চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষাবর্ষ সমারম্ভ অনুষ্ঠান

DSC_WwnU0303গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন (এমপি) বলেছেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের লেখাপড়ার পাশাপাশি নৈতিক চরিত্রে বলিয়ান হতে হবে। ছাত্র জীবনে শিক্ষক-শিক্ষিকাদের কাছ থেকে প্রতিদিন শিখতে হবে। নিজেদের ক্যারিয়ার গঠনের স্বার্থে মাদক ও উচ্ছৃঙ্খলতা পরিহার করতে হবে।

 

আজ শনিবার সকালে চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে ভর্তিকৃত ছাত্রছাত্রীদের দুই দিনব্যাপী শিক্ষাবর্ষ সমারম্ভ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন।

 

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত সমারম্ভ অনুষ্ঠানে মন্ত্রী আরো বলেন, বর্তমানে দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। এক সময় দেশের জনসংখ্যা কম এবং জমির পরিমাণ বেশি থাকলেও খাদ্য ঘাটতি দেখা দিতো। বর্তমানে জমির পরিমাণ কয়েকগুণ কমে গেলেও খাদ্য উৎপাদনের পরিমাণ বৃদ্ধি পেয়েছে। দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের ক্ষেত্রে কৃষিবিদ গ্র্যাজুয়েটগণের বিরাট অবদান রয়েছে। ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও ভবিষ্যতে দেশের উন্নয়নে অবদান রাখবে। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন ঢাকার পূর্বাচলে দেশের একমাত্র পেট হাসপাতাল প্রতিষ্ঠার ঘোষণা দেন। চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের তত্ত্বাবধানে এবং ব্যবস্থাপনায় এ হাসপাতাল প্রতিষ্ঠা করা হবে। এ জন্য প্রয়োজনীয় জমি বরাদ্দ দেয়া হবে।

 

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ভারতীয় হাইকমিশনের ফার্স্ট সেক্রেটারি জনাব রাকেশ রহমান, বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. সোমেন দেওয়ান, ফিশারিজ অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ নুরুল আবছার খান, ফুড সায়েন্স এ- টেকনোলজি অনুষদের ডিন (ভারপ্রাপ্ত) প্রফেসর ডা. রায়হান ফারুক, ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন প্রফেসর ড. মো. আহসানুল হক, শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মো. মাসুদুজ্জামান।

 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ছাত্রকল্যাণ পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ আলমগীর হোসেন। নবাগত ছাত্রছাত্রীদের মধ্য হতে বক্তব্য দেন ভেটেরিনারি মেডিসিন অনুষদের শিক্ষার্থী আফসার উদ্দিন, ফুড সায়েন্স এন্ড টেকনোলজি অনুষদের শিক্ষার্থী লাবণ্য বড়–য়া, ফিশারিজ অনুষদের শিক্ষার্থী মোহাম্মদ।

 

Post MIddle

প্রধান অতিথির বক্তব্যে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, গবাদি পশুর উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে সরকার খামারীদেরকে ৫% সুদে ঋণ দেবে। সরকারের এ উদ্যোগের ফলে গবাদি পশু উৎপাদনেও বিরাট সফলতা আসবে। মন্ত্রী আশাপ্রকাশ করেন, ৫% সুদে ঋণের সুবিধা গ্রহণ করে আগামী কোরবানীর আগে দেশকে গবাদি পশু উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে পারবে।

 

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী বলেন, সমুদ্রসীমা বিজয়ের প্রেক্ষিতে গভীর সাগরে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে মৎস্য আহরণের উদ্যোগ নেয়া হবে। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মাননীয় প্রধানমন্ত্রী জরুরী নির্দেশনা দিয়েছেন বলে মন্ত্রী উল্লেখ করেন। তিনি আরো বলেন, পর্যটকদের নিরাপত্তা নিশ্চিত করা গেলে দেশ পর্যটন খাত থেকে প্রচুর রাজস্ব আয় করতে পারবে। বিভিন্ন দেশ থেকে প্রচুর পর্যটক এদেশে বেড়াতে আসবেন। বাংলাদেশে কোন সন্ত্রাসবাদ-জঙ্গীবাদ নেই উল্লেখ করে মন্ত্রী বলেন, ইয়াবা ও উচ্ছৃঙ্খলতার বিরুদ্ধেও সরকারকে জিরো টলারেন্স নীতি গ্রহণ করতে হবে।

 

সভাপতির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ বলেন, এ বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েটগণ তাদের কর্মের মাধ্যমে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গঠনে এ বিশ্ববিদ্যালয় কাজ করে যাচ্ছে। তিনি নবাগত শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, লেখাপড়া, গবেষণা ও অন্যান্য সৃজনশীল কাজে মনোনিবেশ করতে হবে। ছাত্ররাজনীতি থেকে নিজেদের বিরত রাখার চেষ্টা করবে। এতে তোমারদের শিক্ষা জীবন সুন্দর ও স্বার্থক হবে।

 

উদ্বোধনী অনুষ্ঠানে নবাগত ছাত্রছাত্রী ছাড়াও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, ছাত্রছাত্রী, অভিভাবক, সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি কর্মকর্তা ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

 

আগামীকাল ৩ জানুয়ারি ২০১৬ রবিবার সকাল ১০ টায় শিক্ষাবর্ষ সমারম্ভ-এর সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিতব্য সমাপনী অনুষ্ঠানে সমারম্ভ বক্তা হিসেবে উপস্থিত থেকে নবাগত ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে মূল্যবান বক্তব্য রাখবেন কৃষি উন্নয়ন ও গণমাধ্যম ব্যক্তিত্ব জনাব শাইখ সিরাজ। উক্ত অনুষ্ঠানে দারিদ্র বিমোচন ও উন্নয়ন সাংবাদিকতায় অবদানের স্বীকৃতি হিসেবে গুসি শান্তি পুরস্কার লাভ করায় বিশ্ববিদ্যালয়ের পক্ষ হতে শাইখ সিরাজকে সংবর্ধনা প্রদান করা হবে।

DSC_0245-copy-(1)

পছন্দের আরো পোস্ট