আইডিবি-বিআইএসইডব্লিউ শিক্ষাবৃত্তির আবেদন

01বাংলাদেশ সরকার এবং ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক, জেদ্দা, সৌদি আরবের যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক-বাংলাদেশ ইসলামিক সলিডারিটি এডুকেশনাল ওয়াক্ফ (আইডিবি-বিআইএসইডব্লিউ) বাংলাদেশের সুবিধাবঞ্চিত মেধাবী মুসলমান যুবকদের শিক্ষাক্ষেত্রে উন্নয়নের লক্ষ্যে কাজ করে থাকে। তারই ধারাবাহিকতায় আগামী বছর থেকে শুরু হতে যাচ্ছে ৩০তম রাউন্ড। এই প্রজেক্টের অধীনে সুবিধাবঞ্চিত মুসলিম প্রার্থীদের তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে এক বছর মেয়াদি প্রশিক্ষণ প্রদানপূর্বক আন্তর্জাতিক মানসম্পন্ন প্রফেশনাল ডিপ্লোমা দেওয়া হবে। ইতিমধ্যেই শুরু হয়ে গেছে আবেদন প্রক্রিয়া, চলবে ৩১ ডিসেম্বর পর্যন্ত।

 

কোর্সের বিষয়বস্তু: আইডিবি-বিআইএসইডব্লিউর আইটি স্কলারশিপ প্রজেক্টের ৩০তম রাউন্ডে মোট সাতটি বিষয়ের ওপর ১২ থেকে ১৪ মাস মেয়াদি ডিপ্লোমা দেওয়া হবে। বিষয়গুলো হলো আর্কিটেকচারাল অ্যান্ড সিভিল ক্যাড, কম্পিউটার অ্যাসিস্ট্যান্ট অ্যানিমেশন, ডেটাবেইস ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট, এন্টারপ্রাইজ সিস্টেমস অ্যানালাইসিস অ্যান্ড ডিজাইন, নেটওয়ার্কিং টেকনোলজিস এবং ওয়েব প্রেজেন্স সল্যুশনস অ্যান্ড ইমপ্লিমেনটেশনস বিষয়ে।

 

আবেদনের যোগ্যতা: আইডিবি-বিআইএসইডব্লিউর আইটি স্কলারশিপ প্রজেক্টে আবেদনের জন্য প্রার্থীকে কমপক্ষে স্নাতক অথবা ফাজিল অথবা সিভিল/আর্কিটেকচার/সার্ভে/কনস্ট্রাকশন ডিপ্লোমা প্রকৌশলী হতে হবে। তবে আর্কিটেকচারাল অ্যান্ড সিভিল ক্যাড কোর্সে আবেদনের জন্য প্রার্থীকে অবশ্যই ডিপ্লোমা ইন সিভিল অথবা ডিপ্লোমা ইন আর্কিটেকচার পাস হতে হবে। এ ছাড়া যেকোনো বিষয়ে আবেদনের জন্য প্রার্থীকে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক উভয় পরীক্ষায় কমপক্ষে দ্বিতীয় বিভাগ অর্থাৎ জিপিএ-২.৫০ থাকতে হবে। তবে মেডিকেল, ইঞ্জিনিয়ারিং, এগ্রিকালচার, কম্পিউটারে স্নাতক এবং চাকরিরত প্রার্থীরা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন না।

 

কোর্সে আবেদনের জন্য কম্পিউটার-বিষয়ক পূর্ব ধারণা না থাকলেও আবেদন করা যাবে। এমনকি কম্পিউটার ব্যবহারে দক্ষতা বা অভিজ্ঞতা না থাকলেও আবেদন করা যাবে।

 

Post MIddle

আবেদনের প্রক্রিয়া: আইডিবি-বিআইএসইডব্লিউর আইটি স্কলারশিপ প্রজেক্টে দুভাবে আবেদন করা যাবে। সরাসরি ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের যেকোনো শাখা থেকে ১০০ টাকা দিয়ে আবেদনপত্র সংগ্রহ করে তা যথাযথভাবে পূরণ করে জমা দিতে হবে অথবা অনলাইনে http://apply.idb-bisew.info এই লিংকে গিয়ে নির্দেশনা মেনে অনলাইনে আবেদনপত্র পূরণ করতে হবে। অনলাইনে আবেদনের ক্ষেত্রে আবেদনকারীকে ১০০ টাকা বিকাশের মাধ্যমে ওয়েবসাইটে উল্লিখিত নির্দেশনা অনুসারে বিকাশ অ্যাকাউন্ট নম্বরে প্রেরণ করে আবেদন সম্পন্ন করতে হবে।

 

নির্বাচনী প্রক্রিয়া: আবেদনকারী প্রার্থীদের মধ্য থেকে লিখিত ও মৌখিক পরীক্ষার ভিত্তিতে মেধানুসারে প্রার্থী যাচাই করা হবে। লিখিত পরীক্ষায় প্রার্থীর গণিত ও ইংরেজির সাধারণ দক্ষতা যাচাই করা হবে। লিখিত ও মৌখিক পরীক্ষা ঢাকা ও চট্টগ্রামে অনুষ্ঠিত হবে, তবে মৌখিক পরীক্ষা শুধু ঢাকায় অনুষ্ঠিত হবে।

 

সুযোগ-সুবিধা: আইডিবি-বিআইএসইডব্লিউর আইটি স্কলারশিপ প্রজেক্টের আওতায় প্রশিক্ষণার্থীর প্রশিক্ষণ বাবদ ১.২৫ লাখ টাকা এবং অনলাইন ভেন্ডর সার্টিফিকেশন পরীক্ষা ফি বাবদ ২০ হাজার টাকাসহ সব ব্যয় আইডিবি-বিআইএসইডব্লিউ বহন করবে। এ ছাড়া প্রতি প্রশিক্ষণার্থীকে মাসে দুই হাজার টাকা ভাতা হিসেবে প্রদান করা হবে। প্রশিক্ষণ শেষে কৃতকার্য শিক্ষার্থীদের স্ব স্ব ক্ষেত্রে দেশে-বিদেশে কর্মসংস্থানের জন্য আইডিবি-বিআইএসইডব্লিউর প্লেসমেন্ট কল থেকে বিভিন্ন উদ্যোগ নেওয়া হবে।
কোর্স-সংক্রান্ত যেকোনো তথ্যের জন্য যোগাযোগ করতে পারেন:

 

ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক-বাংলাদেশ ইসলামিক সলিডারিটি এডুকেশনাল ওয়াক্ফ (আইডিবি-বিআইএসইডব্লিউ)
আইডিবি ভবন, পঞ্চম তলা, শেরেবাংলা নগর, ঢাকা-১২০৭
ফোন: ৯১৮৩০০৬।
Web: www.idb-bisew.org
ফেসবুক: www.fb.com/IDBBISEWScholarship

 

লেখাপড়া২৪.কম/আরএইচ-৪৯০৮

পছন্দের আরো পোস্ট