রাবিতে বিজয় দিবসের নানা কর্মসুচি

????????????????????????????????????

নানা কর্মসূচির মধ্য দিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মহান বিজয় দিবস পালিত হয়েছে। বিজয়ের প্রথম প্রহর থেকেই রাবি শহীদ মিনারে নামে হাজারো মানুষের ঢল। সারা ক্যাম্পাস জুড়েই চলছে বিজয় দিবস পালনের নানা কর্মসূচি।

 

বিজয় দিবস উপলক্ষ্যে বুধবার সূর্যোদায়র সাথে সাথে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবন, আবাসিক হল ও অন্যান্য ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর ভোর সাড়ে ছয়টায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ও শহীদ স্মৃতি সংগ্রহশালার উদ্যোগে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।পরে ৭ টায় শহীদ মিনার চত্বর থেকে প্রভাত ফেরী নিয়ে বধ্যভূমি স্মৃতিস্তম্ভতে পুস্পস্তবক অর্পণ করা হয়।

 

RU Pic3 16.12.2015এসময় বিশ্ববিদ্যালয়ের উপাচর্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন, উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান, রেজিস্ট্রার অধ্যাপক এন্তাজুল হক, কোষাধ্যক্ষ অধ্যাপক সায়েন উদ্দিন আহমেদ, ছাত্র উপদেষ্টা অধ্যাপক ছাদেকুল আরেফিন, প্রক্টর তারিকুল হাাসানসহ প্রশাসনে কর্মকর্তা ও শিক্ষকরা উপস্থিত ছিলেন।

 

????????????????????????????????????

বিশ্ববিদ্যালয় প্রশাসনের পর শহীদদের ফুল দিয়ে শ্রদ্ধা জানায়,বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল প্রশাসন, ইনস্টিটিউট, শিক্ষক সমিতি, রাবি রিপোর্টার্স ইউনিটি, রোভার স্কাউট, রাবি কেন্দ্রীয় সাংস্কৃতিক জোট ও অন্যান্য সামজিক ও সাংস্কৃতিক সংগঠন।এছাড়া সকালেবিশ্ববিদ্যালয় বধ্যভূমির স্মৃতিস্তম্ভেও পুষ্পস্তবক অর্পণ করে বিভিন্ন সামজিক ও সাংস্কৃতিক সংগঠনসমুহ।

 

এর আগে দিবসের প্রথম প্রহর রাত ১২টা ১মিনিটে রাবি শাখা ছাত্রলীগ, রাবি সাংবাদিক সমিতি, প্রেস ক্লাব, সংবাদপত্র পাঠক ফোরাম শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

 

Post MIddle

ক্যাম্পাস ঘুরে দেখা যায়, বিজয় দিবস উপলক্ষে পুরো বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন সংগঠনগুলো তাদের নিজ নিজ কর্মসূচি পালন করছে। এর মধ্যে রয়েছে রক্তদাতা সংগঠন, জেলা সমিতি, সাংস্কৃতিক সংগঠন প্রভৃতি। ক্যাম্পাসে দেখা গেছে বিজয় দিবসে ঘুরতে আসা শিক্ষার্থীদের। এদের মধ্যে কেউবা নিজের মুখটি রাঙিয়ে নিচ্ছেন লাল-সবুজের রঙ তুলির আঁচড়ে, কেউবা নিজের সাজ পোশাকটি সাজিয়েছেন বিজয়ের রঙ লাল-সবুজে। সবার চেতনাই যেনো লাল-সবুজের বাংলাদেশ।

 

সকাল আটটা ৪৫ মিনিটে রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুলের খেলাধুলা, সাড়ে নয়টায় শেখ রাসেল স্কুলের আনন্দমেলা এবং সকাল ১০টা ১৫ মিনিটে সাবাস বাংলাদেশ চত্বরে মার্চপাস্ট অনুষ্ঠিত হয়।
সকাল ১০টা ৪৫ মিনিটে সিনেট ভবন প্রাঙ্গনে চিত্রাংকন প্রতিযোগিতার উদ্বোধন করবেন বিশ্ববদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন।

 

সকাল সাড়ে ১০টায় কেন্দ্রীয় ক্যাফেটেরিয়াতে বাংলাদেশ মুক্তিযুদ্ধ সংসদ রাবি কমান্ড, কাজী নজরুল ইসলাম মিলনায়তনের পশ্চিম চত্বরে অফিসার সমিতি এবং সহায়ক কর্মচারী সমিতি, সাধারণ কর্মচারী ইউনিয়ন ও পরিবহন টেকনিক্যাল কর্মচারী সমিতি তাদের নিজ নিজ কার্যলয়ের সামনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

 

বিশ্ববিদ্যালয় স্টেডিয়াম মাঠে খেলাধুলার মধ্যে সকাল ১১টায় শিক্ষক বনাম অফিসারদের প্রীতি ক্রিকেট এবং বিকেল চার টায় প্রীতি ফুটবল খেলা অনুষ্ঠিত হয়।
বিকেল তিনটায় সহায়ক, সাধরণ ও পরিবহন টেকনিক্যাল কর্মচারীদের প্রীতি ফুটবল এবং সাড়ে চার টায় ভলিবল খেলা অনুষ্ঠিত হবে।

 

এছাড়া বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে বাদ জোহর কোরান খানি ও দোয়া মাহফিল, সন্ধ্যা ছয়টায় কাজী নজরুল ইসলাম মিলনায়তনে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ে আলোকসজ্জা করা হবে।

 

বিজয় দিবস উপলক্ষে সকাল আটটা থেকে বিকেল পাঁচটা পর্র্যন্ত শহীদ স্মৃতি সংগ্রহশালা এবং সকাল ১১টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত বরেন্দ্র গবেষণা যাদুঘর খোলা থাকবে। এছাড়া অনুষ্ঠানে যোগদানের জন্য সাহেব বাজার, কোর্ট, বর্ণালী ও কাটাখালী রুটে বাস চলাচল করবে।#

 

 

লেখাপড়া২৪.কম/রাবি/তমাল/আরএইচ-৪৯৮২

পছন্দের আরো পোস্ট