সেনাবাহিনীতে সৈনিক নিয়োগ

সেনাবাহিনীসম্প্রতি বাংলাদেশ সেনাবাহিনীতে দেশের সব জেলা থেকে ২০১৭ ব্যাচের জন্য সৈনিক পদে লোক নেওয়া হবে বলে বিভিন্ন পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এতে নারী ও পুরুষ উভয়েই আবেদনের সুযোগ পাবেন। আগামী ১৭ জানুয়ারি থেকে ৩০ জুন ২০১৬ তারিখ পর্যন্ত নির্ধারিত সেনানিবাসে ভর্তি কার্যক্রম অনুষ্ঠিত হবে। এরই মধ্যে অনলাইনে আবেদন শুরু গেছে। আবেদন করতে হবে আগামী ১১ জানুয়ারি ২০১৬ তারিখের মধ্যে। বিজ্ঞপ্তি অনুযায়ী, সেনা সন্তান ও কারিগরি ট্রেডের প্রার্থীদের আবেদন নির্ধারিত ঠিকানায় জমা দিতে হবে আগামী ১২ ও ১৩ এপ্রিলের মধ্যে।

 

আবেদনের যোগ্যতা: সৈনিক পদে আবেদন করতে পারবেন সাধারণ ট্রেডে নারী ও পুরুষ উভয় প্রার্থীরা। আর কারিগরি ট্রেডে পারবেন শুধু পুরুষ প্রার্থীরা। বিজ্ঞপ্তি অনুযায়ী এ পদে আবেদনের জন্য সাধারণ ট্রেডের পুরুষ প্রার্থীদের এসএসসি বা সমমান পরীক্ষায় কমপক্ষে জিপিএ-৩.৫ পেয়ে উত্তীর্ণ হতে হবে। আর নারীদের ক্ষেত্রে শুধু বিজ্ঞান বিভাগে এসএসসি বা সমমান পরীক্ষায় পাস হলেই আবেদন করা যাবে। অন্যদিকে কারিগরি ট্রেডে শুধু পুরুষ প্রার্থীদের এসএসসি বা সমমান পরীক্ষায় বিজ্ঞান বিভাগ (চালকের ক্ষেত্রে যেকোনো বিভাগ) থেকে জিপিএ-৩.৫ পেয়ে উত্তীর্ণ হতে হবে। আর বয়স হতে হবে ১৫ নভেম্বর ২০১৬ তারিখে সাধারণ ট্রেডের জন্য ১৭ থেকে ২০ বছর। কারিগরি ট্রেডের ক্ষেত্রে ১৭ থেকে ২১ বছর। শারীরিক যোগ্যতার ক্ষেত্রে পুরুষ প্রার্থীদের ন্যূনতম উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি, ওজন ৪৯.৯০ কেজি হতে হবে। এ ছাড়া বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি থাকতে হবে। আর নারী প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ৫ ফুট ৩ ইঞ্চি , ওজন ৪৭ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও প্রসারিত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে। উভয় প্রার্থীকে অবশ্যই অবিবাহিত ও সাঁতার জানতে হবে।

 

আবেদনের পদ্ধতি: আগ্রহী প্রার্থীদের আবেদন করতে হবে এসএমএস ও অনলাইনের মাধ্যমে। আবেদনযোগ্য প্রার্থীদের প্রথম ৭৬ হাজার ২৪০ জন পুরুষ এবং ৫ হাজার ১২০ জন নারী প্রার্থীর এসএমএস গ্রহণ করা হবে। অতিরিক্ত প্রার্থীদের সব শর্ত পূরণ সাপেক্ষে পরবর্তী ব্যাচের জন্য সংরক্ষণ করা হবে। প্রার্থীদের টেলিটক প্রি-পেইড মোবাইল থেকে এসএমএস করে আবেদন ফি জমা দেওয়ার পর প্রার্থী একটি ইউজার আইডি ও পাসওয়ার্ড পাবে। এই ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে <http://sainik.teletalk.com.bd> অথবা www.joinbangladesharmy.mil.bd -এ লগইন করে সংশ্লিষ্ট নির্দেশ অনুযায়ী আবেদনপত্র পূরণ করলে সঙ্গে সঙ্গে প্রার্থী তাঁর পরীক্ষার জন্য প্রবেশপত্র প্রিন্ট করে নিতে পারবেন। পরীক্ষার স্থান ও তারিখ প্রার্থীকে ভর্তি পরীক্ষার ৭২ ঘণ্টা আগে এসএমএসের মাধ্যমে জানানো হবে। আর বিএনসিসি, সেনা সন্তান ও কারিগরি ট্রেডে আগ্রহী প্রার্থীদের সোনালী ব্যাংকের যেকোনো শাখা থেকে ‘সেনা সদর, এজি শাখা, পিএ পরিদপ্তরের নামে সোনালী ব্যাংক, ঢাকা সেনানিবাস করপোরেট শাখা’-এর অনুকূলে ১৫০ টাকার পে-অর্ডার বা ব্যাংক ড্রাফটের মাধ্যমে পরীক্ষার ফরম সংগ্রহ ও পূরণ করতে হবে। এরপর ভর্তি পরীক্ষায় অংশ নিতে হবে।

