৪র্থ ইস্টার্ন ইউনিভার্সিটি গণিত উৎসব

IMG_1073মেধার উৎকর্ষ যাচাই ও গাণিতিক দক্ষতা বিকাশের লক্ষ্যে ‘এসো মিলি গণিত উৎসবে’ এই শ্লোগান নিয়ে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ, ইস্টার্ন ইউনিভার্সিটির আয়োজনে শুক্রবার (১৮ ডিসেম্বর) অনুষ্ঠিত হল ৪র্থ ইস্টার্ন ইউনিভার্সিটি গণিত উৎসব।

 

সারা দেশের উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য আয়োজিত এ উৎসবের মূল আকর্ষণ ছিল গণিত অলিম্পিয়াড। দেশের বিভিন্ন জেলার প্রায় 141 টি কলেজের প্রায় সাত শত শিক্ষার্থী এতে অংশ নেয়। সকাল ১০টায় শুরু হয় মূল প্রতিযোগিতা। ২ ঘন্টাব্যাপী এ প্রতিযোগিতায় শিক্ষার্থীরা ১২টি গাণিতিক সমস্যা সমাধান করে। দুপুরে মধ্যাহ্ন বিরতির পরে ছিল স্পট কুইজ, মুক্ত আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। উপস্থিত শিক্ষক ও শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মধ্য দিয়ে শেষ হয় জমজমাট এ পর্ব। এরপর শুরু হয় সমাপণী অনুষ্ঠান।

 

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের তড়িৎ কৌশল বিভাগের প্রধান ও স্বনামধন্য লেখক ড. মুহম্মদ জাফর ইকবাল, গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন  বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ। বিশেষ অতিথি ছিলেন ইস্টার্ন ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান জনাব আবুল খায়ের চৌধুরী, উপ-উপাচার্য অধ্যাপক ড. আব্দুল হান্নান চৌধুরী, ইএন্ডটি ফ্যাকাল্টির ডীন অধ্যাপক ড. মো: মর্তুজা আলী । অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইস্টার্ন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. আবদুর রব।

 

IMG_1058প্রধান অতিথির বক্তব্যে মুহম্মদ জাফর ইকবাল আধুনিক বিশ্বে বিজ্ঞান ও গণিতের গুরুত্ব তুলে ধরেন। শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, অলিম্পিয়াডে পুরস্কার প্রাপ্তির চেয়ে অংশগ্রহণই মুখ্য। তিনি গণিত অলিম্পিয়াডে বাংলাদেশের শিক্ষার্থীদের সাফল্যের কথা উল্লেখ করেন এবং অদূর ভবিষ্যতে এদেশের শিক্ষার্থীরা স্বর্ণপদক জয় করবে- এই আশাবাদ ব্যক্ত করেন। ড.  মোহাম্মদ কায়কোবাদ মেধার বিকাশে অলিম্পিয়াড আয়োজন ও এতে অংশগ্রহণের গুরুত্ব তুলে ধরেন।

 

অনুষ্ঠানের সভাপতি ও ইস্টার্ন ইউনিভার্সিটির উপাচার্য ড. আবদুর রব ইস্টার্ন ইউনিভার্সিটিতে আয়োজিত এ উৎসবের তাৎপর্য তুলে ধরেন এবং অংশগ্রহণকারীদের অভিনন্দন জানান। উৎসবের আহবায়ক ছিলেন কম্পিউটার বিজ্ঞান বিভাগের চেয়ারপারসন ড. মাহফুজুর রহমান।

 

এরপর শুরু হয় পুরস্কার বিতরণী। অলিম্পিয়াডে চ্যাম্পিয়ন হয়েছে ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের জাওয়াদ আব্দুল্লাহ । প্রথম রানারআপ হয়েছে ঢাকা কলেজের তানভীর মুত্তাকিন । দ্বিতীয় রানারআপ সিরাজগঞ্জ সরকারী কলেজের সাজিদ আক্তার তুর্য । এছাড়া সম্মানসূচক পুরস্কার অর্জন করে সাত বিজয়ী|

 

উৎসব আয়োজনে সার্বিক সহযোগিতা করে ইস্টার্ন ইউনিভার্সিটি কম্পিউটিং ক্লাব। আয়োজনে ইস্টার্ন ইউনিভার্সিটির সহযোগী ছিল রয়েল বাফেট। গণিত উৎসবের মিডিয়া পার্টনার ছিল এশিয়ান টিভি, রেডিও ধ্বনি, দৈনিক সমকাল, ডেইলি সান, লেখাপড়া২৪ডটকম এবং এডুআইকনডটকম। সবশেষে সভাপতি সকলকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।#

 

 

লেখাপড়া২৪.কম/ইস্টার্ন/পিআর/আরএইচ-৫০৪০

পছন্দের আরো পোস্ট