বাকৃবিতে বিএসপির দ্বিবার্ষিক সম্মেলন

BSP Pic1বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) বাংলাদেশ সোসাইটি ফর প্যারাসাইটোলজি (বিএসপি)-এর ১২তম দ্বিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এবারের প্রতিপাদ্য ছিল ‘জলবায়ু পরিবর্তন ও ভেক্টর বাহিক পরজীবি রোগ’। শনিবার (২ জানুয়ারি) সকাল ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কক্ষে এ সম্মেলন শুরু হয়।

 

সম্মেলনে বিএসপির সভাপতি প্রফেসর ড. মোতাহের হোসেন মন্ডলের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবি উপাচার্য প্রফেসর ড. আলী আকবর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভেটেরিনারি অনুষদের ডিন প্রফেসর ড. আব্দুস সামাদ এবং সিএমএইচ, ঢাকা ক্যান্টনমেন্টের কমান্ডেন্ট বিগ্রেডিয়ার জেনারেল মো. ফসিউর রহমান।

 

সম্মেলনের শুরুতেই দেশ সোসাইটি ফর প্যারাসাইটোলজি (বিএসপি)-এর প্রতিষ্ঠাতা সভাপতি, সাবেক সদস্যবৃন্দ ও ভেটেরিনারি অনুষদের প্রয়াত শিক্ষকদের জন্য দোয়া করা হয়। পরে শুভেচ্ছা বক্তব্য রাখেন আয়োজক কমিটির সভাপতি প্রফেসর ড. নূরজাহান বেগম এবং বিএসপি সম্পর্কে তথ্যমূলক বক্তব্য প্রদান করেন বিএসপির সাধারণ সম্পাদক প্রফেসর ড. আবদুল আলীম।

 

সম্মেলনে উপস্থিত সকলের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য প্রদান করেন আয়োজক কমিটির সাধারণ সম্পাদক প্রফেসর ড. হাসানুজ্জামান তালুকদার এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্যারাসাইটোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. তাহসিন ফারজানা।

 

সম্মেলনে বিশেষজ্ঞরা বলেন, ‘জলবায়ুর পরিবর্তনের জন্য মূলত গ্রীনহাউস, সিএফসি ও কার্বন ডাই অক্সাইড গ্যাসই দায়ী। এজন্য পৃথিবীর তাপমাত্রা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তাপমাত্রা ও আর্দ্রতার বৃদ্ধি পরজীবী বাহকদের প্রজনন অনুকূল পরিবেশ হওয়ায় বাহক দ্বারা ঘটিত পরজীবীজনিত রোগের হারও দিন দিন বৃদ্ধি পাচ্ছে।’ পরে সম্মেলনের বৈজ্ঞানিক সেশনে ২৭টি পোস্টার প্রদর্শনী এবং ২৭টি প্রবন্ধ উপস্থাপন করা হয়।

 

লেখাপড়া২৪.কম/বাকৃবি/রাসেল/এমএএ-০৫৩০

পছন্দের আরো পোস্ট