনি ১৯৯৯ সালের জানুয়ারি মাসে তিনি অধ্যাপক পদে অধিষ্ঠিত হন। মৃত্যুর পূর্ব পর্যন্ত তিনি ইসলামিক স্টাডিজ বিভাগে অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করছিলেন। এছাড়া, তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় ড. সিরাজুল হক ইসলামী গবেষণা কেন্দ্রের পরিচালক হিসেবে ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষ পর্যন্ত দায়িত্ব পালন করেন।

 

সোমবার ঢাকাস্থ হাজারীবাগ পার্কে বাদ আসর তাঁর নামাযে জানাজা শেষে আজিমপুর গোরস্থানে দাফন করার কথা। তিনি আত্মীয়স্বজনসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।#

 
লেখাপড়া২৪.কম/ঢাবি/পিআর/আরএইচ

পছন্দের আরো পোস্ট