ঢাবির দু’দিনব্যাপী বোস কনফারেন্স সমাপ্ত

ঢাবিঢাকা বিশ্ববিদ্যালয় বোস সেন্টার ফর এ্যাডভান্সড স্টাডি এন্ড রিসার্চ ইন ন্যাচারাল সায়েন্সেস-এর উদ্যোগে “জবপবহঃ ঞৎবহফং রহ চযুংরপধষ ঝপরবহপবং” শীর্ষক ২য় আন্তর্জাতিক বোস কনফারেন্স সম্প্রতি শেষ হয়েছে। উপমহাদেশের প্রখ্যাত পদার্থবিজ্ঞানী এবং ঢাকা বিশ্ববিদ্যালয় পদার্থবিজ্ঞান বিভাগের প্রতিষ্ঠাতা অধ্যাপক সত্যেন্দ্র নাথ বোস স্মরণে গত ৩-৪ ডিসেম্বর নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এই সম্মেলন আয়োজন করা হয়।

 

উল্লেখ্য, ১৯২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর মাত্র কয়েক বছরের মধ্যেই অধ্যাপক এস এন বোস তাঁর অসাধারণ গবেষণা কার্যক্রমের মাধ্যমে বিশ্ববিদ্যালয়টিকে বিশ্বাঙ্গণে পরিচিত করে তোলেন। গণিত, পদার্থসহ বিজ্ঞানের মৌলিক বিষয়ে গবেষণার ক্ষেত্রে অসামান্য পারদর্শিতার জন্য তিনি নোবেল বিজয়ী বিখ্যাত বিজ্ঞানী আইনস্টাইনের নজর কাড়েন। পরবর্তীতে তিনি আইনস্টাইনের সঙ্গে যৌথ গবেষণার সুযোগ লাভ করেন। তাঁদের উদ্ভাবিত “বোস-আইনস্টাইন তত্ত¡” বিজ্ঞানের মৌলিক গবেষণার জগতে নতুন দিগন্ত উন্মোচন করে। এই তত্ত¡ই অধ্যাপক এস এন বোসকে অমর করে রেখেছে। অধ্যাপক এস এন বোসের নামানুসারে বিশ্বের অর্ধেক কণাকে ‘বোসন্স’ হিসাবে রাখা হয়েছে।

 

Post MIddle

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক সভাপতিত্ব করেন। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান অনুষ্ঠানে প্রধান অতিথি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ আবদুল আজিজ ও বোস সেন্টার ফর এ্যাডভান্সড স্টাডি এন্ড রিসার্চ ইন ন্যাচারাল সায়েন্সেস-এর প্রথম পরিচালক অধ্যাপক ড. এ এম হারুন-অর-রশিদ বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। এস এন বোসের সরাসরি ছাত্র, বিশিষ্ট বিজ্ঞানী এবং কলকাতা এস এন বোস ন্যাশনাল সেন্টারের পদার্থবিজ্ঞান বিভাগের প্রাক্তন অধ্যাপক পার্থ ঘোষ মূল প্রবন্ধ উপস্থাপন করেন। স্বাগত বক্তব্য দেন সেন্টারের পরিচালক এবং সম্মেলন আয়োজন কমিটির আহ্বায়ক অধ্যাপক শামীমা চৌধুরী। ধন্যবাদ জ্ঞাপন করেন কমিটির সদস্য সচিব ড. ইসতিয়াক এম সৈয়দ।

 

দু’দিনব্যাপী সম্মেলনে বাংলাদেশ, ভারত, অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, নেপাল, আয়ারল্যান্ডসহ দেশ-বিদেশের বিশিষ্ট বিজ্ঞানীরা অংশগ্রহণ করেন। সম্মেলনের ৬টি সেশনে পদার্থ, রসায়ন, গণিতসহ বিজ্ঞানের নতুন নতুন বিষয়ে শতাধিক প্রবন্ধ উপস্থাপন করা হয়। ১৪জন বিশিষ্ট বিজ্ঞানী আমন্ত্রিত বক্তা হিসাবে বক্তব্য রাখেন। এছাড়া, ৫৬জন বিজ্ঞানী প্রবন্ধ এবং ৪৫জন গবেষক বিজ্ঞান বিষয়ক পোস্টার উপস্থাপন করেন।বোস সম্মেলনের মাধ্যমে দেশ-বিদেশের বিজ্ঞানীরা এ বছর ফিজিক্যাল সায়েন্স বিষয়ে আলোচনার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ে একত্রিত হওয়ার সুযোগ লাভ করেন। তাঁদের পারস্পরিক মতবিনিময়, অভিজ্ঞতা বিনিময় ও যোগাযোগ ফিজিক্যাল সায়েন্স বিষয়ক শিক্ষা ও গবেষণা উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করবে বলে আশা করা যাচ্ছে।

 

লেখাপড়া২৪.কম/ঢাবি/পিআর/এমএএ-০৩১৯

পছন্দের আরো পোস্ট