ঢাবি উপাচার্যের সঙ্গে ফ্রান্স ও চীন অধ্যাপকদ্বয়ের সাক্ষাৎ

_DSC0175ফ্রান্সের পিয়ারি মেরি কুরি বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. মিশেল ভালস্মিট এবং চীনের জিদিয়ান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ডিং লিউ আজ (২০ ডিসেম্বর) রবিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সঙ্গে তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করেন। এসময় ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগের অধ্যাপক সাজেদা বানু এবং ইউজিসি অধ্যাপক ড. আনোয়ার হোসেন উপস্থিত ছিলেন।

 

সাক্ষাৎকালে তাঁরা পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে ফ্রান্সের পিয়ারি মেরি কুরি বিশ্ববিদ্যালয় এবং চীনের জিদিয়ান বিশ্ববিদ্যালয়ের মধ্যে চলমান যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম আরও জোরদার করার বিষয়ে আলোচনা করেন। এছাড়া, তাঁরা বিশ্বের সকল শিক্ষাবিদ, বিজ্ঞানী এবং অন্যান্য পেশার নেতৃস্থানীয় ব্যক্তিদের ঐক্যবদ্ধ হয়ে আইএস-এর বর্বরতা ও উগ্র ধর্মীয় মৌলবাদ প্রতিহত করার জন্য কার্যকরী পদক্ষেপ গ্রহণের ব্যাপারেও মতবিনিময় করেন। উপাচার্য এ সময় ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে পাকিস্তানের গণহত্যা ও বর্বরতা সম্পর্কে অতিথিদের অবহিত করে বলেন, পাকিস্তান সেই অপকর্ম ও নৃশংসতা অস্বীকার করায় ঢাকা বিশ্ববিদ্যালয় পাকিস্তানের সাথে সব ধরণের সম্পর্ক ছিন্ন করেছে।

 

Post MIddle

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ঢাকা বিশ্ববিদ্যালয়ের আসা এবং এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা কার্যক্রমের সাথে সম্পৃক্ত হওয়ার আগ্রহ প্রকাশের জন্য অতিথিদ্বয়কে আন্তরিক ধন্যবাদ জানান।

 

লেখাপড়া২৪.কম/ঢাবি/পিআর/এমএএ-০৪২৮

পছন্দের আরো পোস্ট