পাঠ্যপুস্তক উৎসবের উদ্বোধন

Pm-Bookএবার নতুন বছরের প্রথম দিন প্রাক-প্রাথমিক থেকে নবম শ্রেণী পর্যন্ত চার কোটি ৪৪ লাখ ১৬ হাজার ৭২৮ জন শিক্ষার্থীর হাতে ৩৩ কোটি ৩৭ লাখ ৬২ হাজার ৭৭২টি নতুন বই তুলে দেবে সরকার।এছাড়া প্রাক-প্রাথমিক শ্রেণির ৩২ লাখ শিক্ষার্থী পাবে তিন কোটি ২৮ লাখ আট হাজার ৫৩টি বই ও অনুশীলন খাতা।বৃহস্পতিবার সকালে গণভবনে উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতেই শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানান, এবার প্রতিটি বইয়ের জন্য গড়ে খরচ হয়েছে ১৯ টাকা ২৪ পয়সা।

 

প্রতিটি পুস্তক ছাপা থেকে শুরু করে নির্ধারিত গন্তব্যে পৌঁছে দেওয়া পর্যন্ত এই খরচ হিসাব করা হয়েছে। স্কুলে স্কুলে যাওয়ার আগে দেশের ৫০৬টি পয়েন্টে পৌঁছে দেওয়া হয়েছে এই বই।

 

প্রধানমন্ত্রী ঢাকার ছয়টি স্কুল, তিনটি মাদ্রাসা, একটি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান এবং দুটি প্রতিষ্ঠানের দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের হাতে নতুন শ্রেণির বই তুলে দেন।বছরের প্রথম দিন শুক্রবার প্রাথমিক ও মাধ্যমিক স্তরের সব শিক্ষা প্রতিষ্ঠান খোলা রেখে নতুন বই বিতরণ করা হবে এবার।

 

Post MIddle

সকাল ৯টায় রাজধানীর সরকারি ল্যাবরেটরি স্কুলে উৎসবের মধ্য দিয়ে ষষ্ঠ থেকে নবম শ্রেণি এবং ইবতেদায়ীর শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।আর সকাল ১০টায় মিরপুরে ন্যাশনাল বাংলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের হাতে বই তুলে দেবেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার।

 

শিক্ষা মন্ত্রী ও গণশিক্ষা মন্ত্রী ছাড়াও তাদের মন্ত্রণালয়, অধিদপ্তর ও শিক্ষাবোর্ড কর্মকর্তারা গণভবনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।অনুষ্ঠানের শুরুতেই প্রধানমন্ত্রীর হাতে মাধ্যমিকের একসেট বই তুলে দেন শিক্ষামন্ত্রী।প্রধানমন্ত্রী তখন হাসতে হাসতে বলেন, “এক সেট যে পেলাম, কোন ক্লাসে ভর্তি হব।”

 

অনেক আগ থেকেই প্রাথমিকের শিক্ষার্থীদের স্বল্প পরিসরে বই দেওয়া হলেও ২০১০ সাল থেকে সরকার প্রথম থেকে নবম শ্রেণির সব শিক্ষার্থীদের বিনামূল্যে বই দিয়ে আসছে।২০১০ সালে ১৯ কোটি ৯০ লাখ ৯৬ হাজার ৫৬১টি, ২০১১ সালে ২৩ কোটি ২২ লাখ ২১ হাজার ২৩৪টি, ২০১২ সালে ২২ কোটি ১০ লাখ ৬৮ হাজার ৩৩৩টি, ২০১৩ সালে ২৬ কোটি ১৮ লাখ নয় হাজার ১০৬টি এবং ২০১৪ সালে ২৯ কোটি ৯৬ লাখ ৭৫ হাজার ৯৩৮টি বই বিতরণ করে সরকার।

 

এবার ৩৩ কোটি ৩৭ লাখ ৬২ হাজার ৭৭২টি নতুন বই বিতরণ করা হবে। সব মিলিয়ে গত ছয় বছরে আওয়ামী লীগ সরকার ১৫৪ কোটি ৭৬ লাখ ৩৩ হাজার ৯৪৪টি বই বিতরণ করেছে।

 

 

পছন্দের আরো পোস্ট