সাদার্ন ইউনিভার্সিটিতে দু’দিনব্যাপী উদ্যোক্তা মেলা

????????????????????????????????????

টেকসই উন্নয়নের উপর গুরুত্বারোপ করে সাদার্ন ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হলো দুই দিনব্যাপী ১৫তম উদ্যোক্তা উন্নয়ন মেলা ও ব্যবসা পরিকল্পনা প্রতিযোগিতা’। জাতিসংঘের একাডেমি ইমপেক্টের অংশ ও অনুপ্রেরণায় ১৩-১৪ ডিসেম্বর এই উদ্যোক্তা মেলার আয়োজন করা হয় । এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন ওয়েল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সাঈদ নজরুল ইসলাম।

 

আরও উপস্থিত ছিলেন সাদার্ন ইউনিভার্সিটির উদ্যোক্তা সরওয়ার জাহান, প্রো-ভিসি প্রফেসর ড. শরীফুজ্জামান, ব্যবসায় প্রশাসন বিভাগের প্রধান ড. ইসরাত জাহান, সহযোগী অধ্যাপক কাজী নাজমুল হুদা, চবির শিক্ষক ড.নসরুল্লাহ বাহাদুর এন মোহাম্মদ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও বারকোর্ড ক্যাফের স্বত্ত্বাধিকারী মঞ্জুরুল হক, প্রতিযোগিতার বিচারক প্রমোশন মিডিয়া এ্যান্ড কমিউনিশনের ইনচার্জ ও মমতার উপ-পরিচালক তওহীদ আহমদ, বিএসএম গ্রুপের উপ-পরিচালক আবুল মাসুদ চৌধুরী, স্থপতি অনিকেত প্রমুখ।

 

প্রধান অতিথির বক্তব্যে সাঈদ নজরুল ইসলাম বলেন, মহান মুক্তিযুদ্ধের কল্যাণে আজ আমরা স্বাধীন জাতি। স্বাধীনতার কারণে আমাদের ইচ্ছা শক্তিকে কাজে লাগাতে পারছি। সত্যি বলতে শিক্ষার্থীদের এমন উদ্যোগ প্রশংসার দাবিদার। ক্ষুদ্র পরিসর থেকে ব্যবসা শুরু করতে হবে এবং তা আস্তে আস্তে বৃহৎ প্রতিষ্ঠানে রূপ নেবে। আশা করি ভবিষ্যতে আপনারা নিজেদের দক্ষতা প্রমাণ দিয়ে প্রতিষ্ঠিত ব্যবসায়ী হবেন। পরে তিনি প্রতিটি স্টল পরিদর্শন করেন এবং উদ্যোক্তা শিক্ষার্থীদের সাথে বিভিন্ন পরামর্শ ও মত-বিনিময় করেন।
বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সরওয়ার জাহান বলেন, মহান আল্লাহ’র কাছে দোয়া করছি লাখো শহীদের জন্য যাঁরা নিজেদের উৎসর্গ করে আমাদেরকে স্বাধীনতা উপহার দিয়েছেন। আইডিয়া, ক্যাপিটাল ও সাহস এ তিনটি বিষয় মাথায় রেখে উদ্যোক্তা হওয়ার স্বপ্ন পূরণে এগিয়ে যেতে হবে। প্রতি সেমিস্টারে জাতিসংঘের একাডেমিক ইম্পেক্ট এর অংশ হিসেবে আমরা এই মেলার আয়োজন করে থাকি। দীর্ঘদিন ধরে ধারাবাহিকভাবে এই মেলার আয়োজন করাই ইতোমধ্যে তা দেশ-বিদেশে ব্যাপক সুনাম অর্জন করেছে যা সর্বত্র উদাহারণ হিসেবে প্রতিষ্ঠিত ।

 

Post MIddle

প্রো-ভিসি প্রফেসর ড. শরীফুজ্জামান বলেন, শ্রদ্ধাভরে স্মরণ করছি লাখো শহীদদের, যাঁদের আত্মত্যাগে আজ স্বাধীন বাংলাদেশ পেয়েছি। আর এ বিজয়ের মাস ডিসেম্বরে এ ধরনের আয়োজন সত্যি আমাদের জন্য আরেকটা বিজয়।

 

ব্যবসায় প্রশাসন বিভাগের প্রধান ড. প্রধান ইসরাত জাহান বলেন, আমি মনে করি এই আয়োজনের মধ্যদিয়ে শিক্ষার্থীরা চাকরি নেয়ার মানসিতা থেকে বেরিয়ে এসে চাকরি দেয়ার মানসিকতা অর্জনে সক্ষম হবে। তিনি ইউনির্ভাসিটি প্রশাসন ও বিভাগের সকল শিক্ষকম-লী ও শিক্ষার্থীদের আন্তরিক প্রচেষ্টার জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

 

মেলার প্রধান সমন্বয়কারী ব্যবসায় প্রশাসন বিভাগেরশক্ষক নাজমুল হুদা বলেন, মূলত ব্যবসার প্রসার ও তরুণ উদ্যোক্তা তৈরির লক্ষ্যে সাদার্ন ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন বিভাগ প্রতি সেমিস্টারে এ মেলার আয়োজন করে থাকে।

 

এবার মেলায় মোট ১২টি স্টলে শিক্ষার্থীরা তাঁদের নিজেদের আইডিয়া থেকে তৈরিকৃত বিভিন্ন পণ্য সামগ্রী প্রদর্শন করেন। মেলার সমাপণী দিনে চার ক্যাটাগরিতে সেরা স্টলসহ অংশগ্রহণকারী শিক্ষার্থীদের পুরস্কৃত করা হয়। সেরা স্টলের পুরস্কার লাভ করে ট্রিফল ট্রিক।#

 

 

লেখাপড়া২৪.কম/সাদার্ন/পিআর/আরএইচ-৪৯৬৫

পছন্দের আরো পোস্ট