ঢাকা বিশ্ববিদ্যালয়ে জার্মান শ্রেণীকক্ষের উদ্বোধন

Pictureঢাকা বিশ্ববিদ্যালয় আধুনিক ভাষা ইনস্টিটিউটে জার্মান ভাষা কোর্সের সম্প্রসারিত ও সংস্কারকৃত শ্রেণীকক্ষ উদ্বোধন করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক আজ (৭ ডিসেম্বর) সোমবার আধুনিক ভাষা ইনস্টিটিউটে এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে এই শ্রেণীকক্ষ উদ্বোধন করেন।

 

বাংলাদেশে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত ড. থমাস প্রিন্স অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন। এসময় আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ইফফত আরা নাসরীন মজিদ এবং বিখ্যাত জার্মান কোম্পানি সিমেন্স বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা ইন্দ্রানী লাহিড়ী উপস্থিত ছিলেন।

 

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় তথা বাংলাদেশ এবং জার্মানীর মধ্যে দীর্ঘদিন যাবৎ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিরাজমান। ঢাকা বিশ্ববিদ্যালয় পদার্থবিজ্ঞান বিভাগের প্রতিষ্ঠাতা অধ্যাপক এস এন বোস এবং বিখ্যাত জার্মান বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন পার্টিক্যালস্ ফিজিক্স বিষয়ে যৌথভাবে গবেষণা করেছিলেন। দু’দেশের এই ঐতিহ্যবাহী একাডেমিক সম্পর্ক সুদৃঢ় করতে জার্মান ভাষা কোর্স কার্যকর ভূমিকা পালন করবে বলে তিনি আশা প্রকাশ করেন। তিনি বলেন, তথ্য-প্রযুক্তিসহ বিভিন্ন বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং জার্মানীর উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহের মধ্যে যৌথ-শিক্ষা ও গবেষণা কার্যক্রম পরিচালিত হচ্ছে। উপাচার্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান গবেষণায় সহায়তা প্রদানের জন্য জার্মান রাষ্ট্রদূতের প্রতি আহ্বান জানান।

 

ঢাকাস্থ জার্মান রাষ্ট্রদূত ড. থমাস প্রিন্স জার্মান ভাষা কোর্সের শিক্ষার্থীদের ধন্যবাদ জানিয়ে বলেন, ভাষাগত দক্ষতা অর্জনের মাধ্যমে শিক্ষার্থীরা বাংলাদেশস্থ বিভিন্ন জার্মান কোম্পানি তথা জার্মানীতেও কর্মসংস্থানের সুযোগ পেতে পারে।

 

লেখাপড়া২৪.কম/ঢাবি/পিআর/স্বশা-৪৫২১

পছন্দের আরো পোস্ট