বাল্যবিবাহ প্রতিরোধে রাবিতে মানবন্ধন

রাবি‘পরিবার ও সমাজ হোক নারী-কন্যা শিশু নির্যাতন প্রতিরোধ দূর্গ’ এই স্লোগানে বাল্যবিবাহ প্রতিরোধে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মানববন্ধন হয়েছে। বাংলাদেশ মহিলা পরিষদের রাবি শাখার আয়োজনে বৃহস্পতিবার সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

 

মহিলা পরিষদ রাবি শাখার সাধারণ সম্পাদক মাধুরী রায় চৌধুরীর পরিচালনায় মানববন্ধনে বক্তারা বলেন, সমাজে নারীদের থামিয়ে দিতে বাল্যবিবাহ বড় অস্ত্র হিসেবে ব্যবহার হচ্ছে। তাই এ ব্যাধি দূর করতে প্রয়োজন সবার সচেতনতা ও সরকারের কার্যকরী উদ্যোগ। বিয়ের বয়স ছেলেদের জন্য ২১ ও মেয়েদের জন্য ১৮ থাকাই উচিত বলে মনে করেন তারা।

 

এসময় বক্তারা আরও বলেন, বাল্যবিবাহ নিয়ন্ত্রণে দেশে আইনি কাঠামো থাকলেও এর যথাযথ প্রয়োগ নেই। সমাজে নারীরা নানাভাবে নির্যাতিত হচ্ছে। সমাজে ১৮ বছরের আগেই মেয়েদের বিয়ে দেওয়ার যে রীতি প্রচলিত তা ভাঙ্গতে হবে।

 

Post MIddle

মানববন্ধনে বক্তব্য দেন, মহিলা পরিষদ বিশ্ববিদ্যালয় শাখার ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক রাশেদা খালেক, সহ-সভাপতি মাস্তুরা খানম, কার্যকর কমিটির সদস্য মাহবুবা কানিজ কেয়া, সমাজকল্যাণ সম্পাদক মোমেনা জিনাত, মার্কেটিং বিভাগের অধ্যাপক শুভ্রা রানী চন্দ, ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক মৃণাল কান্তি রায়, ও শেখ রাসেল মডেল স্কুলের ভাইস প্রিন্সিপাল লায়লা আঞ্জুমান বানু। এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের অন্তত অর্ধ শতাধিক শিক্ষার্থীও উপস্থিত ছিলেন।

 

প্রসঙ্গত, বাংলাদেশ মহিলা পরিষদ ১৯৮০ সাল থেকে নারী ও কন্যা শিশুর ওপর নির্যাতন প্রতিরোধে কাজ করে যাচ্ছে। এ মহিলা পরিষদ ২০১৫ সালের নভেম্বর মাসকে ‘নারী ও কন্যাশিশু নির্যাতন প্রতিরোধ মাস হিসেবে ঘোষণা করে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।###

 

 

লেখাপড়া২৪.কম/রাবি/তমাল/স্বশা-৪৫২৭

পছন্দের আরো পোস্ট