বশেমুরবিপ্রবি’র ভর্তি পরীক্ষা শুরু বুধবার

বশেমুরবিপ্রবিগোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) বুধবার শুরু হচ্ছে ২০১৫-১৬ শিক্ষাবর্ষের সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা । তিন দিনব্যাপী এ ভর্তি পরীক্ষা শেষ হবে ৪ ডিসেম্বর । ভর্তি পরীক্ষা উপলক্ষে বিশ্ববিদ্যালয়ে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে ।

 

২০১৫-১৬ শিক্ষাবর্ষের অনার্স প্রথম বর্ষ ভর্তি পরীক্ষায় জালিয়াতি ঠেকাতে কঠোর সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ । মোবাইল ফোন এবং কোন প্রকার ইলেক্ত্রনিক ডিভাইস নিয়ে পরীক্ষার হলে প্রবেশ করা যাবে না ।বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. খোন্দকার মোঃ নাসিরউদ্দিন এর সভাপতিত্বে অনুষ্ঠিত কেন্দ্রীয় ভর্তি কমিটির সভায় এ ধরনের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে বৈঠক সূত্রে জানা গেছে ।

 

সোমবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা মোঃ মাহবুবুল আলম জানান, মোবাইল ফোন, ক্যালকুলেটর, ব্লুটুথসহ কোনো ধরনের ইলেকট্রনিক ডিভাইস পরীক্ষার হলে আনা যাবে না । পরীক্ষায় অসদুপায় অবলম্বনকারীদের তাৎক্ষণিক শাস্তি নিশ্চিত করতে ক্যাম্পাসে থাকছে ভ্রাম্যমাণ আদালত ।তিনি আরো বলেন, ‘পরীক্ষা কেন্দ্রে যদি কারও হাতে এ ধরনের কোনো ডিভাইস পাওয়া যায়, তবে সাথে সাথে তার প্রার্থীতা বাতিল করা হবে ।

 

বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্রে জানা গেছে, পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার্থী ছাড়া আর কেউ যাতে ঢুকতে না পারে সেদিকে নজর রাখা হবে । পরীক্ষায় জালিয়াতি ঠেকাতে কোনো পরীক্ষার্থী যাতে ইলেকট্রিক ডিভাইস নিয়ে কেন্দ্রে ঢুকতে না পারে সেজন্য গেটে নিরাপত্তাকর্মীদের দ্বারা পরীক্ষার্থীদের চেক করে কেন্দ্রে ঢোকানো হবে ।

 

বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির দায়িত্বে থাকা মোঃ আশিকুজ্জামান ভূইয়া বলেন, এবার ভর্তি পরীক্ষা যাতে ভালভাবে শেষ করা যায় সেজন্য প্রায় ১০০ জন বিএন সি সি, রোভার স্কাউট ও স্বেচ্ছাসেবক কাজ করবে । তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের বাইরের কেন্দ্র গুলোতে ভর্তি পরীক্ষায় জালিয়াতি, পরীক্ষার্থীদের হয়রানি বন্ধ করতে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে ।

 

তিনি আরো বলেন, ‘পরীক্ষা চলাকালে যে কোনো অপ্রীতিকর ঘটনা এড়ানোর জন্য গতবারের চেয়ে এবার বেশি পরিমাণ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য ক্যাম্পাসে মোতায়েন রাখা হবে ।’প্রসঙ্গত, আগামী ২, ৩ ও ৪  ডিসেম্বর বশেমুরবিপ্রবি’র ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ।

 

এ বছর ভর্তি পরীক্ষায় ১ হাজার ৪৩০ টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৩০ হাজার ১৯০ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী । এ হিসেব অনুযায়ী ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে লড়বেন প্রায় ২১ জন শিক্ষার্থী ।

 

লেখাপড়া২৪.কম/বশেমুরবিপ্রবি/তন্ময়/এমএএ-০২৬০

পছন্দের আরো পোস্ট