সাদার্ন বিশ্ববিদ্যালয়ে আন্তঃবিভাগীয় বিতর্ক

????????????????????????????????????

তুমুল যুক্তিতর্কের মাধ্যমে সমাপ্ত হলো সাদার্ন বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগ আয়োজিত আন্তঃবিভাগীয় বিতর্ক প্রতিযোগিতা-২০১৫। রোবার (২৭ ডিসেম্বর) বিকেলে পুরকৌশল বিভাগের প্রধান প্রফেসর ইঞ্জিনিয়ার এম আলী আশরাফের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের হল রুমে প্রতিযোগিতার ফাইনাল ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান সম্পন্ন হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক পূর্বদেশের সম্পাদক বিশিষ্ট সাংবাদিক ওসমান গনি মনসুর। ফাইনালে বাংলা মাধ্যমে RCE-07 ব্যাচকে পরাজিত করে বিজয়ী হয় CE-09/B এবং ইংরেজি মাধ্যমেCE-15 পরাজিত করে বিজয়ী হয় CE-09/B।

 

প্রধান অতিথির বক্তব্যে ওসমান গনি মনসুর বলেন বিতর্ক হতে হবে সুস্থ বিতর্ক যাতে উন্নত চিন্তাভাবনার বহি:প্রকাশ ঘটে। এমন বিতর্ক আমরা চাই না যাতে তর্কাতর্কি বা খুনাখুনি হয়ে যায় অর্থাৎ চাপিয়ে না দিয়ে যুক্তির মাধ্যমে সমাধান করা যায়। তিনি পুরকৌশল বিভাগের এ ধরনের আয়োজনের ভূয়শী প্রশংসা করে বলেন, প্রকৌশলীরা দেশ বিনির্মানের কারিগর, তাঁদের যুক্তিবাদী ও মুক্তচিন্তার বিকাশে বিতর্ক প্রতিযোগিতা সহায়ক ভূমিকা রাখবে।

 

Post MIddle

????????????????????????????????????

সভাপতির বক্তব্যে প্রফেসর ইঞ্জিনিয়ার এম আলী আশরাফ বলেন, বিতর্ক আমাদের যুক্তিবাদী হতে শেখায়, আমাদের প্রত্যাহিক জীবনের প্রতিটি কাজের সিদ্ধান্ত গ্রহণের সময় আমরা যদি যুক্তিবাদী হই তখন সেই সিদ্ধান্ত সর্বজনগ্রার্হ্য হয়। আমাদের শিক্ষার্থীদের প্রকৌশল জ্ঞানের সাথে সাথে গবেষণা এবং ব্যবহারিক ক্ষেত্রে যুক্তির চর্চা করতে উদ্বুদ্ধ করার জন্যে পুরকৌশল বিভাগের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীদের মধ্যে এই বিতর্ক প্রতিযোগিতাটির আয়োজন করা হয়েছে। আমাদের প্রত্যাশা এইভাবে প্রশিক্ষিত সিভিল ইঞ্জিনিয়াররা বাস্তাব জীবনে যুক্তির চর্চা করবেন এবং সফল প্রকৌশলী হওয়ার সাথে সাথে একজন সফল ব্যবস্থাপকও হবেন।

 

উল্লেখ্য মাসব্যাপী চলা এই প্রতিযোগিতায় বাংলা মাধ্যমে ষোলটি এবং ইংরেজি মাধ্যমে আটটি দল অংশগ্রহণ করে। অনুষ্ঠানের শেষের দিকে বিজয়ীদের হাতে স্মারক ও সনদপত্র তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি।#

 

 

লেখাপড়া২৪.কম/সাদার্ন/পিআর/আরএইচ-৫১৫৮

পছন্দের আরো পোস্ট