পহেলা জানুয়ারি বই উৎসব

বই উৎসবএকদিন এগিয়ে নতুন বছরের প্রথম দিন শুক্রবার (১ জানুয়ারি) সারা দেশে পাঠ্যপুস্তক উৎসবের সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। ওই দিন সকাল ৯টায় কেন্দ্রীয়ভাবে রাজধানীর গভর্মেন্ট ল্যাবরেটরি হাই স্কুলে বই বিতরণ করা হবে।

 

বুধবার (২৩ ডিসেম্বর) বিকেলে শিক্ষা মন্ত্রণালয়ে এক সভায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সভাপতিত্বে এ সিদ্ধান্ত হয়।
শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব সুবোধ চন্দ্র ঢালী বলেন, ওই দিন সারা দেশের শিক্ষার্থীদের বই বিতরণের জন্য স্কুল খোলা থাকবে, তবে ক্লাস হবে না।

 

Post MIddle

বছরের প্রথম দিন ছুটির দিন হওয়ায় এর আগে ২ জানুয়ারি শনিবার পাঠ্যপুস্তক উৎসবের কথা ছিল শিক্ষা মন্ত্রণালয়ের। ১ জানুয়ারি সকাল ১০টায় রাজধানীর মিরপুরে ন্যাশনাল বাংলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিকের পাঠ্যপুস্তক উৎসব হবে বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।
গত ১৩ ডিসেম্বর বিনামূল্যে বিতরণের জন্য পাঠ্যপুস্তক ছাপার অগ্রগতি দেখতে রাজধানীর মাতুয়াইলে বিভিন্ন ছাপাখানায় আকস্মিক পরিদর্শনের পর শিক্ষামন্ত্রী সাংবাদিকদের বলেন, ১ জানুয়ারি সাপ্তাহিক ছুটি হওয়ায় ২ জানুয়ারি সারাদেশে পাঠ্যপুস্তক দিবস পালন করা হবে।
২১ ডিসেম্বর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে ১ জানুয়ারি সকাল ১০টায় ন্যাশনাল বাংলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিকের পাঠ্যপুস্তক উৎসব পালনের কথা জানায়।
শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী, গভর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুল মাঠে আয়োজিত অনুষ্ঠানে পাঠ্যপুস্তক দিবস উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী। জাতীয় পাঠ্যপুস্তক দিবসে সারাদেশে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ করা হবে।
এ উপলক্ষে দেশের সকল স্কুল, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান শুক্রবার খোলা থাকবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

লেখাপড়া২৪.কম/আরএইচ-৫১১৯

পছন্দের আরো পোস্ট