ক্লাস-পরীক্ষার দাবিতে জাবির রেজিস্ট্রার ভবন ঘেরাও

IMG_20151202_120345জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগে অধ্যাপক ড. মো. মনজুরুল হাসানের অবসরণ ও ক্লাস-পরীক্ষা নিয়মিত করার দাবিতে বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার ভবনে অবস্থান ধর্মঘট পালন করেছে ওই বিভাগের শিক্ষার্থীরা।

 

বুধবার বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত তারা অবস্থান ধর্মঘট পালন করে। পরবর্তীতে বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের আশ্বাসের ভিত্তিতে তারা অবস্থান ধর্মঘট উঠিয়ে নেয়।

 

 

IMG_20151202_114044জানা যায়, ভূগোল ও পরিবেশ বিভাগের ৩৭তম ব্যাচের মাস্টার্সের চূড়ান্ত পরীক্ষা কমিটির সভাপতি ছিলেন অধ্যাপক ড. মো.মনজুরুল হাসান। কিন্তু নির্দিষ্ট সময়ে শিক্ষার্থীদের পরীক্ষা নিতে না পারায় বিভাগীয় সভায় তাকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়। এতে ড. মনজুরুল বিভাগ ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে হাইকোর্টে রিট করেন। এ ঘটনায় বিভাগের অন্য শিক্ষকরা তাকে বিভাগের অন্য সকল দায়িত্ব থেকে অব্যাহতি দেয়। এছাড়া চলতি ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায়ও তাকে দায়িত্বের বাইরে রাখা হয়। এ ঘটনায় গত ৭ নভেম্বর কয়েকজন বহিরাগতদের নিয়ে ক্যাম্পাসে আসেন ড. মনজুরুল হাসান। পরে তিনি বিভাগের নানা সমস্যার কথা উল্লেখ করে একটি সংবাদ বিজ্ঞপ্তি দেন। পরে বিভাগীয় একাডেমিক সভায় ওই সংবাদ বিজ্ঞপ্তি উদ্দেশ্য প্রণোদিত ও উস্কানিমূলক বলে উল্লেখ করে শিক্ষকদের নিরাপত্তার জন্য প্রশাসনকে থানায় একটি সাধারণ ডায়রি (জিডি) করতে বলা হয়। এ জন্য শিক্ষকেরা প্রশাসনকে গত ১৪ নভেম্বর পর্যন্ত সময় বেঁধে দেন। কিন্তু প্রশাসন ডায়রি না করায় গত ১৫ নভেম্বর বিভাগীয় একাডেমিক কমিটির সভায় অনিদিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বন্ধ রাখার সিদ্ধান্ত হয়।

 

Post MIddle

IMG_20151202_115654এ বিষয়ে রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক বলেন, বহিরাগত ইস্যু নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে একটি তদন্ত কমিঠি গঠন করা হয়েছে। একই সঙ্গে শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষা নিতে বিভাগীয় শিক্ষকদের অনুরোধ করে চিঠি পাঠানো হয়েছে।

 

বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেন, বিভাগীয় শিক্ষকদের সাথে কথা বলে অনতিবিলম্বে এ সমস্যা সমাধানের চেষ্টা করা হবে।#

 

 

লেখাপড়া২৪.কম/জাবি/নুআ/আরএইচ-৪৭৯৮

পছন্দের আরো পোস্ট