ঢাকা বিশ্ববিদ্যালয়ে দিনব্যাপী জাতীয় কর্মশালা

Pictur of Workshopঢাকা বিশ্ববিদ্যালয় ডিজাস্টার ম্যানেজমেন্ট এন্ড ভালনারেবিলিটি স্টাডিজ ইনস্টিটিউট এবং অক্সফাম বাংলাদেশের যৌথ উদ্যোগে “Media Response in Humanitarian and Disaster Contexts” শীর্ষক দিনব্যাপী এক জাতীয় কর্মশালা আজ (২০ ডিসেম্বর) রবিবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে এই কর্মশালার উদ্বোধন করেন।

 

ঢাকা বিশ্ববিদ্যালয় ডিজাস্টার ম্যানেজমেন্ট এন্ড ভালনারেবিলিটি স্টাডিজ ইনস্টিটিউট-এর পরিচালক অধ্যাপক ড. মাহবুবা নাসরীনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য অধ্যাপক ড. খোন্দকার মোকাদ্দেম হোসেন, বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) চেয়ারম্যান অধ্যাপক ড. গোলাম রহমান এবং অক্সফাম বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর স্নেহাল সুনেজি বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন।

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বিভিন্ন সামাজিক সমস্যা সম্পর্কে জনসচেতনতা গড়ে তোলার ক্ষেত্রে বস্তুুনিষ্ঠভাবে দায়িত্ব পালনের জন্য গণমাধ্যম কর্মীদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, মানবিক মূল্যবোধের অভাব এবং ধর্মীয় সংকীর্ণতার কারণে বর্তমানে পরিবার, সমাজ, দেশ তথা বিশ্বে হত্যা ও সহিংসতার ঘটনা ঘটছে। তাই মানবিক শিক্ষার বিকাশ ঘটাতে গণমাধ্যমকে কার্যকর ভূমিকা পালন করতে হবে।

 

Post MIddle

১৯৭১ সালে বাংলাদেশে পাকিস্তানী সেনাবাহিনীর নৃশংস গণহত্যার চিত্র তুলে ধরে তিনি বলেন, প্রতিনিয়ত আমরা মানব সৃষ্ট ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করছি। গণমাধ্যম এসব দুর্যোগের চিত্র সাধারণ মানুষের কাছে উপস্থাপন করছে। তিনি মহান মুক্তিযুদ্ধে গণমাধ্যমের বস্তুনিষ্ঠ ভূমিকার কথা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। ১৯৭১ সালে এদেশে বর্বর গণহত্যা পরিচালনা করায় ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পাকিস্তানের সঙ্গে শিক্ষা, সংস্কৃতি, ক্রীড়া ও সামাজিক সম্পর্ক ছিন্নের সিদ্ধান্ত নিয়েছে বলে তিনি উল্লেখ করেন।

 

উল্লেখ্য, জাতীয় কর্মশালায় দেশের বিভিন্ন গণমাধ্যমের ৪০জন সংবাদকর্মী অংশগ্রহণ করেন।

 

লেখাপড়া২৪.কম/ঢাবি/পিআর/এমএএ-০৪১৭

পছন্দের আরো পোস্ট