ঢাবি অণুজীব বিজ্ঞান ভিত্তিক আন্তর্জাতিক সম্মেলনের

26-12-2015Microbes for Benefit of the Society প্রতিপাদ্য নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় অণুজীব বিজ্ঞান বিভাগের সহযোগিতায় এবং বাংলাদেশ সোসাইটি অফ মাইক্রোবায়োলজিস্ট (বিএসএম)-এর উদ্যোগে আজ ২৬ ডিসেম্বর ২০১৫ শনিবার অপরাহ্নে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এক আন্তর্জাতিক সম্মেলন উদ্বোধন করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন অনুষ্ঠানের উদ্বোধন করেন।

 

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট অণুজীববিজ্ঞানী অধ্যাপক ড. কে এম সুলতানুল আজিজ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ সোসাইটি অফ মাইক্রোবায়োলজিস্ট (বিএসএম)-এর সভাপতি অধ্যাপক ড. এম আনোয়ার হোসেন। অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন অণুজীব বিজ্ঞান বিভাগের চেয়ারপার্সন এবং (বিএসএম)-এর সাধারণ সম্পাদক অধ্যাপক হুমায়রা আখতার। মূল প্রবন্ধ উপস্থাপন করেন পদ্মভূষণ উপাধিপ্রাপ্ত বিশিষ্ট ভারতীয় বিজ্ঞানী অধ্যাপক ড. নির্মল কুমার গাঙ্গুলী।

 

অনুষ্ঠানের উদ্বোধন করে প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন বিজয়ের মাসে সবাইকে শুভেচ্ছা জানিয়ে সম্মেলনে সমবেত দেশী-বিদেশী অণুজীব বিজ্ঞানীদের স্বাগত জানান এবং সম্মেলনে অংশগ্রহণের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন। প্রো-উপাচার্য জাতীয় স্বাস্থ্য নিরাপত্তা, সামাজিক স্বাস্থ্য নিরাপত্তা, স্বাস্থ্য ব্যবস্থাপনা এবং রোগ নিরূপণের ক্ষেত্রে নিরাপত্তা ব্যবস্থাপনায় অণুজীব বিজ্ঞানীদের গুরুত্ব তুলে ধরেন। বিশেষত সমাজকল্যাণে অণুজীবের ভূমিকা গুরুত্বপূর্ণ বিবেচনা করে দেশের কল্যাণে, দেশের অর্থনীতির কল্যাণে বিজ্ঞানীদের নিজেদের গবেষণা ও অণুজীব বিজ্ঞান চর্চায় ব্যাপৃত হতে আহ্বান জানান।

 

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের দুই জন বিশিষ্ট অণুজীব বিজ্ঞানীকে অণুজীব বিষয়ে বিশেষ অবদান রাখায় আজীবন সম্মাননা প্রদান করা হয়। সম্মাননাপ্রাপ্তরা হলেন- অধ্যাপক ড. আনোয়ারুল আজীম চৌধুরী এবং অধ্যাপক ড. খাজা মোহাম্মদ সুলতানুল আজিজ।

 

উল্লেখ্য, সম্মেলনে দেশী-বিদেশী প্রায় ৩০০ বিজ্ঞানী প্রতিপাদ্য বিষয়ের উপর আলোচনা করবেন এবং সমাজ কল্যাণে অণুজীবের অবদান ও প্রয়োজনীয়তা সম্পর্কে তাদের বিবেচনা তুলে ধরবেন। বাংলাদেশ সোসাইটি অফ মাইক্রোবায়োলজিস্ট গত তিন যুগ ধরে এ ধরনের সম্মেলনের আয়োজন করে আসছে। একইসঙ্গে ঢাকা বিশ্বদ্যিালয় অণুজীব বিজ্ঞান বিভাগ সমাজ কল্যাণে শিক্ষা ও গবেষণা কাজে বিশেষ অবদান রেখে চলেছে।

 

লেখাপড়া২৪.কম/ঢাবি/পিআর/এমএএ-০৪৮১

পছন্দের আরো পোস্ট