স্টেট ইউনিভার্সিটিতে মিডিয়া বিষয়ক সেমিনার

2দেশের বৃহৎ সব গণমাধ্যমে প্রয়োজনের তুলনায় দক্ষ লোকের অভাব রয়েছে বলে মন্তব্য করেছেন দৈনিক কালের কণ্ঠের সাবেক আইটি এক্সপার্ট এস এম শাহাদাৎ হোসাইন।

 

বুধবার (৯ ডিসেম্বর) রাজধানীর কলাবাগনস্থ স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এসইউব)-এর নলেজ অ্যান্ড নেটওয়ার্ক ক্লাবের উদ্যোগে ‘অনলাইন মিডিয়া: চ্যালেঞ্জ অ্যান্ড প্রোসপেক্টস’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন।

 

তিনি বলেন,  সাংবাদিকতার ক্ষেত্রে অনুবাদ একটি উল্লেখযোগ্য স্থান দখল করে আছে। সে ক্ষেত্রে এখানে প্রচুর সংবাদকর্মী প্রয়োজন। নিজেকে যোগ্য করে গড়ে তুলে এই সেক্টরে কাজের প্রচুর সম্ভাববনা রয়েছে।

 

1 (2)শাহাদাৎ হোসাইন বলেন, দিন দিন অনলাইন মিডিয়ার ভবিষ্যৎ সম্প্রসারিত হচ্ছে। প্রিন্ট মিডিয়ার জগৎ সংকোচিত হলেও এটি হারিয়ে যাওয়ার সম্ভাবনা নেই বলে মন্তব্য করেছেন।

 

সেমিনারে তিনি অনলাইন সংক্রান্ত বিভিন্ন প্রশ্নের জবাব দেন। ডমেন কিনার ক্ষেত্রে ৫টি দিক উল্লেখ করে শাহাদাৎ হোসেন বলেন, ডমেন কিনার সময় খুব সচেতন হতে হবে। পত্রিকার নামের সাথে যাতে সংশ্লিষ্ট থাকে সে দিকে লক্ষ্য রাখতে হবে। মালিকানা নিজের আয়ত্ত্বে রাখতে হবে। সার্ভারের কার্যক্রম সম্পর্কে তিনি বলেন, সার্ভারে এক সাথে অনেকজন ভিজিট করতে পারে সে দিকে লক্ষ্য রাখা প্রয়োজন। গতির দিকেও খেয়াল রাখতে হবে।

 

এর আগে নলেজ অ্যান্ড নেটওয়ার্ক ক্লাবের কনভেনার জার্নালিজম, কমিউনিকেশন অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের সমন্বয়ক সহকারী অধ্যাপক সজীব সরকার তাকে উত্তরীয় পড়িয়ে দেন।

 

এ সময় আরও উপস্থিত ছিলেন জেসিএমএসের সিনিয়র লেকচারার আফরোজ সোমা, লেকচারার শেখ জিনাত শারমিন জিতু, নুর-ই-মকবুল, মেহনাজ হক রকি ও তানিয়া মুন এবং জার্নালিজম, কমিনিকেশন অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের শিক্ষার্থীরা।

 

 

মিডিয়া পার্টনার হিসেবে সেমিনারে সহযোগিতা করে বিডিমর্নিং ডটকম।#

 

 

 

লেখাপড়া২৪.কম/স্টেট/তানভীর/আরএইচ-৪৮৯৭

 

 

 

পছন্দের আরো পোস্ট