উন্নত বাংলাদেশ নির্মাণে সিএসই গ্রাজুয়েটদের ভূমিকা গুরুত্বপূর্ণ

3চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এ অনুষ্ঠিত হলো তিনদিনব্যাপী জমজমাট ‘‘সিএসই ফেস্ট’’। চুয়েটের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ (সিএসই) ও চুয়েট কম্পিউটার ক্লাবের যৌথ আয়োজনে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানমালার মধ্যে প্রথম দিন অনুষ্ঠিত হয় মক টেস্ট, গেমিং কনটেস্ট, ফ্ল্যাশ মভ এবং ফায়ার ওর্য়াকস। দ্বিতীয় দিন অনুষ্ঠিত হয় গেমিং কনটেস্ট, প্রোগ্রামিং কনটেস্ট ও ক্যারিয়ার আড্ডা। প্রোগ্রামিং প্রতিযোগিতায় চট্টগ্রাম বিভাগের ১০টি বিশ্ববিদ্যালয়ের ৩৩টি টিম অংশ নেয়। যাতে চ্যাম্পিয়ন ও প্রথম রানার্স আপ হওয়ার গৌরব অর্জন করে চুয়েট।

 

অদ্য (২০ ডিসেম্বর) সমাপনী দিবসে অনুষ্ঠিত হয় আনন্দ র‌্যালি, সেমিনার, নবীণ বরণ, বিদায় অনুষ্ঠান, প্রজেক্ট শো, পুরস্কার বিতরণী, সাংষ্কৃতিক অনুষ্ঠান ও কনসার্ট। সমাপনী দিবসে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চুয়েটের মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মো: জাহাঙ্গীর আলম। বিশেষ অতিথি ছিলেন মাননীয় প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক মোহাম্মদ রফিকুল আলম, তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মাহমুদ আব্দুল মতিন ভূইয়া।

 

1প্রধান অতিথির বক্তব্যে মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মো: জাহাঙ্গীর আলম বলেন, উন্নত বাংলাদেশ নির্মাণে সিএসই গ্রাজুয়েটদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ বর্তমান সময়ে তথ্য-প্রযুক্তির পরম উৎকর্ষতা চলছে। এ যুগের সাথে তাল মিলিয়ে বিশ্বে নিজেদের প্রতিভা তুলে ধরতে হবে। চুয়েটের সিএসই বিভাগের গ্রাজুয়েটরা এই ভূমিকা পালনে প্রস্তুত বলে আমরা মনে করি। তিনি আরো বলেন, চুয়েটে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে চুয়েটে একটি আইটি পার্ক নির্মাণ করা হচ্ছে। এর ফলে এ বিশ্ববিদ্যালয়ে চলমান তথ্য-প্রযুক্তিভিত্তিক শিক্ষা-গবেষণা আরো গতি পাবে। আইটি প্রফেশনালদের পাশপাশি চুয়েটের ছাত্র-ছাত্রীরা পার্টটাইম কাজ করে দেশের ও নিজের ভাগ্যেন্নয়নে কাজ করতে পারবে।

 

বিশেষ অতিথির বক্তব্যে মাননীয় প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক মোহাম্মদ রফিকুল আলম বলেন, চুয়েটের সিএসই বিভাগ অল্প সময়ের মধ্যে অনেক অগ্রসর হয়ে গেছে। এ বিভাগের সামগ্রিক উন্নতি অত্যন্ত আশাব্যঞ্জক। সকলে মিলে কাজ করে এই বিভাগের সাফল্য আরো বহুগুণে বৃদ্ধি করতে হবে।

 

Post MIddle

আলোচনা সভায় সভাপতিত্ব করেন সিএসই বিভাগের প্রধান অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক। স্বাগত বক্তব্য রাখেন সিএসই ফেস্ট-২০১৫ এর আহ্বায়ক অধ্যাপক ড. মোহাম্মদ শামসুল আরেফীন। শিক্ষার্থীদের পক্ষে বক্তব্য রাখেন ‘১০ ব্যাচের তাসদিক এরশাদ ও ‘১৪ ব্যাচের নাফিসা তাহমিন অনন্যা। সঞ্চালনায় ছিলেন জনাব ইয়াসির আর রহমান।

 

সমাপনী দিবসের সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. আতিকুর রহমান আজাদ ও চুয়েটের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক ড. প্রণব কুমার ধর।

 

অনুষ্ঠানের টাইটেল স্পন্সর ছিল অলিম্পিক নাটি বিস্কিট। কো-স্পন্সর হিসেবে ছিল এসএসডি টেক, আইপি ভিশন ও ব্ল্যাক হর্স।

 

লেখাপড়া২৪.কম/চুয়েট/পিআর/এমএএ-০৪২০

পছন্দের আরো পোস্ট