শিক্ষার মান নিশ্চিতকরণে এক্রিডিটেশন কাউন্সিল অত্যাবশ্যক

DSC_1745বর্তমান বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে বিশ্বমানের শিক্ষা প্রদান এবং বিশ্বমানের গ্রাজুয়েট তৈরি অতীব জরুরি। বিশ্ববিদ্যালয়সমূহের উদ্দেশ্য হচ্ছে গুণগত মানসম্পন্ন শিক্ষা এবং গ্রাজুয়েট তৈরি করা। এ কারণে উচ্চশিক্ষার জন্য এক্রিডিটেশন কাউন্সিল গঠন আজ সময়ের দাবী।

 

শিক্ষামন্ত্রী জনাব নুরুল ইসলাম নাহিদ, এম.পি আজ (০৩.০১.২০১৬) ঢাকাস্থ আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট অডিটরিয়ামে অনুষ্ঠিত বাংলাদেশে উচ্চশিক্ষার জন্য এক্রিডিটেশন কাউন্সিলের খসড়া আইনের উপর এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এ অভিমত ব্যক্ত করেন। শিক্ষা সচিব জনাব মোঃ সোহরাব হোসেন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান কর্মশালায় সভাপতিত্ব করেন। কোয়ালিটি এসিউরেন্স ইউনিটের প্রধান প্রফেসর ড. মেসবাহউদ্দিন আহমেদ অনুষ্ঠানে বাংলাদেশে উচ্চশিক্ষার জন্য এক্রিডিটেশন কাউন্সিলের খসড়া আইন উপস্থাপন করেন।

 

প্রধান অতিথি তাঁর বক্তব্যে আরও বলেন যে, সাম্প্রতিক বছরগুলোতে দেশে উচ্চশিক্ষার ব্যাপক বিস্তার ঘটেছে। এখন আমাদের শিক্ষার গুণগত মান নিশ্চিত করতে হবে। তিনি এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়সমূহকে গুণগত মানসম্পন্ন শিক্ষা প্রদানে এগিয়ে আসার আহবান জানান।

 

Post MIddle

ইউজিসি চেয়ারম্যান সভাপতির বক্তব্যে বলেন যে, আমাদের দেশে উচ্চশিক্ষায় এক নিরব বিপ্লব সংঘটিত হয়েছে। উচ্চশিক্ষা স্তরে আমাদের ছাত্র-ছাত্রীর সংখ্যা এখন ৩১ লক্ষের মতো। তিনি বিশ্ববিদ্যালয়ের প্রধান লক্ষ্য এবং উদ্দেশ্য সম্পর্কে বলেন যে, উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহের মূল কাজ হচ্ছে নতুন জ্ঞান সৃজন, জ্ঞান ধারণ এবং জ্ঞান বিতরণ। গুণগত মানসম্পন্ন গ্রাজুয়েট তৈরির ক্ষেত্রে উচ্চশিক্ষার গুণগত মান নিশ্চিতকরণে আন্তর্জাতিক মানসম্পন্ন এক্রিডিটেশন কাউন্সিল গঠন খুবই জরুরি বলে তিনি মনে করেন।

 

ইউজিসি সদস্য প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, প্রফেসর ড. দিল আফরোজা বেগম, পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের উপাচার্যবৃন্দ, ইউজিসি সচিব ড. মোঃ খালেদ, সিনিয়র একাডেমিশিয়ানস, পেশাগত সংস্থার প্রতিনিধিবৃন্দ, শিক্ষা মন্ত্রণালয়, ইউজিসি এবং হেকেপের উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ অন্যান্যের মধ্যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

 

লেখাপড়া২৪.কম/ইউজিসি/পিআর/এমএএ-০৫৩৬

পছন্দের আরো পোস্ট