পাবিপ্রবিতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন

IMG_0451১৪ ডিসেম্বর আজ। শহীদ বুদ্ধিজীবী দিবস। দেশের স্বাধীনতা ও মুক্তিসংগ্রামের ইতিহাসের মর্মন্তুদ একটি দিন। জাতির অন্যতম বেদনার দিন। দিনটি যথাযথ মর্যাদায় পালন করলো পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। সকালে প্রশাসন ভবন থেকে শোক র‌্যালি বের হয়। র‌্যালি ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে স্বাধীনতা চত্বরে গিয়ে শেষ হয়। সেখানে ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবীদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানান উপাচার্য প্রফেসর ড. আল-নকীব চৌধুরী মহোদয়। এরপর ফুল দিয়ে শ্রদ্ধা জানান শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু পরিষদ, কর্মকর্তাবৃন্দ ও বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।

 

এরপর শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। এরপর এক আলোচনা সভায় মাননীয় ভাইস-চ্যান্সেলর বলেন, বাঙালি জাতির জীবনে ১৪ ডিসেম্বর এক বেদনাঘন দিন। বাঙালিরা যেন মাথা তুলে দাড়াতে না পারে সেজন্য পাকিস্তানী বাহিনী ও তাদের এদেশীয় দোসররা জাতির শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের বেছে বেছে নিষ্ঠুর নির্যাতন করে হত্যা করে। সেদিন পুরো বাংলাদেশ তাদের রক্তে রঞ্জিত হয়েছিল। স্বাধীনতার জন্য আত্নদানকারী শহীদদের স্বপ্ন ছিল সোনার বাংলাদেশ। যে স্বপ্ন দেখিয়েছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধু ও শহীদ বুদ্ধিজীবীদের আত্নদান সেদিনই সফল হবে যেদিন বাংলাদেশ হবে সোনার বাংলা। সে লক্ষ্যে দেশকে দ্রুত গতিতে এগিয়ে নিচ্ছেন জাতির জনকের কন্যা জননেত্রী শেখ হাসিনা। আদর্শ শিক্ষা গ্রহন করে সুনাগরিক হয়ে দেশ সেবায় নিয়োজিত হওয়ার জন্য ভিসি মহোদয় শিক্ষার্থীদের প্রতি আহবান জানান।

 

Post MIddle

জনসংযোগ দপ্তরের সহকারী পরিচালক ফারুক হোসেন চৌধুরীর সঞ্চালনায় এ সময় উপস্থিত ছিলেন প্রক্টরর আওয়াল কবির জয়, ছাত্র উপদেষ্টা ড. মোহাম্মদ হাবিবুল্লাহ, প্রকৌশল অনুষদের ডিন সাইফুল ইসলাম, মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ড. আব্দুল আলীম, বিজনেস ষ্টাডিজ অনুষদের ডিন মোঃ কামরুজ্জামান, বিজ্ঞান অনুষদের ডিন খায়রুল আলম, পরিচালক মিন্টু কুমার বিঞ্চু, অতিরিক্ত রেজিস্ট্রার বিজন কুমার ব্র‏হ্মসহ বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও ছাত্রছাত্রীরা। শেষে শহীদদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া করা হয়।

 

এদিকে দুপুরে কেন্দ্রীয় মিলনায়তনে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ আয়োজিত আলোচনা সভায় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. আল-নকীব চৌধুরী মহোদয় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন।

 

লেখাপড়া২৪.কম/পাবিপ্রবি/পিআর/স্বশা-৪৫৪৯

পছন্দের আরো পোস্ট