রাজশাহীতে দীর্ঘ মেয়াদে শাক-সবজি সংরক্ষণের সম্ভাবনা

Rajshahi RU Himagar pic by mithu date- 19.12.2015জাকির হোসেন তমাল, রাবি: কোনো প্রকার রাসায়নিক উপাদান ছাড়াই দীর্ঘ মেয়াদে শাক-সবজি সংরক্ষণের জন্য ২ লাখ টাকা ব্যায়ে নতুন গবেষণা প্রকল্পের উদ্বোধন করা হয়েছে। শনিবার সকাল ১০টার দিকে রাজশাহী নগরীর পদ্মা আবাসিক এলাকায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল সায়েন্সেসের পরিচালক ও উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক মনজুর হোসেন এ প্রকল্পের উদ্ধোধন করেন।

 

প্রকল্প পরিচালকদের দাবি, এটি বাস্তবায়িত হলে আলু, পেঁয়াজ, কাঁচামরিচ, টমেটো, গাঁজর, আমসহ বিভিন্ন শাক-সবজি কোনো ধরনের রাসায়নিক উপাদান ছাড়াই ৩ থেকে ৬ মাস পর্যন্ত সংরক্ষণ করা যাবে। এর আগে গত বছরের ৫ ডিসেম্বর ওই অধ্যাপক শাক-সবজি ও ফলমূল সংরক্ষণের জন্য রাজশাহীতে দেশের প্রথম ‘প্রাকৃতিক হিমাগার’ প্রতিষ্ঠা করেন। নতুন প্রযুক্তির এই হিমাগার দেশের কৃষকদের কম খরচে পণ্য সংরক্ষাণের সম্ভবনা তৈরি করে।

 

Rajshahi RU Himagar pic by mithu date- 19.12.2015 (2)শনিবার উদ্বোধনী অনুষ্ঠানে শস্য সংরক্ষণাগারের প্রতিষ্ঠাতা অধ্যাপক মনজুর হোসেন বলেন, নতুন এই প্রকল্পের অধীনে সংরক্ষণাগারে ইথিলিন ম্যানেজমেন্ট প্রক্রিয়ায় আম ৩ মাস, গাঁজর ৬ মাস, টমেটো ৩ মাস সংরক্ষণ করা সম্ভব হবে। প্রকল্পের অধীনে ২১ ফুট দৈর্ঘ্য ও ৩৮ ফুট প্রস্থের একটি হিমাগার তৈরি করা হবে। যার ভেতরে আলাদা আলাদা স্টোর রুম থাকবে। যেখানে তিন থেকে আট টন পর্যন্ত ফলমূল-শাকসব্জি রেখে বিভিন্ন তাপমাত্রায় গবেষণার কাজ করা যাবে।

 

অনুষ্ঠানে তিনি আরও জানান, প্রকল্পটি বাস্তবায়ন হলে কম খরচে প্রাকৃতিক শস্য সংরক্ষণের সম্ভাবনার দ্বার আরও প্রসারিত হবে। সাধারণ কৃষকরা যাতে উৎপাদিত ফসল কম খরচে সংরক্ষণ করতে পারেন সে জন্যই এ গবেষণা প্রকল্পের কাজ এগিয়ে নেয়া হচ্ছে। আল-আরাফার আর্থিক সহায়তায় ২০ লাখ টাকা ব্যয়ে ৯০ দিনের মধ্যে প্রকল্পটির কাজ শেষ হবে।

 

বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের এই অধ্যাপকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আল-আরাফা ইসলামী ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক কাজী তৌহিদ-উল-আলম, বিশেষ অতিথি ছিলেন ব্যাংকটির এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট আবেদ আহমদ খান, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক একেএম রফিউল ইসলাম।

 

লেখাপড়া২৪.কম/রাবি/তমাল/এমএএ-০৪১৫

পছন্দের আরো পোস্ট