কম্পিউটার বিজ্ঞান শিক্ষা সপ্তাহ শুরু ৭ ডিসেম্বর

205144233বিশ্বের ১৬০টি দেশের মতো বাংলাদেশেও ৭ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে ‘কম্পিউটার বিজ্ঞান শিক্ষা সপ্তাহ ২০১৫’। এই উপলক্ষে ৭ থেকে ১৩ ডিসেম্বর দেশব্যাপী স্কুল-কলেজের শিক্ষার্থীদের মাঝে প্রোগ্রামিংকে ছড়িয়ে দেওয়ার জন্য বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি)।

 

কর্মসূচির মধ্যে রয়েছে শিক্ষার্থীদের মধ্যে প্রোগ্রামিংকে জনপ্রিয় করার এক ঘণ্টার আয়োজন ‘আওয়ার অব কোড’ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের নিয়ে প্রোগ্রামিং আড্ডা, কর্মশালা ও প্রশিক্ষণ, সবার জন্য উন্মুক্ত অনলাইন প্রোগ্রামিং কনটেস্ট এবং ন্যাশনাল গার্লস প্রোগ্রামিং কনটেস্ট।

 

শনিবার বিসিসির সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে আয়োজকদের পক্ষ থেকে এ বিষয়ে বিস্তারিত তুলে ধরা হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- বিসিসির নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম, ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের প্রধান অধ্যাপক সৈয়দ আখতার হোসেন, বিডিওএসএনের সহ-সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের সহযোগী অধ্যাপক লাফিফা জামাল, বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান, অনলাইন প্রোগ্রামিং জাজিং প্লাটফর্ম কোড মার্শালের প্রধান নির্বাহী মাহমুদুর রহমান, দ্বিমিক কম্পিউটিং স্কুলের প্রধান নির্বাহী তাহমিদ রাফি প্রমুখ।

 

Post MIddle

অনলাইন প্রোগ্রামিং কনটেস্টের জন্য ওয়েবসাইটে (http://cseweek.bdosn.org) দিয়ে ৮ ডিসেম্বর পর্যন্ত রেজিস্ট্রেশন করা যাবে।

 

সংবাদ সম্মেলনে জানানো হয়, বিশ্বব্যাপী ৭ থেকে ১৩ ডিসেম্বর এই সপ্তাহ পালিত হলেও ডিসেম্বর মাসে শিক্ষা প্রতিষ্ঠানের পরীক্ষার কথা বিবেচনা করে বাংলাদেশে ডিসেম্বর মাসজুড়ে এই আয়োজন চলবে।

 

দেশের বিভিন্ন জেলার মোট ৪০টি স্থানে আওয়ার অব কোড, ১০টি বিশ্ববিদ্যালয়ে কর্মশালা, আড্ডা, ১১ ডিসেম্বর অনলাইন প্রোগ্রামিং কনটেস্ট এবং ১২ ডিসেম্বর দেশে দ্বিতীয়বারের মতো কেবল মেয়েদের জন্য ন্যাশনাল গার্লস প্রোগ্রামিং কনটেস্ট অনুষ্ঠিত হবে।#

পছন্দের আরো পোস্ট