শীতার্ত মানুষের পাশে ইয়ূথ’স ভয়েস ফাউন্ডেশন

IMG_9252.JPG Surza২০১১ সাল থেকে ভালবাসা ও উষ্ণতা নিয়ে শীতার্ত মানুষের পাশে আছে ইয়ূথ’স ভয়েস ফাউন্ডেশন নামে তরুণদের একটি স্বেচ্চাসেবী সংগঠন। সম্প্রতি চট্টগ্রামে এ সংগঠন কর্তৃক পরিচালিত ইভেন্ট ’ফাইট এগেন্সট উইন্টার-৫’ উৎসবমুখর পরিবেশের মধ্যে দিয়ে সম্পন্ন হয়েছে। প্রথম ধাপের ইভেন্টটির লক্ষ্য ছিল সচেতনতা সৃষ্টি ও তহবিল সংগ্রহ করা। নগরীর বিভিন্ন স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের প্রায় পাঁচশত স্বেচ্ছাসেবকের স্বতঃস্ফুর্ত অংশগ্রহণের মাধ্যমে এ ইভেন্টটি শেষ হয়।

 

1 (2)শিল্পকলা একাডেমি প্রাঙ্গণ থেকে নীল-টিশার্টে পরিহিত সেচ্ছাসেবকগণ বিভিন্ন দলে বিভক্ত হয়ে নগরীর নয়টি পয়েন্ট-আগ্রাবাদ, জিইসি, প্রবর্তক, কাজির দেওরি, দুই নং গেট, চকবাজার, ওআর নিজাম এবং খুলশী থেকে তহবিল সংগ্রহ শুরু করেন। এছাড়াও তারা বাড়ি-বাড়ি গিয়েও তহবিল সংগ্রহ করেন।

 

1 (1)এই ইভেন্টটি মূলত দুটি ধাপে সম্পন্ন হয়। প্রথম ধাপে থেকে-তহবিল সংগ্রহ, এবং দ্বিতীয় ধাপে শীত বস্ত্র ক্রয়-পূর্বক শৈত্য কবলিত জনগোষ্ঠির মাঝে বিতরণ। এই বছর প্রায় আটশ অনলাইনে নিবন্ধনকারীর মাঝে পাঁচশজনকে বেছে নেয়া হয় স্বেচ্ছাসেবক হিসেবে তহবিল সংগ্রহের জন্য। ইভেন্টটির স্বতস্ফুর্ত ভাবে সাহায্যের জন্য এগিয়ে এসেছে-এশিয়ান ইউনিভার্সিটি উইমেন্স-ফটোগ্রাফি ক্লাব, NSU YEF, লীন ওয়াটার। মিডিয়া পার্টনার হিসেবে রেডিও ফুর্তি ও ফুড পার্টনার হিসেবে বুম টাউন রয়েছে।

 

‘ইভেন্টের মূল উদ্দেশ্য অনুদান সংগ্রহ নয় বরং সচেতনতা সৃষ্টি করা’ বললেন সংগঠনের সহ-সভাপতি রাকিবুল হাসান। সংগঠনটির সভাপতি তাহমিদ কামাল চৌধুরী বলেন, এই উদ্যোগ নেওয়া হয়েছে মানুষকে মনে করিয়ে দেওয়ার জন্য, আমরা মানুষ-ই পারি মানুষের পাশে দাঁড়াতে। আমাদের আশেপাশেই অনেকে আছেন যাদের শীতবস্ত্র কেনার সামর্থ নেই। তাদেরকে শীতের প্রকোপ থেকে বাঁচানোর দায়িত্ব আমাদের। আমরাই পারি একে অপরের সাহায্যে এগিয়ে এসে মনুষ্যত্ব রক্ষা করতে।

 

3জানা যায়, ২০১১ সালে শুরু করে পঞ্চম বারের মতো এই শীতবস্ত্র বিতরণের কাজ করতে যাচ্ছে ইয়ুথ ভয়েস ফাউন্ডেশন। প্রথমবার দুশত শিশুকে শীতের কাপড় দিয়েছিলেন, ২০১২ সালে ২৮০ জন, ২০১৩ সালে ৬৫০ জন শীতার্ত মানুষের মাঝে উষ্ণতার পরশ বুলিয়ে দিয়েছেন ইয়ূথ’স ভয়েজ পরিবারের সদস্যরা। শুধু তাই নয়, গত বছর এই সংগঠনটি তহবিল সংগ্রহ করে ২৫০০ শীতবস্ত্র বিতরন করেন বাংলাদেশের উত্তরাঞ্চলের মানুষের মাঝে যা বাঁচিয়েছে অনেকের জীবন। এই বছর তারা শীতবস্ত্র বিতরণ করতে যাচ্ছেন আবারো উত্তরাঞ্চলে, ঠাকুরগাঁও্, সাতক্ষীরা, ফরিদপুর, খুলনা, বরিশাল এবং চট্টগ্রাম পার্বত্য অঞ্চলের দুর্গম এলাকাগুলোতে। এজন্য তারা সকলের শুভ কামনা করছে।