 

প্রয়োজনীয় কাগজপত্র: ভর্তির সময় প্রত্যেক প্রার্থীকে শিক্ষাগত যোগ্যতার মূল সনদ বা মার্কশিট, সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান কর্তৃক দেওয়া স্থায়ী ঠিকানা ও জন্ম তারিখ-সংবলিত মূল প্রশংসাপত্র, অভিভাবকের সম্মতিপত্র, নাগরিকত্ব ও চারিত্রিক সনদ, সদ্য তোলা পাসপোর্ট সাইজের (৫ সেমি ৪ সেমি) ছয় কপি এবং স্ট্যাম্প সাইজের (২.৫ সেমি২ সেমি,) দুই কপিসহ সাঁতার পরীক্ষা দেওয়ার জন্য প্রয়োজনীয় পোশাক সঙ্গে আনতে হবে। শুধু কারিগরি পেশায় আগ্রহী প্রার্থীদের সরকার অনুমোদিত শিক্ষাপ্রতিষ্ঠানের কারিগরি দক্ষতার মূল সনদ আনতে হবে। এ ছাড়া লিখিত পরীক্ষার জন্য কলম, পেনসিল স্কেল, ক্লিপবোর্ড ইত্যাদি সঙ্গে আনতে হবে।

 

নির্বাচন-প্রক্রিয়া: সেনাবাহিনীর সৈনিক নির্বাচনপদ্ধতি কয়েকটি ধাপে হয়। প্রার্থীদের প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা, লিখিত পরীক্ষা ও মৌখিক পরীক্ষায় অংশ নিেত হবে। লিখিত পরীক্ষা হবে বাংলা, গণিত, ইংরেজি, সাধারণ জ্ঞান ও বুদ্ধিমত্তা—এসব বিষয়ে। লিখিত ও মৌখিক পরীক্ষায় ভালো করতে হলে প্রার্থীদের ষষ্ঠ থেকে দশম শ্রেণির বইগুলো পড়তে হবে পাশাপাশি সাম্প্রতিক বিষয়াবলি সম্পর্কে ধারণা থাকলে সাধারণ জ্ঞান ও বুদ্ধিমত্তা বিষয়ে ভালো করা যাবে। এসব পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের চূড়ান্তভাবে নির্বাচন করা হবে।

 

প্রশিক্ষণ: সেনা সদরের চূড়ান্ত মনোনয়ন পর্ষদ থেকে নির্বাচিত প্রার্থীদের ১ বছরের মৌলিক সামরিক প্রশিক্ষণে অংশ নিতে হবে। পাশাপাশি চাকরিকালীন প্রার্থীরা এইচএসসি ও উচ্চতর শিক্ষা গ্রহণের সুযোগ পাবে।

 

সুযোগ-সুবিধা ও পদোন্নতি: চূড়ান্তভাবে সৈনিক পদে নিয়োগপ্রাপ্ত প্রার্থীরা নির্ধারিত স্কেলে বেতন, বিনা মূল্যে উচ্চশিক্ষা, পেনশন, আহার, বাসস্থান, চিকিৎসা খরচ, সন্তানদের লেখাপড়ার খরচ ইত্যাদি সুযোগ-সুবিধা পাবেন। এ ছাড়া নীতিমালা অনুযায়ী জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীতে যোগদান করার সুযোগ পাওয়া যাবে। দক্ষতা আর যোগ্যতার মাধ্যমে একজন সৈনিক পদোন্নতি পেয়ে সার্জেন্ট বা অফিসার লেভেলেও সুযোগ পেতে পারেন।

 

যোগাযোগ: অনলাইন আবেদন বা ভর্তি-সংক্রান্ত যেকোনো তথ্যের জন্য যোগাযোগ করতে পারেন-
০১৫৫৫৫৫৫১৪৩ এই নম্বরে। আর ভিজিট করতে পারেন এই ওয়েবসাইটে- www.joinbangladesharmy.mil.bd

 

 

লেখাপড়া২৪.কম/আরএইচ-৫১২৩

পছন্দের আরো পোস্ট