আজও গোচারণ ক্ষেত্র বেরোবির একমাত্র বধ্যভূমি

BRUR Photo 13.12 (1)শহীদদের স্মৃতির উদ্দেশ্যে স্থাপন করা হয়েছে একটি ফলক। সীমানাপ্রাচীর না থাকায় তার চারদিকে ফেলে রাখা হয়েছে গাছের গুঁড়ি। ময়লা আবর্জনা ছড়িয়ে ছিটিয়ে আছে এদিক-সেদিক। আর সেখানে চরে বেড়াচ্ছে কিছু ছাগল। রংপুরের দমদমায় অবস্থিত বধ্যভ‚মির নিয়মিত দৃশ্য এটি। অযত্ন, অবহেলায় স্বাধীনতার এতো বছর পরেও অরক্ষিত বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) একমাত্র বধ্যভূমি।

 

রংপুর মুক্তিযোদ্ধা কার্যালয় সূত্র জানায়, মহান মুক্তিযুদ্ধের সময় রংপুর-বগুড়া মহাসড়কের দমদমা ব্রিজের কাছে কারমাইকেল কলেজের ছয় শিক্ষক অধ্যাপক সুনীল বরণ চক্রবর্তী, অধ্যাপক রামকৃষ্ণ অধিকারী, অধ্যাপক চিত্তরঞ্জন রায়,অধ্যাপক কালাচাঁদ রায় এবং তার সহধর্মিণী মঞ্জুশ্রী রায়সহ শত শত নারী-পুরুষকে ধরে এনে গুলি করে নির্মমভাবে হত্যা করে পাকিস্তানি হানাদার বাহিনী। দীর্ঘদিন পর ২০০০ সালের ১৪ ডিসেম্বর কারমাইকেল কলেজ শিক্ষক পরিষদ সেখানে একটি স্মৃতিফলক নির্মাণ করেন।

 

২০১০ সালের ২৯ ডিসেম্বর বুদ্ধিজীবীদের স্মরণ ও বধ্যভূমি সংরক্ষণের উদ্যোগ নেয় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় প্রশাসন। প্রথমদিকে কিছু মাটি কেটে সাইনবোর্ড টাঙানো হলেও দায়িত্ব নেওয়ায় ৫ বছর পরেও সেটির পূর্ণাঙ্গ বাস্তবায়ন হয়নি। এমনকি বর্তমানে সেখানে নেই বিশ্ববিদ্যালয় প্রশাসনের কোন চিহ্নই। সীমানাপ্রাচীর না থাকায় ফলকটির চারপাশে গাছের গুঁড়ি ফেলে রাখা হয়েছে। এমনকি সীমানাপ্রাচীর না থাকায় পবিত্র সে স্থান আজ পরিণত হয়েছে গোচারণ ক্ষেত্রে।

 

অপরদিকে, এই বধ্যভূমিতে কোন স্থাপনা না থাকায় দুইদিকে সীমানা প্রাচীর দিয়ে গড়ে তোলা হচ্ছে বহুতল ভবন। ফলে বিঘ্নিত হচ্ছে বধ্যভূমির প্রকৃত মর্মার্থ। স্থানীয় মুক্তিযোদ্ধা এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দাবি নিশ্চিহ্ন হওয়ার আগেই এই বধ্যভূমিতে স্থাপনা নির্মাণের মাধ্যমে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস সংরক্ষণ করা।

 

বধ্যভূমিটি সংরক্ষণ না করায় ক্ষোভ প্রকাশ করে রংপুর মহানগর ইউনিট কমান্ডার ও রংপুর প্রেস ক্লাবের সভাপতি সদরুল আলম দুলু বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন দায়িত্ব নিয়েও বধ্যভূমিটি অবহেলায়-অযত্নে পড়ে থাকাটা দুঃখজনক। বধ্যভূমিটি দ্রুত সংরক্ষণের দাবি জানান তিনি।

 

বিশ্ববিদ্যালয়ের একমাত্র বধ্যভূমিটির বেহাল দশা সর্ম্পকে জানতে চাইলে উপাচার্য অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবী বলেন, বধ্যভূমিটি সংরক্ষণাবেক্ষনের জন্য একজনকে দায়িত্ব দেওয়া ছিল। বিষয়টি দেখছি।

 

লেখাপড়া২৪.কম/বেরোবি/সজীব/এমএএ-০৩৭৫

পছন্দের আরো পোস্ট