ঢাবি প্রতিবন্ধী শিক্ষার্থীদের ব্রেইল বই ও সিডি প্রদান

া্িসাআজ (২১ ডিসেম্বর) সোমবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় লাইব্রেরীর জন্য ‘স্পর্শ ব্রেইল প্রকাশনা’ কর্তৃক প্রকাশিত দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ব্রেইল বই ও অডিও সিডি হস্তান্তর করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দফতরে আয়োজিত উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, মুক্তিযুদ্ধ যাদুঘরের ট্রাস্টি মফিদুল হক, বাংলা একাডেমীর পরিচালক শাহিদা খাতুন প্রমুখ অনুষ্ঠানে বক্তব্য রাখেন। এতে আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারের ভারপ্রাপ্ত গ্রন্থাগারিক (পরিকল্পনা ও উন্নয়ন) সৈয়দা ফরিদা পারভীন।

 

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথির বক্তব্যে বলেন, স্পর্শ প্রকাশনাকে বিশ্ববিদ্যালয়ে স্বাগত জানাই। তাদের যে স্পর্শ তা হলো আন্তরিকতার স্পর্শ, মানবতার স্পর্শ, দেশপ্রেমের স্পর্শ। আপনারা বিশ্ববিদ্যালয় লাইব্রেরীতে ব্রেইল বই প্রদান করে এক মহৎ কাজের দৃষ্টান্ত স্থাপন করলেন, এতে দৃষ্টি প্রতিবন্ধী ছাত্র-ছাত্রীরা তাদের আগ্রহের বই পেয়ে অত্যন্ত উপকৃত হবে। উপাচার্য আরও বলেন, আসলে প্রতিবন্ধী মানুষের সক্ষমতা স্বাভাবিক মানুষের তুলনায় অনেক বেশি। তাদের সুযোগ দিলে সমাজে বিশেষ ভূমিকা রাখতে পারবে। ঢাকা বিশ^বিদ্যালয় প্রতিবন্ধী জনগোষ্ঠীর প্রতি অত্যন্ত সংবেদনশীল। দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য ভর্তিতে বিশেষ কোটা বরাদ্দ রয়েছে এবং ভর্তি প্রক্রিয়া আরও শিথিল করা হয়েছে।

 

উপাচার্য ব্রেইল বই দেওয়ার জন্য স্পর্শ ব্রেইল প্রকাশনা সংস্থাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন ঢাকা বিশ্ববিদ্যালয় ও ‘স্পর্শ ব্রেইল প্রকাশনা’ ভবিষ্যতে যৌথভাবে কাজ করবে।

 

অনুষ্ঠানে ঢাবি লাইব্রেরীর দৃষ্টি প্রতিবন্ধী কর্মকর্তা সহকারী গ্রন্থাগারিক মো. সারোয়ার হোসেন খান তার অভিজ্ঞতা বর্ণনা করেন। ইডেন কলেজের প্রতিবন্ধী শিক্ষার্থী রূপা তাবাসসুম ব্রেইল বই থেকে মুক্তিযুদ্ধের ইতিহাস পাঠ করে শোনান। অনুষ্ঠান সঞ্চালন করেন স্পর্শ ব্রেইল প্রকাশনার প্রধান উদ্যোক্তা নাজিয়া জাবিন।

 

লেখাপড়া২৪.কম/ঢাবি/পিআর/এমএএ-০৪৪২

পছন্দের আরো পোস্ট