পাকিস্তানের সাথে ঢাবির সম্পর্ক ছিন্ন

ঢাবিআজ (১৪ ডিসেম্বর) সোমবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের এক জরুরী সভা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনের কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়। সভায় সর্বসম্মতিক্রমে নিম্নোক্ত সিদ্ধান্ত গৃহীত হয়েছে:

 

(১) একাত্তরে মহান মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশে কোন গণহত্যা ঘটেনি ও পাকিস্তানের বর্বর হানাদার বাহিনী গণহত্যার সাথে সংশ্লিষ্ট ছিল না মর্মে পাকিস্তান সরকারের নির্জলা মিথ্যাচার দ্বিতীয়বার গণহত্যা সংঘটনের সামিল। এ সভা বর্বরোচিত এ মিথ্যাচারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে।

 

একাত্তরে গণহত্যার জন্য নিঃশর্ত ক্ষমা প্রার্থনা না করা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় পাকিস্তানের সাথে আজ থেকে বিদ্যায়তনিক, গবেষণামূলক, সাংস্কৃতিক, ক্রীড়াকেন্দ্রিক সকল প্রকার যোগাযোগ ও সম্পর্ক ছিন্ন করছে। এখন হতে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষক কিংবা ছাত্র-ছাত্রীদের কোন প্রতিনিধি দল পাকিস্তান সফরে যাবে না ও পাকিস্তানের সাথে কোন শিক্ষা বিনিময় কার্যক্রম পরিচালিত হবে না।

 

Post MIddle

(২) স্বাধীনতা যুদ্ধের সময় নারকীয় গণহত্যাযজ্ঞে নেতৃত্বদানকারী চিহ্নিত ১৯৫ জন (জীবিত/মৃত) পাকিস্তানী সেনা কর্মকর্তার যথাযথ বিচার ও শাস্তি প্রদান করতে হবে।

 

(৩) পাকিস্তানের সাথে সকল প্রকার দ্বিপক্ষীয় ও কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার জন্য বাংলাদেশ সরকারের প্রতি এ সভা আহ্বান জানাচ্ছে।

 

(৪) বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে বিবৃতি প্রদানের মাধ্যমে হস্তক্ষেপ করায় সার্কের সদস্য পদ থেকে পাকিস্তানকে বহিস্কার এবং গণহত্যা সংঘটিত করে মিথ্যাচার করায় জাতিসংঘের সদস্য পদ থেকে বহিস্কারের লক্ষ্যে সংশ্লিষ্ট সংস্থাদ্বয়ে আনুষ্ঠানিক অভিযোগ উত্থাপনের জন্য এ সভা বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানাচ্ছে।”

 

লেখাপড়া২৪.কম/ঢাবি/পিআর/এমএএ-০৪০১

পছন্দের আরো পোস্ট