জাবিতে উন্নয়ন ফি বাতিলের দাবি ছাত্র ফ্রন্ট’র

JU২০১৫-১৬ শিক্ষাবর্ষে বিভিন্ন বিভাগে বিভাগ উন্নয়ন ফি বৃদ্ধির তীব্র নিন্দা ও তা বাতিলের দাবি জানিয়েছে ছাত্র ইউনিয়ন। সংগঠনের সভাপতি তন্ময় ধর ও সাধারণ সম্পাদক দীপাঞ্জন সিদ্ধান্ত কাজল স্বাক্ষরিত এক বিবৃতিতে নেতৃবৃন্দ এ দাবি জানান। নেতৃবৃন্দ বলেন, প্রতি বছর বিভিন্ন বিভাগে বিভাগ উন্নয়ন ফি বৃদ্ধি করা হয়। ছাত্র ইউনিয়ন এই ফি না বাড়ানোর জন্য প্রশাসনের প্রতি দাবি জানিয়েছিল।

 

কিন্তু প্রশাসন এই দাবির প্রতি ন্যূনতম কর্ণপাত না করে বিভিন্ন বিভাগে এবছরও বিভাগ উন্নয়ন ফি বৃদ্ধি করেছে। নেতারা বলেন, বিভাগ উন্নয়নের নামে যে টাকা নেওয়া হয় তা কোথায় খরচ হয় তার কোনো স্বচ্ছ হিসাব নেই অথচ বিভাগের কোনো উন্নয়ন চোখে পড়ে না। প্রতি বছর শিক্ষার্থীদের কাছ থেকে এভাবে লাখ লাখ টাকা হাতিয়ে নেওয়া হচ্ছে। যে শিক্ষার্থী গ্রাম থেকে এখানে এসে ভর্তি হয় তার পক্ষে এতটাকা যোগাড় করা কঠিন।

 

অনেকেরই জমি বিক্রি করে এ টাকা আনতে হয়। অথচ বিভাগের উন্নয়নের জন্য বিশ্ববিদ্যালয় থেকেই টাকা দেওয়ার কথা। সে টাকা পাওয়ার পরও শিক্ষার্থীদের কাছ থেকে অযৌক্তিকভাবে এ টাকা আদায় করা হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের এহেন আচরণের ফলে তাদের কাছে জিম্মি হয়ে পড়েছে শিক্ষার্থীরা। নেতারা আরও বলেন, শিক্ষার সকল দায়ভার নেওয়ার কথা রাষ্ট্রের। কিন্তু রাষ্ট্র সেই দায়িত্ব পালনে সম্পূর্ণরূপে ব্যর্থ হচ্ছে। বিশ্ববিদ্যালয়গুলোকে স্বয়ংসম্পূর্ণ হওয়ার কথা বলা হচ্ছে এবং ধীরে ধীরে রাষ্ট্রীয়ভাবে অর্থ কমিয়ে দেওয়া হচ্ছে। বলা হচ্ছে বিশ্ববিদ্যালয়গুলোকে নিজস্ব আয়ের উৎস খুজতে হবে।

 

Post MIddle

বিশ্ববিদ্যালয়ের আয়ের উৎস হলো ছাত্র বেতন বৃদ্ধি, ভর্তি পরীক্ষার ফরমের মূল্য বৃদ্ধি। আর এভাবে বিভাগ উন্নয়ন ফি’র নামে টাকা নেওয়া হচ্ছে এবং বছর বছর তা বৃদ্ধি করা হচ্ছে। আমরা মনে করি বিভাগের উন্নয়নের দায়িত্ব বিশ্ববিদ্যালয় প্রশাসনের। অথচ তা না করে শিক্ষার্থীদের কাছ থেকে এ টাকা নেওয়া অযৌক্তিক। এভাবে শিক্ষা শুধু ধনীদের জন্য সীমাবদ্ধ করে রাখা হচ্ছে। অথচ পাবলিক বিশ্ববিদ্যালয়ের ধারণামতে এখানে ধনী-গরীব নির্বিশেষে শিক্ষা লাভের সুযোগ পাবে। কারণ বিশ্ববিদ্যালয় চলে দেশের আপামর জনতার ট্যাক্সের টাকায়।

 

নেতারা বলেন, খোঁজ নিয়ে জানা গেছে রসায়ন, উদ্ভিদ বিজ্ঞান এবং প্রাণি বিজ্ঞান বিভাগে এই বছর ২০০০ টাকা করে ফি বৃদ্ধি করা হয়েছে। এছাড়া বায়োটেকনোলজি ও জেনেটিক ইন্জিনিয়ারিং বিভাগে ৮০০০ টাকা উন্নয়ন ফি নেওয়ার পরেও কুপন ফি এর নামে আরও ২০০০ টাকা নেওয়া হচ্ছে। এছাড়া অর্থনীতিতে এবছর ২৫০০ টাকা বৃদ্ধি করা হয়েছে, লোকপ্রশাসন বিভাগে ৫০০ টাকা বৃদ্ধি করা হয়েছে এছাড়া নামে বেনামে বিভাগ উন্নয়ন ফি’র পরেও বিভিন্ন খাত দেখিয়ে টাকা নেওয়া হচ্ছে। নেতৃবৃন্দ অবিলম্বে এই বর্ধিত ফি বাতিল এবং আদায়কৃত বর্ধিত টাকা শিক্ষার্থীদের ফেরত দেওয়ার দাবি জানান।

 

লেখাপড়া২৪.কম/পিআর/এমএএ-০৫৪৪

পছন্দের আরো পোস্ট