 

Post MIddle

সম্প্রতি সংগঠনের ইভেন্টটি ব্যাপক সাড়া পেয়েছে চট্টগ্রামবাসীর কাছে। সেচ্ছাসেবকরাও অনেক খুশী এইরকম একটি সমাজসেবামুলক কাজ করতে পেরে। তারা বলেন, আজকাল যুবসমাজ পড়ালেখার চাপে খুবই আত্মকেন্দ্রিক হয়ে পড়ছে। ইয়ূথ’স ভয়েস তাদের মাঝে কর্মদ্দ্যীপনাকে জাগিয়ে তুলতে গুরুত্পূর্ণ ভূমিকা পালন করছে। এজন্য সে ইয়ূথ’স ভয়েসকে ধন্যবাদ জানায় তারা।

 

এদিকে, এ ইভেন্টটির পুরো প্রক্রিয়াটি সম্পন্য করতে ২ মাস ধরে নিরলস ভাবে কাজ করে গেছে ইয়ূথস ভয়েস এর সদস্যগণ। যাদের মধ্যে রয়েছে-তাহমিদ, রাকিব, শরীফ, জুনায়েদ, মোফাসসাল, আদনান, নাভীদ, রাদিত, ফারজিন, প্রান্ত, অপু, আবিদ, পুজা, ট্রুক, সুচিত্রা, মউলি, সামিহা, সাকিব, সামি, বার্তা, রাইহান, ফারিয়া, কারিমা, সুমাইয়া, সামিউর, নুজাত, মারযুক, সাওদা, নুসরাত, সাদমা্ন, আবরার প্রমুখ।

 

ইয়ূথ’স ভয়েস ফাউন্ডেশন এর পথচলা শুরু হয় ২০১১ সালে প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুলের প্রাক্তণ কিছু শিক্ষার্থীর হাত ধরে। তাঁদের মূল লক্ষ্য ছিল যুবসমাজের কর্মদ্দ্যীপনাকে দেশের উন্নয়ণে নিয়োজিত করা। ২০১১ সালে তাহমিদ, ফাহিম, শরিফ, মিথুন, সাদ, পিয়া, কিশওয়ার ও রাকিবের হাত ধরে যাত্রা শুরু হয় ইয়ূথস ভয়েজ-এর। পরে যুক্ত হই আদনান, নাভীদ, রাদিত, ফারজিন, মোফাসসাল সহ আর অনেকে। বর্তমানে ৩৬টি শিক্ষা প্রতিষ্ঠানের সেছাসেবকগণ এ সংগঠনের সাথে কাজ করছে বলে জানান সংগঠনটির প্রধান সভাপতি তাহমিদ কামাল চোধুরী। এই সংগঠটির মূল অনুপ্রেরণা হচ্ছে যুব সমাজের শক্তি দিয়ে দেশকে এগিয়ে নেওয়া বলেন ফারযিন যিনি ২০১৩ থেকে এই সংঘঠনের সাথে জড়িত।

 

বর্তমানে সংগঠনটির দেশে-বিদেশে সদস্য সংখ্যা ৭০ জন। তাঁদের নিরিলস প্রচেষ্টায় সংগঠনটি গত চার বছর যাবৎ সমাজমেবামূলক কর্মকান্ডে উৎসর্গকৃত। দরিদ্র শিশুকে শিক্ষার আলোয় আলোকিত করা, সংযমের মাসে ভাগ্যহত শিশুদের মাঝে ইফতার ও নতুন কাপড় বিতরণ, শীতবস্ত্র প্রদান ছাড়াও পরিবেশ-সচেতনতা, অটিজম সম্পর্কে সচেতনতা ও স্বীকৃতি অর্জন প্রভৃতি কাজে সংগঠনটি নিজেদের জড়িত রেখেছে। ইয়ূথ’স ভয়েস ফাউন্ডেশন তাদের কাজের স্বীকৃতি স্বরূপ Young Bangla প্রদত্ত ‘জয় বাংলা ইয়ুথ এ্যাওয়ার্ড ২০১৫’ অর্জনে সক্ষম হয়।#

 

 

লেখাপড়া২৪.কম/প্রেবি/আরএইচ-৪৮১৬

পছন্দের আরো পোস্ট