চুয়েটের গোলচত্বরকে ‘‘স্বাধীনতা চত্বর’’ নামকরণ

3চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) পরিবার দিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানমালায় মহান বিজয় দিবস-২০১৫ আজ উদযাপন করেছে। একই সঙ্গে ১৬ ডিসেম্বর থেকে বীর শহীদদের স্মৃতি ধন্য চুয়েট ক্যাম্পাসের গোলচত্বরকে ‘‘স্বাধীনতা চত্বর’’ হিসেবে নামকরণের ঘোষণা প্রদান করা হয়।

 

দিবসের শুরুতে শহীদ মিনার প্রাঙ্গনে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসের কর্মসূচির সূচনা করেন অনুষ্ঠানমালার প্রধান অতিথি চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মো: জাহাঙ্গীর আলম। এর পর চুয়েট পরিবারের পক্ষ থেকে শহীদ মিনারে পুস্পস্তবক অর্পন করেন মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মো: জাহাঙ্গীর আলম, মাননীয় প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক মোহাম্মদ রফিকুল আলম, রেজিস্ট্রার (অতি:দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী। এরপর ডীনগণ, বিভাগীয় প্রধানগণ, প্রভোস্টগণহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন ফুলেল শ্রদ্ধা জানান।

 

2দিবসের অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল রক্তদান কর্মসূচি (আয়োজনে: গ্রিন ফর পিস), মহান বিজয় দিবসের উপর আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান (আয়োজনে: জয়ধ্বনি), শিশু-কিশোরদের দৌড় প্রতিযোগিতা, শিশু-কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা, প্রীতি ক্রিকেট ম্যাচ (কর্মকর্তা বনাম কর্মচারী), শিশু-কিশোরদের কবিতা, আবৃত্তি ও দেশাত্মবোধক গান, প্রীতি ক্রিকেট ম্যাচ (শিক্ষক বনাম ছাত্র), স্বাধীনতা যুদ্ধে নিহত শহীদদের আত্মার মাগফেরাত কামনা ও দোয়া অনুষ্ঠান, শিশু-কিশোরদের পুরষ্কার বিতরণী অনুষ্ঠান প্রভৃতি।

 

এ উপলক্ষে কেন্দ্রিয় শহীদ মিনার প্রাঙ্গনে আয়োজিত স্মৃতিচারণমূলক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মো: জাহাঙ্গীর আলম আজ থেকে বীর শহীদদের স্মৃতি ধন্য চুয়েট ক্যাম্পাসের গোলচত্বরকে ‘‘স্বাধীনতা চত্বর’’ হিসেবে নামকরণের ঘোষণা প্রদান করেন। তিনি বলেন, বীর শহীদদের স্মৃতি বিজড়িত এই ক্যাম্পাসে এমন একটি নামকরণ করতে পেরে আমরা আনন্দিত। সুদৃশ্য ভাস্কর্য নির্মাণের মাধ্যমে আমরা এই নামকরণ করাকে আরো অর্থবহ করার উদ্যোগ নিয়েছি। তিনি আরো বলেন, বাংলাদেশ এখন বিশ্বের বুকে মর্যাদার আসনে অধিষ্ঠিত। আমরা এখন বুক ফুলিয়ে নিজেদের পরিচয় দিতে পারি। বিপরীতে যারা আমাদের দাবিয়ে রাখতে চেয়েছিল সেই পাকিস্তান আজ ডুবে গেছে। যে যার অবস্থানে থেকে যার যা করা দরকার, তা করে গেলে অতি দ্রুত আমরা জাতির জনক বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ে তুলতে পারব।

 

Post MIddle

বিশেষ অতিথির বক্তব্যে প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক মোহাম্মদ রফিকুল আলম বলেন, জাতির জনক বঙ্গবন্ধুর রাজনৈতিক বলিষ্ঠ নেতৃত্বে আমরা মহান বিজয় লাভ করেছি। বর্তমানেও জাতির জনকের কন্যার দূরদর্শী, দৃঢ়চেতা নেতৃত্বে আমরা বিশ্বের বুকে মাথা উচুঁ করে দাঁড়াতে পারছি। আমাদের এখন নিজ নিজ অবস্থানে থেকে দেশের প্রতি আতœনিয়োগ করে আমাদের সব অর্জনকে আরো টেকসই হিসেবে গড়ে উন্নত ভবিষ্যতের দিকে যাত্রা করতে হবে।

 

রেজিস্ট্রার (অতি:দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরীর সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন পুরকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মো: হযরত আলী, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডীন অধ্যাপক ড. আশুতোষ সাহা, যন্ত্রকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মো: মাহবুবুল আলম। আলোচনায় অংশ নেন বিভাগীয় প্রধানগনের পক্ষে ডিজাস্টার এন্ড এনভায়রণমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. সুদীপ কুমার পাল, প্রভোস্টগণের পক্ষে অধ্যাপক ড. মো: আব্দুর রশীদ, পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ড. মোহাম্মদ আলী চৌধুরী, শিক্ষক সমিতির কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: শামসুল আরেফিন, কর্মকর্তা সমিতির সভাপতি ডা: মীর মুরতজা রেজা খান, কর্মচারী সমিতির সভাপতি মো: জামাল উদ্দীন, সাংগঠনিক সম্পাদক বিশ্বজিত ভট্টাচার্য, সদস্য আবদুল আল হান্নান এবং ছাত্র-ছাত্রীদের পক্ষে বক্তব্য রাখেন অটল ভৌমিক ও পরশ চাকমা।

 

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন ইলেকট্রনিক এন্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ড. কাজী দেলাওয়ার হোসেন ও পুরকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. আয়শা আক্তার। বিশেষ দোয়া ও মোনাজাত পরিচালনা করেন চুয়েট কেন্দ্রিয় জামে মসজিদের পেশ ইমাম হাফেজ ক্বারী মাওলানা নুরুল্লাহ।#

 

 

লেখাপড়া২৪.কম/চুয়েট/পিআর/আরএইচ-৫০০৪

পছন্দের আরো পোস্ট