সার্দান ইউনির্ভাসিটির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগে সেমিনার

????????????????????????????????????

সার্দান ইউনির্ভাসিটি বাংলাদেশের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের উদ্যোগে “সমুদ্র বন্দরে পুরকৌশলের ভূমিকা” শীর্ষক সেমিনার সম্প্রতি বিভাগের সেমিনার রুমে অনুষ্ঠিত হয়। সাদার্ন ইউনিভার্সিটির পুরকৌশল বিভাগের প্রধান প্রফেসর ইঞ্জিনিয়ার এম. আলী আশরাফের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এনএমসিটি, চট্টগ্রাম বন্দর ও ডিপ সি-পোর্ট প্রজেক্ট এর প্রাক্তন পরিচালক ইঞ্জিনিয়ার এম. এ. সবুর। আরও উপস্থিত ছিলেন চট্টগ্রামের বিভিন্ন প্রতিষ্ঠানের প্রকৌশলীসহ বিভাগের শিক্ষকবৃন্দ ও শিক্ষার্থীরা।

 

ইঞ্জিনিয়ার এম. এ. সবুর তাঁর বক্তব্যে বন্দরের প্রকারভেদ, বন্দর পরিচালনা ও ব্যবহার, বন্দরের কাঠামো এবং শৃঙ্খলা এবং বন্দর পরিকল্পনা বিষয়ে পুরকৌশলের ভূমিকা নিয়ে বিস্তারিত আলোচনা করেন। বন্দরের সকল ক্ষেত্রে পুরকৌশলের বিষয়গুলো সংগতিপূর্র্ণ বলে মত প্রকাশ করেন। তিনি বন্দরের সার্বিক সক্ষমতা বাড়ানোর উপর জোড় দেন এবং পাশাপাশি গভীর সমুদ্র বন্দর নির্মাণের প্রয়োজনীয়তা সম্পর্কে আলোকপাত করেন।

 

 

Post MIddle

তিনি আরও বলেন নেপাল, ভূটান, ভারত ও চীনের কিছু অংশের বন্দর সুবিধা না থাকায় বাংলাদেশ গভীর সমুদ্র বন্দর নির্মাণ করে তাদের ট্রানজিট সুবিধা দিতে পারে এবং এতে করে আঞ্চলিকভাবে অর্থনৈতিক সমৃদ্ধি ঘটবে। চট্টগ্রাম ও মংলা বন্দর থাকা সত্ত্বেও গভীর সমুদ্র বন্দর কেন প্রয়োজন এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন উপরোক্ত দুটি বন্দরের সংযোগ চ্যানেলের গভীরতা তুলনামূলক ভাবে কম এবং সোজা না হওয়ায় বড় ধরনের জাহাজ প্রবেশ করতে পারেনা। গভীর সমুদ্র বন্দরের জন্য নয়টি অবস্থানের মধ্যে সোনাদিয়া ও কুতুবদিয়া চ্যানেল সবচেয়ে ভালো অবস্থান হিসেবে বিবেচিত হচ্ছে।

 

 

বিশ্লেষকের বক্তব্যে আই. ই. বি, চট্টগ্রাম এর প্রাক্তন চেয়ারম্যান ইঞ্জিনিয়ার এম. এ. হারুন বলেন, গভীর সমুদ্র বন্দর এখন যুগের চাহিদা। এটি পাশ্ববর্তী দেশগুলোর সাথে বন্দরের মাধ্যমে পণ্য আদান প্রদানসহ সার্বিক চাহিদা মেটানোর অন্যতম উপায় হিসাবে বিবেচিত হবে। এছাড়াও সাদার্ন ইউনিভার্সিটির পুরকৌশল বিভাগের এইরুপ যুগোপযোগী সেমিনার, ক্লাসের বাইরে ব্যবহারিক অভিজ্ঞতা হিসেবে উল্লেখ করেন।

 

 

সভাপতির বক্তব্যে প্রফেসর ইঞ্জিনিয়ার এম. আলী আশরাফ বলেন, গভীর সমুদ্র বন্দর একটি প্রশংসনীয় উদ্যোগ হলেও নানা প্রতিকূলতার কারণে বর্তমানে বে-টার্মিনাল একটি উপযোগী বিকল্প হিসেবে নেওয়া যায়।#

 

 

লেখাপড়া২৪.কম/সাদার্ন/পিআর/আরএইচ-৪৮৭৭

পছন্দের আরো পোস্ট