ঢাবি উপাচার্যের সঙ্গে চীনের অধ্যাপকের সাক্ষাৎ

????????????????????????????????????

চীনের পিকিং বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ঝিয়াওচুন কিয়াও (২১ ডিসেম্বর ২০১৫) সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সঙ্গে তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করেন। এসময় ঢাকা বিশ্ববিদ্যালয় পপুলেশন সায়েন্সেস বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ মঈনুল ইসলাম উপস্থিত ছিলেন।

 

সাক্ষাৎকালে তাঁরা পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে আলোচনা করেন। এ সময় অধ্যাপক ড. ঝিয়াওচুন কিয়াও বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের ব্যাপক প্রশংসা করেন। তিনি বলেন, বাংলাদেশের জনগণ খুবই আন্তরিক, সৎ, পরিশ্রমী এবং বন্ধুবৎসল। সর্বক্ষেত্রে বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। উপাচার্য অধ্যাপক আরেফিন সিদ্দিক বলেন, বাংলাদেশ ও চীনের মধ্যে সুদীর্ঘকাল ধরে চমৎকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। উভয় দেশ দিনে দিনে আরও একে অপরের খুব ঘনিষ্ঠ হচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে চীনের বহু বিশ্ববিদ্যালয়ের মধ্যে চলমান রয়েছে অনেক যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম।

 

Post MIddle

তাঁরা এশিয়া অঞ্চলের উন্নয়নের জন্য দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা বৃদ্ধির ব্যাপারে গুরুত্বারোপ করেন। এ সময় তাঁরা বাংলাদেশ ও চীনের জনসংখ্যা সমস্যা এবং উভয় সরকারের জনসংখ্যা নীতিমালা নিয়েও মতবিনিময় করেন।

 

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ঢাকা বিশ্ববিদ্যালয়ের আসা এবং এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা কার্যক্রমের প্রতি আগ্রহ প্রকাশের জন্য অধ্যাপক ড. ঝিয়াওচুন কিয়াওকে আন্তরিক ধন্যবাদ জানান।

 

পরে অধ্যাপক ড. ঝিয়াওচুন কিয়াও বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে “চীনের জনসংখ্যা নীতিমালা” শীর্ষক একটি লেকচার প্রদান করেন। এতে ঢাকা বিশ্ববিদ্যালয় পপুলেশন সায়েন্সেস বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা এবং সংশ্লিষ্ট অন্যান্যরা অংশগ্রহণ করেন। #

 

 

লেখাপড়া২৪.কম/ঢাবি/পিআর/আরএইচ-৫০৮০

পছন্দের আরো পোস্ট