দেশব্যাপী বই উৎসব

nahid_bg_175654546‘নতুন বইয়ের গন্ধ শুঁকে ফুলের মতো ফুটব, বর্ণমালার গরব নিয়ে আকাশ জুড়ে উঠব’—এই স্লোগানকে সামনে রেখে শুক্রবার (১ জানুয়ারি) সারা দেশে শুরু হয়েছে পাঠ্যপুস্তক উৎসব দিবস। রাজধানীর ধানমন্ডির গভঃ ল্যাবরেটরি হাইস্কুল মাঠে সকাল ১০টায় শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত এই উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থী তাসনিম বিনতে রাশেদের হাতে বই তুলে দিয়ে মন্ত্রী এই উৎসবের উদ্বোধন করেন।

 

অপরদিকে একইসময়ে রংবেরঙের বেলুন ও শান্তির পায়রা উড়িয়ে মিরপুরে ন্যাশনাল বাংলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বই উ‍ৎসবের উদ্বোধন করেছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান।

 

বই উৎসবের উদ্বোধন উপলক্ষে  ধানমন্ডির গভঃ ল্যাবরেটরি হাইস্কুল প্রাঙ্গণে কোমলমতি শিক্ষার্থীদের আনন্দমেলা বসে। নতুন বই পেয়ে আনন্দে মেতে ওঠে সবাই।
উদ্বোধনের পর দেওয়া বক্তব্যে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, ২০১০ সালে যখন বিনামূল্যে এই বই দেওয়ার কার্যক্রম শুরু হয় তখন শিক্ষার্থী ছিল আড়াই কোটির মতো। আর এখন শিক্ষার্থী বেড়ে হয়েছে চার কোটি ৪৪ লাখ ১৬ হাজার। বইয়ের সংখ্যা বেড়ে হয়েছে ৩৩ কোটি ৩৭ লাখ ৬২ হাজার ৭৭২ কপি। তিনি বলেন, সাফল্য ও ব্যর্থতা নিয়েই শিক্ষা কার্যক্রম আছে। তবে শিক্ষাক্ষেত্রে গত সাত বছরে যুগান্তকারী সাফল্য এসেছে। বিশেষ করে সংখ্যাগত দিক থেকে সাফল্য যুগান্তকারী। এখন বিশ্বমানের শিক্ষা অর্জন করতে হবে বলে তিনি মতপ্রকাশ করেন।

 

এরপর মন্ত্রী শিক্ষার্থীদের মাঝে গিয়ে বেলুন উড়িয়ে দেন। শিক্ষার্থীরাও উৎসাহ নিয়ে বই ওপরে তুলে ধরে। শতাধিক শিক্ষার্থী বই উঁচু করে নাড়াতে থাকে। এবার শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত প্রায় ৩৪ কোটি বই বিতরণ করা হবে।

 

বই উৎসবের উদ্বোধন করলেন গণশিক্ষা মন্ত্রী: রংবেরঙের বেলুন ও শান্তির পায়রা উড়িয়ে মিরপুরে ন্যাশনাল বাংলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বই উ‍ৎসবের উদ্বোধন করেছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান।

 

New-Book-2016-Mirpur-Dhakaশুক্রবার (১ জানুয়ারি) বছরের শুরুর দিন সকাল থেকেই কোমলমতি শিশুদের আগমনে মুখরিত হয়ে ওঠে বিদ্যালয়টির প্রাঙ্গণ। ন্যাশনাল ‍বাংলা প্রাথমিক বিদ্যালয়ের মাঠে এসে জড়ো হয় রাজধানীর বিভিন্ন প্রাথমিক বিদ্যালয় ও ইবতেদায়ী মাদরাসার শিক্ষার্থীরা।

 

সকাল সাড়ে ১১টায় বেলুন ও পায়রা উড়িয়ে ‘পাঠ্যপুস্তক বিতরণ উৎসব’র উদ্বোধন করেন গণশিক্ষা মন্ত্রী।এরপর প্রাথমিক ও ইবতেদায়ীর কোমলমতি শিক্ষার্থীদের হাতে পাঠ্যপুস্তক তুলে দেন তিনি। নতুন বই প্রাপ্তির আনন্দ উৎসবে মেতে ওঠে কোমলমতি শিশুরা।

