চুয়েটে আন্তর্জাতিক সিম্পোজিয়াম অনুষ্ঠিত

1চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এEl Niño/ La Niña and Climate Variability in Bangladesh শীর্ষক এক আন্তর্জাতিক সিম্পোজিয়াম (১৪ ডিসেম্বর, ২০১৫) সোমবার অনুষ্ঠিত হয়। সকালে চুয়েটের পুরকৌশল বিভাগের সেমিনার কক্ষে অনুষ্ঠিত এই সিম্পোজিয়ামে চলমান বিশ্বের অন্যতম প্রধান ইস্যু জলবায়ু পরিবর্তন ও এর প্রভাব বিষয়ে চারটি গুরুত্বপূর্ণ Keynote উপস্থাপিত হয়।

 

সিম্পোজিয়ামে বক্তাগণ বলেন, ‘‘বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়ে সকলের মাঝে ব্যাপক উদ্বেগ আছে। ক্ষতিকর প্রভাব কমাতে নানা উদ্যোগও নেয়া হয়েছে। তবে আরো বিপদজনক পরিস্থিতিতে পড়ার আগে আমাদেরকে জরুরী ভিত্তিতে টেকসই প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলতে হবে। বিশেষ করে, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় বাংলাদেশকে অত্যন্ত সতর্কতার সাথে অগ্রসর হতে হবে। কারণ বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের ফলে চরম ক্ষতিগ্রস্ত একটি দেশ। বাংলাদেশ যাতে জলবায়ু পরিবর্তনজনিত বিপদ মোকাবেলায় সফল হতে পারে এমন টেকসই ব্যবস্থা ও নীতি গড়ে তুলতে হবে।’’

 

এ উপলক্ষে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চুয়েটের মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মো: জাহাঙ্গীর আলম।

 

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মো: জাহাঙ্গীর আলম বলেন, বাংলাদেশ হলো প্রাকৃতিক দুর্যোগের মেগা শপিং সেন্টার। এই দেশে প্রতিনিয়ত দুর্যোগের ঘনঘটা থাকে। বন্যা, সাইক্লোন, সুনামি প্রভৃতি মোকাবেলা করতে হয় সারা বছর। এসব মোকাবেলার সংগ্রাম চালিয়ে আমাদের টিকে থাকতে হচ্ছে। কিন্তু এ লক্ষে বাংলাদেশে এখনো টেকসই ব্যবস্থা গড়ে উঠেনি। যে ব্যবস্থার মাধ্যমে ক্রমবর্ধমান চ্যালেঞ্জ জয়ে আমরা সক্ষম হতে পারি। আর এজন্য নির্মাণ কাঠামো গড়ে তোলা এবং নীতিমালা বাস্তবায়নের জন্য সকল পলিসি মেকার, প্ল্যানার, ইঞ্জিনিয়ার, আর্কিটেক্টগণের মধ্যে একটি লিংক গড়ে তুলতে হবে। চুয়েটের এই সময়োপযোগী আর্ন্তজাতিক সিম্পেজিয়াম আমাদেরকে সে রকম একটি লিংক তৈরি ও নতুন নির্দেশনা সঞ্চারের অন্যতম প্লাটফরম হতে পারে বলে আমরা আশাবাদী।

 

Post MIddle

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সিম্পোজিয়াম সেক্রেটারি ও পুরকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মো: হযরত আলী। আরো বক্তব্য রাখেন Dr. Rashed Chowdhury, Principal Research Scientist, Pacific ENSO Applications Climate Center, Joint Institute of Marine and Atmospheric Research, University of Hawaii, USA, Dr. Karl Kim, Professor of Urban & Regional Planning and Director Graduate Program on Disaster Management and Humanitarian Assistance, Executive Director, National Disaster Preparedness Training Center, University of Hawaii, USA. , Dr. Swadin Behera , Program Director, Society-Oriented Prediction Engineering Science Program, Japan Agency for Marine-Earth Science and Technology (JAMSTEC),, চুয়েটের ডিজাস্টার এন্ড এনভায়রণমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ড. সুদীপ কুমার পাল, সিভিল এন্ড ওয়াটার রিসোর্সেস ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ড. মো: রিয়াজ আক্তার মল্লিক প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন পুরকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. আয়শা আক্তার।

 

সিম্পোজিয়ামের আয়োজক চুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ, ডিজাস্টার এন্ড এনভায়রণমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগ, সিভিল এন্ড ওয়াটার রির্সোসেস ইঞ্জিনিয়ারিং বিভাগ।

 

সিম্পোজিয়ামের সহযোগিতায় Pacific ENSO Applications Climate Center, Joint Institute of Marine and Atmospheric Research, University of Hawaii, USA, National Disaster Preparedness Training Center, University of Hawaii, USA, Japan Agency for Marine-Earth Science and Technology, Japan, Bangladesh Meteorological Department. সিম্পোজিয়ামের পৃষ্ঠপোষকতায় KSRM ও DESCO ।#

 

লেখাপড়া২৪..কম/চুয়েট/পিআর/আরএইচ-৪৯৫৪

পছন্দের আরো পোস্ট