সিলেটে জেএসসির রেকর্ড রেজাল্ট

pilotবৃহস্পতিবার সকালে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। ফলাফল বিশ্লেষণী করে দেখা যায়, এবার সিলেট বিভাগের ২১৭টি স্কুলের শিক্ষার্থীরা শতভাগ পাস করার গৌরব অর্জন করেছে। ২০১৫ শিক্ষাবর্ষে ৯৬৯টি স্কুলের শিক্ষার্থীরা জেএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছিল। ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, সিলেটে এবার ফলাফলের দিক থেকে রেকর্ড সৃষ্টি হয়েছে। ২০১২ সালে জেএসসি পরীক্ষা প্রবর্তনের পর এবার পাসের হার, জিপিএ ৫ এবং পাস করা শিক্ষার্থী সংখ্যার দিক থেকে সিলেট শিক্ষা বোর্ডে রেকর্ড সৃষ্টি হয়েছে।
Post MIddle
এবার সিলেট বিভাগের পাসের হার ৯৩.৫৯। ২০১৪ শিক্ষাবর্ষে সিলেট বিভাগে জেএসসিতে পাসের হার ছিল ৯১.৫৭। ২০১৩ শিক্ষাবর্ষে এ বিভাগে পাসের হার ছিল ৯১.১৫। ২০১২ শিক্ষাবর্ষে সিলেট বিভাগে জেএসসিতে পাসের হার ছিল ৯০.৪৫।

এদিকে এবার সিলেট বিভাগে মোট ১ লাখ ১৮ হাজার ৮৫৫ জন শিক্ষার্থী পাস করেছে। ২০১৪ শিক্ষাবর্ষে পাস করা মোট শিক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ২৫৫ জন, ২০১৩ সালে ছিল ৮৬ হাজার ৮০১ জন এবং ২০১২ সালে পাস করা মোট শিক্ষার্থীর সংখ্যা ছিল ৮১ হাজার ৯৪৯ জন।

এবার সিলেট বিভাগের জিপিএ ৫ পেয়েছে ৪ হাজার ৯৫৬ জন পরীক্ষার্থী। ২০১৪ শিক্ষাবর্ষে জিপিএ ৫ পেয়েছিল ৪ হাজার ১০ জন, ২০১৩ সালে পেয়েছিল ৫ হাজার ৭৪৮ জন এবং ২০১২ সালে জিপিএ ৫ পেয়েছিল ১ হাজার ৩৬৪ জন পরীক্ষার্থী।

পরীক্ষায় অংশগ্রহনকারী ৯৬৯ টি স্কুলের মধ্যে শতভাগ পাসের গৌরব অর্জন করেছে ২১৭ টি স্কুল। কেউ পাস করেনি এমন বিদ্যালয় নেই। এবার পাশের হার ৯৩ দশমিক ৫৯ শতাংশ। গতবছর পাশের হার ছিলো ৯১ দশমিক ৫৭ শতাংশ। গতবছর ৪ হাজার ১১০ জন জন শিক্ষার্থী জিপিএ-৫ পেলেও এবার ৪ হাজার ৯৫৬ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।
জিপিএ-৫ পাওয়ার দিক দিয়ে এবারও  ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে রয়েছে। সিলেট বিভাগের এবার জিপিএ ৫ পেয়েছেন ৪ হাজার ৯৫৬ জন। এর মধ্যে মেয়ে ২ হাজার ৬৮৭ ছেলে ২ হাজার ২৬৯ জন। ২০১৪ সালে জিটিএ ৫ পায় ৪ হাজার ১০ জন। এর মধ্যে মেয়ে ২ হাজার ১৩০ ছেলে ১ হাজার ৮৮০ জন।

এর আগের ২০১৩ সালে সিলেট বিভাগে জিটিএ ৫ পায় ৫ হাজার ৭৪৮ জন। এর মধ্যে মেয়ে ৩ হাজার ৬৫ ছেলে ২ হাজার ৬৮৩ জন। ২০১২ সালে সিলেট বিভাগে জিটিএ ৫ প্রাপ্তদের মধ্যে ছেলেদের সংখ্যা বেশি ছিল। মোট জিপিএ’র সংখ্যা ছিল ১ হাজার ৩৬৪। এর মধ্যে মেয়ে ৬৬৬ ছেলে ৬৯৮ জন।

ষষ্ঠ বারের মতো অনুষ্ঠিত পরীক্ষায় সিলেট বোর্ডের অধীনে চার জেলার (সিলেট, হবিগঞ্জ, সুনামগঞ্জ, মৌলভী বাজার) এক লাখ ২৬ হাজার ৯৯১ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে এক লাখ  ১৮ হাজার ৮৫৫ জন।

এবারের ফলাফলের বিষয়ে সিলেট শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আবদুল মান্নান খান বলেন, সব সূচকেই এবার শিক্ষার্থীরা ভালো ফলাফল অর্জন করেছে। এ ফলাফল সন্তোষজনক।

লেখাপড়া২৪.কম/সিলেট/সাফকাত/এমএএ-০৫২৬
পছন্দের আরো পোস্ট