জাবির প্রজাপতি মেলায় ফুলে ফুলে নৃত্য

12369605_861808133940688_1576648317_oফুলে ফুলে প্রজাপতির নৃত্য দেখতে কার না ভাল লাগে। কত কবিতা আর গানই না রচিত হয়েছে তাদেরকে কেন্দ্র করে। বাংলা সাহিত্যের পরতে পরতে ছড়িয়ে আছে এই বহুবর্ণিল পতঙ্গটির নান্দনিক রূপ ও সৌন্দর্য। সমতল থেকে পাহাড়ে, নদীর কিনার থেকে গাছ পেরুনো উঁচুতে এদের সহজ বিচরণ সব বয়সের মানুষের মনেই খুশির দোলা দিয়ে যায়।

DSC03518কিন্তু প্রজাপতিকূল আজ অস্তিত্ব সংকটে। ঢাকা শহরের প্রজাপতির দেখা পাওয়া যেন দূরুহ ব্যাপার। আর তাই ইট-পাথরের এ নগরীতে বেড়ে ওঠা শিশু-কিশোরদের অনিন্দ্যসুন্দর প্রজাপতির ফুলে ফুলে উড়ে বেড়ানোর মনোমুগ্ধকর দৃশ্য অবলোকনের সুযোগ তেমনটি নেই।তাই এ সুযোগ তৈরি করে দিতে প্রতি বছরের ন্যায় এবারো ‘উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’ এই স্লোগানকে ধারণ করে ৬ষ্ঠ বারের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রাণিবিদ্যা বিভাগ আয়োজন করেছে প্রজাপতি মেলা-২০১৫। JU Photo 11.12.2015(2)-2শুক্রবার সকাল দশটায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সামনে মেলার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মো. আবুল হোসেন (উপ-উপাচার্য)। এ সময় উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যায় কোষাধ্যক্ষ অধ্যাপক আবুল খায়ের, আইইউসিএন’র কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ইশতিয়াক উদ্দিন আহমেদ, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সায়েন্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজির ডিন এস এম মাহবুবুল হক মজুমদার প্রমুখ।

12314054_150811701947347_3493958757668361353_nহাজারো দর্শনাথী দেখা যায় এবারের প্রজাপতি মেলায়। মেলায় দিনব্যাপী আয়োজনে মধ্যে ছিল, প্রজাপতি বিষয়ক এ্যাওয়ার্ড প্রদান, প্রজাপতি পার্ক ও গবেষণা কেন্দ্র-এর উদ্বোধন, প্রজাপতি বিষয়ক ছবি আঁকা প্রতিযোগিতা (শিশু-কিশোরদের জন্য), প্রজাপতির আলোকচিত্র প্রদর্শনী, প্রজাপতি বিষয়ক আলোকচিত্র প্রতিযোগিতা, প্রজাপতির হাট দর্শন (জীবন্ত প্রজাপতি প্রদর্শন), অরিগামি প্রজাপতি, প্রজাপতির আদলে ঘুড়ি উড্ডয়ন, বারোয়ারি বিতর্ক (প্রজাপতি ও জলবায়ু পরিবর্তন), প্রজাপতি চেনা প্রতিযোগিতা, প্রজাপতি বিষয়ক ডকুমেন্টারী প্রদর্শনী, পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান।

 

এবারে প্রজাপতি মেলায় জীব-বৈচিত্র্য সংরক্ষণে সার্বিক অবদানের জন্য আই ইউ সি এন (ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অফ নেচার) কে বাটার ফ্লাই এ্যাওয়ার্ড প্রদান করা হয়। সংস্থাটির পক্ষে কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ইশতিয়াক উদ্দিন আহমেদ পুরষ্কার গ্রহণ করে।

 

এছাড়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ইব্রাহীম খলিল আল হায়দারকে ইয়াং বাটারফ্লাই ইনথুসিয়াস্ট এওয়ার্ড প্রদান করা । ##

 

লেখাপড়া২৪..কম/জাবি/হিমেল/এমএইচ-৩০১

পছন্দের আরো পোস্ট