জাবিতে ভূগোল মেলা

IMG_0914পরিবেশের ভারসাম্য রক্ষায় আমাদের ভূমিকা ও গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ভূগোল সমিতির (জুগা) আয়োজনে শনিবার ভূগোল মেলা অনুস্থিত হয়েছে। জাবি ভূগোল সমিতির (জুগা) আহ্বায়ক ও ভূগোল ও পরিবেশ বিভাগের প্রভাষক বিবি হাফসার তত্ত্বাবধায়নে প্রতিবছরের ন্যায় এ বছরও এ মেলা আয়োজন করা হয় যেখানে উক্ত বিভাগের ছাত্র-ছাত্রীরা ভূগোল ও পরিবেশ বিষয়ক বিভিন্ন মডেল উপস্থাপন করে।

 

শনিবার সকাল ১০টায় ভূগোল ও পরিবেশ বিভাগে প্রধান অতিথি হিসেবে মেলা উদ্বোধন করেন বিভাগের সভাপতি প্রফেসর সাজেদ আশরাফ করিম। এছাড়া আরও উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভূগোল ও পরিবেশ বিভাগের প্রফেসর ড এ জে ম শোয়েব, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের প্রফেসর ড শাহেদুর রশিদ, প্রফেসর ড শেখ তৌহিদুল ইসলাম, খন্দকার হাসান মাহমুদ, রেজাউল রনি, মেহেদি ইকবাল, আনারুল হক মন্ডল, আলমগীর হোসেন ভুঁইয়া প্রমুখ।

 

IMG_0972প্রফেসর সাজেদ আশরাফ করিম বলেন, প্রত্যেক বছরই আমাদের শিক্ষার্থীরা পরিবেশ রক্ষা ও গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যেযে এ আয়োজন করে থাকে আমরা আশা করি আমাদের সীমিত চেষ্টা দিয়ে হলেও সর্বাত্মকভাবে চারপাশের পরিবেশকে রক্ষা করব’।
দেশের প্রখ্যাত পরিবেশবিদ, প্রফেসর ড শেখ তৌহিদুল ইসলাম বলেন, ‘প্রত্ত্যক্ষ ও পরোক্ষভাবে নিজেদের অজান্তেই আমরা পতিনিয়ত আমাদের চারপাশের পরিবেশকে ধ্বংস করছি আর এভাবে চলতে থাকলে একসময় আমরা অনেক বড় ক্ষতির সম্মুখীন হব। আর তা রক্ষা করা ও গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে যে শিক্ষার্থীদের এ আয়োজন অত্যন্ত ফলপ্রসূ বলে আমি মনে করি এবং এধরনের কর্মসূচী আরও বাড়ানোর জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে অনুরোধ করছি’।

 

Post MIddle

পরিবেশ রক্ষা বিষয়ক বিভিন্ন মডেল উপস্থাপনকারীদের মধ্য থেকে বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী তৌফিকুল ইসলাম খান বলেন, আমাদের এই ব্যবহারিক জ্ঞানের মাধ্যমে আমরা যা অর্জন করছি তা দিয়ে বাংলাদেশকে আমরা বহির্বিশ্বে পরিবেশ বিষয়ক মডেল হিসেবে তুলে ধরতে চাই’।

 

উল্লেক্ষ্য, মেলায় শিক্ষার্থীরা ভূগোল ও পরিবেশ বিষয়ক বিভিন্ন শিরোনামে ১০ টি মডেল প্রদর্শন করে।

 

লেখাপড়া২৪.কম/ঢাবি/পিআর/এমএএ-০৪৭৭

পছন্দের আরো পোস্ট