 

পাঠ্যপুস্তক বিতরণ উৎসবে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক প্রতিমন্ত্রী মোতাহার হোসেন এবং সদস্য ইলিয়াস উদ্দিন মোল্লাহ্, আ খ ম জাহাঙ্গীর হোসেন, নজরুল ইসলাম বাবু, আলী আজম, বেগম উম্মে রাজিয়া কাজল, আসলামুল হক ও কামাল আহম্মেদ মজুমদার।

 

নতুন বছরের প্রথম দিন উৎসবের আমেজে সারা দেশে ১ম থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হয় সাড়ে চার কোটি পাঠ্যপুস্তক।

 

শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবার একই দিনে দুই স্থানে কেন্দ্রীয়ভাবে এই উৎসব পালন করছে। দুই মন্ত্রণালয়ই ঘটা করে উৎসব পালনের উদ্যোগ নিয়েছে।
bookm2_149789328শুক্রবার ছুটির দিন হলেও সারা দেশের স্কুল, মাদ্রাসা, কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলো খোলা রেখে বই বিতরণ কর‍া হচ্ছে।

 

২০১০ সাল থেকে প্রথম-নবম শ্রেণির শিক্ষার্থীদের বিনামূল্যের বই বিতরণ করে এলেও পরের বছর থেকে পাঠ্যপুস্তক উৎসব করে আসছে সরকার।

 

শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত ৪ কোটি ৪৪ লাখ ১৬ হাজার শিক্ষার্থীর মধ্যে ২৯১টি শিরোনামে ৩৩ কোটি ৩৭ লাখ ৬২ হাজার ৭৬০টি বিনামূল্যের পাঠ্যপুস্তক বিতরণ করা হচ্ছে।

 

এরমধ্যে প্রাক-প্রাথমিকে ৩৩ লাখ ৭৩ হাজার ৩৭৩ জন শিক্ষার্থীর মধ্যে ৬৫ লাখ ৭৭ হাজার ১৫৪টি, প্রাথমিকে ২ কোটি ৪৫ লাখ ৭১ হাজার ৭৩১ জন শিক্ষার্থীর মাঝে ১০ কোটি ৮৭ লাখ ১৯ হাজার ৯৯৭টি বই বিতরণ করা হবে।
ইবতেদায়িতে ২৭ লাখ ৩ হাজার ৯৮৪ জন শিক্ষার্থীর হাতে তুলে দেওয়া হবে ১ কোটি ৯২ লাখ ৫৫ হাজার ৬১৫টি বই। মাধ্যমিকে ১ কোটি ১২ লাখ ৩৬ হাজার ১৮ শিক্ষার্থীর মাঝে ১৬ কোটি ৩০ লাখ ৪ হাজার ৩৭৩টি বই দেওয়া হবে।
দাখিল ও ভোকেশনালে ২৩ লাখ ৪৪ হাজার ৪৬৯ শিক্ষার্থীর হাতে ৩ কোটি ৩৯ লাখ ৩৩ হাজার ৭৯৭টি বই বিতরণ করার কথা।
কারিগরি ও এসএসসি ভোকেশনালে ১ লাখ ৮৭ হাজার ১৫৩ শিক্ষার্থীর হাতে যাবে ২২ লাখ ৭১ হাজার ৮৩৬টি বই।

 

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জানায়, সারা দেশে মোট ২ কোটি ২৩ লাখ ২২ হাজার ৪২৮ জন শিক্ষার্থীর মাঝে ১০ কোটি ৮৭ লাখ ১৯ হাজার ৯৯৭টি বই বিতরণ করবে তারা। এছাড়া ৩২ লাখ প্রাক প্রাথমিক শিক্ষার্থীদের হাতে ৩ কোটি ২৮ লাখ ৮ হাজার ৫৩টি বই ও অনুশীলন খাতা বিতরণ করা হবে। #

 

 

লেখাপড়া২৪.কম/সং/আরএইচ

পছন্দের আরো পোস্ট